শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সব পক্ষকে সংযত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

কূটনৈতিক প্রতিবেদক

সব পক্ষকে সংযত থাকার আহ্বান যুক্তরাষ্ট্রের

ম্যাথিউ মিলার

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, আমরা সব পক্ষকে সংযম প্রদর্শন ও সহিংসতা এড়ানোর আহ্বান জানাচ্ছি। সহিংসতা বা প্রতিশোধের ভয় ছাড়াই প্রাক-নির্বাচন ও নির্বাচনি পরিবেশে সবাই যাতে অবাধে অংশগ্রহণ করতে পারে সব অংশীজনের সঙ্গে মিলে এমন পরিবেশ তৈরি করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই। যুক্তরাষ্ট্রের সময় বুধবার ওয়াশিংটন ডিসিতে নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

বাংলাদেশে বিরোধী দলের বিপুলসংখ্যক নেতা-কর্মীকে গ্রেফতার ও তাদের কারাগারে নির্যাতন করা হচ্ছে এমন প্রতিবেদনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সহিংসতা এড়াতে ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন নিশ্চিত করতে অংশীজনদের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে দেশটি। তিনি বলেন, হাজার হাজার বিরোধী কর্মীকে গ্রেফতার ও কারাগারে নির্যাতনের খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। বিভিন্ন পক্ষের স্বাধীন মতপ্রকাশ, সংলাপ ও আলোচনার মাধ্যমে সুস্থ গণতন্ত্রের সুবিধা ভোগ করা যায় বলেও বিশ্বাস করে যুক্তরাষ্ট্র।

এক প্রশ্নে ফিন্যান্সিয়াল টাইমসের একটি অনুসন্ধানী প্রতিবেদনের উল্লেখ করা হয়। যেখানে বলা হয়েছে, আসন্ন ‘ডামি নির্বাচনের’ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর বিরুদ্ধে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ভুয়া খবর, ভুয়া ভিডিওসহ একটি পরিকল্পিত প্রচারণা চালাচ্ছে বাংলাদেশ সরকার। বিষয়টি অবহিত আছেন বলে জানান মিলার। তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়াকে হেরফের ও প্রভাবিত করতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বিশ্বজুড়ে উদ্বেগজনক প্রবণতার অংশ হয়ে উঠেছে।

তবে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকা অবস্থায় বিষক্রিয়ার শিকার ও তার বিদেশে চিকিৎসা বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুরোধ সংক্রান্ত প্রশ্নের জবাব দেবেন না বলে জানান মুখপাত্র।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য নির্বাচনের আগে বাংলাদেশের বিরুদ্ধে কোনো নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হবে কি না জানতে চাইলে মিলার বলেন, আজ ঘোষণা করার মতো কোনো নতুন নিষেধাজ্ঞা আমার কাছে নেই। নিষেধাজ্ঞার পদক্ষেপ নেওয়ার আগে প্রিভিউ না করা আমাদের দীর্ঘদিনের রীতি।

সর্বশেষ খবর