বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভিডিও ফুটেজে দুর্বৃত্ত শনাক্তের চেষ্টা

♦ নিহতের মধ্যে একজন বিএনপি নেতা ♦ কেরোসিনের গন্ধ পেয়েছিলেন যাত্রীরা

আলী আজম

ভিডিও ফুটেজে দুর্বৃত্ত শনাক্তের চেষ্টা

রাজধানীর তেজগাঁও স্টেশনে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুনে সিসিটিভি ক্যামেরার ভিডিও ফুটেজ দেখে দুর্বৃত্ত শনাক্ত করার চেষ্টা চলছে। এ ঘটনায় নিহত অন্য দুজনেরও পরিচয় মিলেছে। এরা হলেন খোকন মিয়া (৩৫) ও আবদুর রশিদ ঢালী (৬৫)। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে ময়নাতদন্ত শেষে তাদের পরিবারে  লাশ হস্তান্তর করা হয়েছে। তবে নিহত পপি ও তার ছেলে ইয়াসিনের লাশ বিনা ময়নাতদন্তে পরিবারে হস্তান্তর করা হয়।

নিহতের একজন আবদুর রশিদ ঢালী নেত্রকোনা জেলা বিএনপির নেতা। মা ও শিশুসন্তানকে নামিয়ে দিয়ে ট্রেনে মালামাল আনতে গিয়ে খোকন জীবন্ত দগ্ধ হন। এদিকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় ঢাকা রেলওয়ে থানায় একটি মামলা করা হয়েছে। পুড়ে যাওয়া তিনটি বগির যাত্রীরা কেরোসিনের গন্ধ পেয়েছিলেন বলে পুলিশকে জানিয়েছেন। বিএনপি নেতার মৃত্যুর ঘটনায় শোক জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা : পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঢাকা মেট্রো দক্ষিণের পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান জানান, ধারণা করা হচ্ছে ট্রেনটি সবশেষ থেমেছিল বিমানবন্দর স্টেশনে। সেখান থেকেই হয়তো নাশকতাকারীরা যাত্রীবেশে অথবা রেলওয়ে বিভাগের পোশাকের মতো নকল পোশাক পরিধান করে ট্রেনে ওঠে। আর তেজগাঁও রেলস্টেশনে ট্রেন পৌঁছার আগ মুহূর্তে তিনটি বগিতে আগুন ধরিয়ে দেয়। এরপর অন্য যাত্রীদের সঙ্গে মিশে ট্রেন থেকে নেমে যেতে পারে। বিমানবন্দর রেলস্টেশনের সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা করা হয়েছে।

দুজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর : তেজগাঁও এলাকায় ট্রেনে দুর্বৃত্তদের দেওয়া আগুনে নিহত খোকন মিয়া (৩৫) ও আবদুর রশিদ ঢালীর (৬৫) লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল বিকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে খোকনের স্ত্রী সাজনা আক্তার বলেন, ভাতিজির বিয়ের জন্য আমার শাশুড়ি ও আমার ছোট মেয়েকে নিয়ে বৃহস্পতিবার তিনি গ্রামের বাড়ি সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার জলুশাহ গ্রামে যান। সোমবার রাতে ট্রেনে ঢাকার উদ্দেশে রওনা করেন। এরপর রাত ৯টার পর তার সঙ্গে আর আমার কোনো কথা হয়নি। পরে জানতে পারলাম ট্রেনে আগুন লেগে চারজন মারা গেছেন। কিন্তু আমি আমার স্বামীর মোবাইলে অনেকবার ফোন দিয়েছি, কিন্তু কল যায়নি। ঢামেক মর্গে এসে দুটি লাশ দেখি। এর মধ্যে একটি লাশ আমার স্বামীর। লাশ নিয়ে সুনামগঞ্জ যাব। সেখানে জানাজা শেষে তাকে দাফন করা হবে।

তেজগাঁও এলাকায় কমলাপুর রেলস্টেশনগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পরে বগিতে থাকা বেশ কজন যাত্রীর সঙ্গে পুলিশের কথা হয়েছে। তাদের কাছ থেকে প্রাথমিকভাবে জানা গেছে, আগুন লাগার সময় যাত্রীরা কেরোসিনের গন্ধ পেয়েছিলেন। এ ঘটনায় পরে যাত্রীদের সঙ্গে কথা বলে প্রাথমিকভাবে এ তথ্য পেয়েছে রেলওয়ে পুলিশ। গতকাল এসব তথ্য জানান রেলওয়ে পুলিশের ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) আনোয়ার হোসেন।

তিনি বলেন, মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় মঙ্গলবার রাতেই ট্রেন পরিচালক (গার্ড) মো. খালেদ মোশারেফ বাদী হয়ে ঢাকা রেলওয়ে থানায় মামলা করেন। মামলায় অজ্ঞাত আসামি, চারজনকে পুড়িয়ে হত্যা, একজনকে আহত এবং তিন কোটি টাকা ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে। মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে নিরাপত্তায় তিনজন পুলিশ ছিলেন। তারা সবসময় এক জায়গায় বসে থাকেন না। ট্রেনের ভিতরে তারা রানিং অবস্থায় থাকেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

নিহতদের একজন বিএনপি নেতা, রিজভীর শোক : তেজগাঁওয়ে ট্রেনে আগুন লাগার ঘটনায় নিহত চারজনের মধ্যে একজন বিএনপি নেতাও রয়েছেন। তার নাম আবদুর রশিদ ঢালী। তিনি নেত্রকোনা জেলা বিএনপির সিনিয়র সদস্য ছিলেন। এক সময় তিনি নেত্রকোনা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি ও জেলা যুবদলের নেতাও ছিলেন। ৬৫ বছর বয়সী আবদুর রশিদ নেত্রকোনা শহরের নাগড়া এলাকার বাসিন্দা। শহরের বড়বাজার এলাকায় তিনি কাপড়ের ব্যবসা করতেন। গত সোমবার রাতে নেত্রকোনা স্টেশন থেকে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে ঢাকায় যাচ্ছিলেন। পথে তেজগাঁও স্টেশনে ট্রেনে আগুনের ঘটনায় মারা যান তিনি।

মালামাল আনতে গিয়ে পুড়ে অঙ্গার খোকন : খোকন মিয়ার গ্রামের বাড়ি সুনামগঞ্জের মধ্যনগর উপজেলায়। বৃদ্ধ মা বকুল আক্তার, স্ত্রী ও দুই সন্তান নিয়ে থাকেন নারায়ণগঞ্জে। তিনি কাজ করতেন একটি পোশাক কারখানায়। তার স্ত্রী সাজনা আক্তারও একই কারখানায় কাজ করেন। বৃদ্ধ মা ও দুই সন্তানকে নিয়ে গত বৃহস্পতিবার গ্রামের বাড়ি গিয়েছিলেন খোকন।

মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে মা ও আড়াই বছরের শিশুসন্তান শারমিনকে নিয়ে গ্রামের বাড়ি থেকে নারায়ণগঞ্জে ফিরছিলেন খোকন। আগুন লাগার পর বৃদ্ধ মা ও শারমিনকে নিরাপদে ট্রেন থেকে নামিয়ে আনেন খোকন।

 পরে মালামাল নামানোর জন্য আবারও ট্রেনে ওঠেন তিনি। কিন্তু আর ফেরেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর