বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হত্যা করা হয়েছে গণতন্ত্র

কলকাতা প্রতিনিধি

হত্যা করা হয়েছে গণতন্ত্র

ভারতের সংসদে চলমান শীতকালীন অধিবেশনে ১৪১ জন বিরোধী সংসদ সদস্যকে বহিষ্কার করায় নরেন্দ্র মোদি সরকারের কঠোর সমালোচনা করেছেন কংগ্রেস দলীয় সংসদ সদস্য ও কংগ্রেস পার্লামেন্টারি পার্টির (সিপিপি) চেয়ারপারসন সোনিয়া গান্ধী।

গতকাল দিল্লিতে সংসদের সেন্ট্রাল হলে সিসিপির বৈঠকে সরকারের এ সিদ্ধান্তের নিন্দা করে তিনি বলেন, এ (নরেন্দ্র মোদি) সরকার গণতন্ত্রকে গলা টিপে হত্যা করেছে। এর আগে কেবলমাত্র যুক্তিসংগত এবং ন্যায্য দাবি উত্থাপনের জন্য কখনো এত বিরোধী সংসদ সদস্যকে হাউস (লোকসভা ও রাজ্যসভা) থেকে বরখাস্ত করা হয়নি।

১৩ ডিসেম্বর সংসদে রংবোমা হামলার পরিপ্রেক্ষিতে সংসদীয় নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি চাওয়ার জন্য বিরোধী সংসদ সদস্যরা যে দাবি জানিয়ে আসছেন, সেই দাবিকে সমর্থন করে সোনিয়া বলেন, বিরোধী সংসদ সদস্যরা যা চেয়েছিল তা হলো ১৩ ডিসেম্বরের নজিরবিহীন ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বিবৃতি দিক। এর পরিপ্রেক্ষিতে সরকারের প্রতিক্রিয়াকে ‘অহংকারী’ অভিহিত করে উত্তরপ্রদেশের রায়বেরেলির কংগ্রেস সংসদ সদস্য সোনিয়া গান্ধী আরও বলেন, বিরোধীদের এ দাবির পর সরকার পক্ষ থেকে যে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করা হয়েছে তা বর্ণনা করার মতো ভাষা নেই। ১৩ ডিসেম্বর যা ঘটেছিল তা অমার্জনীয় এবং এটা কোনোভাবেই ন্যায়সংগত নয়। ঘটনার চার দিন পর এ ঘটনা সম্পর্কে প্রধানমন্ত্রী তার মতামত প্রকাশ করেন ও জাতির উদ্দেশে ভাষণ দেন এবং সেটাও তিনি সংসদের বাইরে করেছিলেন। আর এর মাধ্যমে প্রধানমন্ত্রী স্পষ্টভাবে সংসদের (লোকসভা) মর্যাদার প্রতি তার ঘৃণা এবং আমাদের দেশের জনগণের প্রতি তার অবজ্ঞার ইঙ্গিত দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর