শিরোনাম
বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপির হরতালে বাস-ট্রাকে আগুন

নিজস্ব প্রতিবেদক

বিএনপির হরতালে বাস-ট্রাকে আগুন

সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে গতকাল সারা দেশে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পিকেটিংসহ বাস-ট্রাকে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। এর মধ্যে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে হরতালের সমর্থনে মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে। এ ছাড়া গাইবান্ধায় ৫টি বাস-ট্রাক ভাঙচুর করা হয়েছে। এদিকে, চট্টগ্রামে দাঁড়িয়ে থাকা বাসে ও বরিশালে ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

ঢাকা : হরতাল চলাকালে রাজধানীর গুলিস্তানে জিপিওর সামনে যাত্রীবাহী মালঞ্চ পরিবহনের একটি বাসে এই অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার লিমা খানম জানান, মালঞ্চ বাসে আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়। তবে অগ্নিসংযোগের ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

গাইবান্ধা : হরতাল চলাকালে গাইবান্ধার পলাশবাড়ীতে ১টি যাত্রীবাহী বাস, ২টি পণ্যবাহী ট্রাক ও ২টি ড্রাম ট্রাক ভাঙচুর করেছে পিকেটাররা। গতকাল দুপুর সাড়ে ১২টা থেকে ১টার মধ্যে ঢাকা-রংপুর মহসড়কের উপজেলার জুনদহ এলাকায় এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন পলাশবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) আরজু মো. সাজ্জাদ হোসেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকেই জুনদহ এলাকায় অবস্থান নেয় বিএনপি ও সহযোগী সংগঠনের শতাধিক নেতা-কর্মী। পরে দুপুর সাড়ে ১২টার দিকে বগুড়া থেকে ছেড়ে আসা গাইবান্ধাগামী ফরহাদ স্পেশাল নামের যাত্রীবাহী একটি বাসে ভাঙচুর চালায় পিকেটাররা। পরে রংপুরগামী দুটি পণ্যবাহী ট্রাক ও দুটি ড্রাম ট্রাকে ভাঙচুর চালায় তারা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেলে উভয়পক্ষের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পিকেটারদের ইটপাটকেলের জবাবে টিয়ার শেল ছোড়ে পুলিশ।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : সিদ্ধিরগঞ্জে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য অধ্যাপক মামুন মাহমুদের অনুসারী নেতা-কর্মীরা। সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল অংশের গ্রিন গার্ডেন রেস্টুরেন্টের সামনে বিএনপির নেতা-কর্মীরা একটি মিছিল বের করেন। এ সময় মিছিলকারীরা মহাসড়কের ওপর আগুন জ্বালিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে। একপর্যায়ে পুলিশ সেখানে পৌঁছে ফাঁকা গুলি ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বকর সিদ্দিক বলেন, সকালে মহাসড়কে বিএনপির কিছুসংখ্যক লোকজন মিছিল বের করেছিল। তারা মিছিলের নামে সড়কে আগুন দিয়ে অরাজকতা সৃষ্টির চেষ্টা চালায়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে ৪-৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। পরে তারা মহাসড়ক ত্যাগ করে।

বরিশাল : হরতালের সমর্থনে বরিশালে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। এ সময় টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তারা। এর আগে সোমবার দিবাগত রাতে নগরীর রূপাতলীতে একটি ট্রাকে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। হরতালে দূরপাল্লা রুটে সীমিত যান চলাচল ছাড়া জনজীবনে তেমন কোনো প্রভাব পড়েনি। নগরীর কাশিপুর তেঁতুল তলা বাজার এলাকায় বিক্ষোভ মিছিল করেছে মহানগর বিএনপি। বিএনপি নেত্রী আফরোজা খানম নাসরীনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়ে কিছুদূর গিয়ে রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে পিকেটিং করে নেতা-কর্মীরা। মিছিল থেকে হরতাল সমর্থনে এবং সরকারবিরোধী নানা স্লোগান দেওয়া হয়। অপরদিকে নগরীর রূপাতলী আবদুর রব সেরনিয়াবাত সেতুতে মালবাহী একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় পুলিশ তাদের ধাওয়া করে। বিরোধে দূরপাল্লা রুটে অল্প যান চলাচল ছাড়া জনজীবনে তেমন কোনো প্রভাব পড়েনি। স্থানীয় রুটে বাস ও লঞ্চ চলাচল করলেও যাত্রী ছিল কম। নগরীর অভ্যন্তরে থ্রি হুইলার এবং রিকশা-অটোরিকশা চলাচল স্বাভাবিক ছিল। নগরীর দোকানপাট, অফিস আদালত ব্যাংক বীমাও খোলা থাকে। যে কোনো অপ্রীতির ঘটনা রোধে নগরীর গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ এবং আনসার মোতায়েন রয়েছে। এ ছাড়া টহল দিচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

চট্টগ্রাম : চট্টগ্রামে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে বিএনপির সকাল সন্ধ্যা হরতাল। হরতালের মধ্যেও চট্টগ্রামে স্বাভাবিক ছিল অভ্যন্তরীণ যান চলাচল। হরতালের কারণে সকালের দিকে চট্টগ্রাম ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো বাস। দুপুরে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবির সমর্থনে নগরীর গোলপাহাড়, ওআর নিজাম রোড এবং প্রবর্তক মোড় এলাকায় মিছিল করেছেন মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন। এর আগে সোমবার রাতে দাঁড়িয়ে থাকা একটি মিনিবাসে আগুন দেওয়া হয়েছে। রাত আড়াইটার দিকে চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের ফকিরহাট এলাকায় এ ঘটনা ঘটে।

চন্দনাইশ থানার ওসি এস এম ওবায়দুল ইসলাম বলেন, সড়কে দাঁড়িয়ে থাকা একটি মিনিবাসে কে বা কারা আগুন লাগিয়ে দেয়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বাসের ভিতর কেউ না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। আগুনে বাসের আসনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

মৌলভীবাজার : হরতালের সমর্থনে মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদল। দুপুরে মৌলভীবাজার সরকারি কলেজের সামন থেকে মিছিল শুরু হয়। উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সভাপতি রুবেল মিয়া, সহ-সভাপতি রাহিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক তাজুদ চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক নাহিদ আহমদ প্রমুখ।

ঝিনাইদহ : শৈলকুপায় হরতালের সমর্থনে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ঝটিকা মিছিল বের করে। দুপুরে উপজেলার ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের দুধসর এলাকায় এ মিছিল করা হয়। নেতৃত্বে ছিলেন শৈলকুপা উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম কাজল, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান তুর্কি প্রমুখ।

সর্বশেষ খবর