বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
রুহুল কবির রিজভী

নাশকতাকারীরা মানবতার শত্রু

নিজস্ব প্রতিবেদক

গাজীপুরের ভাওয়াল রেলস্টেশনের কাছে শ্রীপুরের বনখড়িয়া এলাকায় রেললাইন উপড়ে ফেলায় যাত্রীবাহী মোহনগঞ্জ এক্সপ্রেস দুর্ঘটনায় একজন যাত্রীর মৃত্যু ও কয়েকজন আহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। তিনি নিরপেক্ষ বিচারবিভাগীয় তদন্ত দাবি করে বলেন, এ ঘটনা নিঃসন্দেহে নাশকতামূলক। ধিক্কার ও নিন্দা জানাই। যে বা যারা এ ধরনের অমানবিক          ঘটনা ঘটিয়েছে, তারা মানবতার শত্রু। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। এ নাশকতায় মোহনগঞ্জ এক্সপ্রেসের সাতটি বগি লাইনচ্যুত হয়েছে। বিবৃতিতে রুহুল কবির রিজভী বিএনপির পক্ষ থেকে অবিলম্বে ট্রেনের বগিচ্যুতের ঘটনায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং নিহতের বিদেহি আত্মার মাগফিরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করেন। তিনি বলেন, এ ঘটনায় উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপাতেই দু-একটি গণমাধ্যম বিরোধী দলের চলমান গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে ন্যক্কারজনক অপপ্রচার চালাতে শুরু করেছে। যা গভীর চক্রান্তমূলক। এতেই প্রমাণিত হয় ও জনগণ বিশ্বাস করে, সুপরিকল্পিতভাবে নাশকতা ঘটানো হয়েছে।

এদিকে অবরোধের সমর্থনে গতকাল সকালে রাজধানীর আরামবাগে মিছিল শেষে বক্তব্যে এ বিএনপি নেতা  বলেছেন, সুষ্ঠু নির্বাচনকে গোরস্থানে পাঠিয়েছে সরকার। নির্বাচন কমিশনাররা নির্বাচন কমিশনকে (ইসি) আওয়ামী লীগের সহযোগী সংগঠনে পরিণত করেছেন। তাদের ভাবখানা দেখলে মনে হচ্ছে, তারা গোটা দেশের মালিক হয়েছে।  জাতীয়তাবাদী মৎস্যজীবী দল এ মিছিলের আয়োজন করে। মিছিলটি মতিঝিলের আরামবাগ মোড় থেকে শুরু হয়ে নটর ডেম কলেজের সামনের সড়ক প্রদক্ষিণের মাধ্যমে কালভার্ট রোডে গিয়ে শেষ হয়।

মিছিলে মৎস্যজীবী দলের কেন্দ্রীয় সদস্যসচিব আবদুর রহিম, যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক পাটোয়ারী, মো. শাহ আলম, ইব্রাহিম চৌধুরী, আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। রিজভী আরও বলেন, সরকার সারা দেশে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা এবং গায়েবি মামলা দায়ের করে গ্রেফতার ও হয়রানি অব্যাহত রেখেছে। তবু আমাদের নেতা-কর্মীরা দাবি আদায়ে রাজপথে বুক চিতিয়ে যেভাবে চলমান কর্মসূচি সফল করছেন তা নিঃসন্দেহে বীরোচিত। এ ছাড়াও অবরোধের সমর্থনে গতকাল রাজধানীর কয়েকটি স্থানে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও দলটির সহযোগী সংগঠনগুলো।

সকালে কমলাপুরে মিছিল করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। মিছিলটি কমলাপুর আইসিডি থেকে শুরু হয়ে টিটিপাড়া রেললাইন থেকে সাদেক হোসেন কমিউনিটি সেন্টার হয়ে মতিঝিলের মধুমিতা সিনেমার হলের সামনে গিয়ে শেষ হয়।

মিছিলে কেন্দ্রীয় যুবদলের সহসভাপতি গোলাম মোস্তফা, যুগ্ম সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন তারেক, যুবদল নেতা ওভি আজাদ চৌধুরী নাহিদ, ছাত্রদল নেতা আবদুর রহিম ভূঁইয়াসহ ওয়ারী ও গেন্ডারিয়া থানা যুবদল-ছাত্রদল নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। বায়তুল মোকাররম উত্তর প্রান্ত থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত মিছিল করেছে ছাত্রদল। এতে নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম। ধূপখোলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল করে সিইসির কুশপুতুল পোড়ান। বিএনপির সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আবদুল কাদির ভূঁইয়ার নেতৃত্বে সকালে শান্তিনগর বেইলি রোড থেকে মৌচাক মোড় পর্যন্ত মিছিল করেন দল ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এ ছাড়াও এলডিপি ও ১২ দলীয় জোটসহ সমমনা বিভিন্ন জোট ও দলের নেতা-কর্মীরা রাজধানীর বিভিন্ন স্থানে অবরোধের সমর্থনে মিছিল করেছেন।

সর্বশেষ খবর