শিরোনাম
শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নিরপেক্ষ থাকতে কঠোর বার্তা

নিজস্ব প্রতিবেদক

নিরপেক্ষ থাকতে কঠোর বার্তা

ভোটে মাঠে পুলিশ-প্রশাসনকে নিরপেক্ষ থাকতে কঠোর বার্তা দিয়েছে নির্বাচন কমিশন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে যাবতীয় পদক্ষেপের মধ্যে তৃতীয় পক্ষ যাতে কোনো ধরনের সমস্যা সৃষ্টি করতে না পারে, সে বিষয়ে মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সজাগ থাকতে বলা হয়েছে। বিশেষ করে কোনো নাশকতামূলক ঘটনা যেন না ঘটে সেজন্য গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশনা দিয়েছে কমিশন। এ ছাড়া নির্বাচনের আগেরদিন নির্বাচনি অন্যান্য উপকরণ ভোট কেন্দ্রে যাবে, আর ভোটের দিন সকালে যাবে ব্যালট। সেই বিষয়ে সবাইকে বিশেষ নির্দেশনাও দিয়েছে কমিশন। গতকাল বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ঢাকা বিভাগীয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এমন সব নির্দেশনা দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এ সভায় মাঠ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে শুরু করে ভোটে সম্পৃক্ত সবাই যেন ‘সততা, নিরপেক্ষতার সঙ্গে এবং পক্ষপাতিত্বহীনভাবে’ নির্বাচনের দায়িত্ব পালন করেন, সে নির্দেশনাও দেওয়া হয়েছে।

বৈঠক শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান জানান, নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয় সে বিষয়ে নানা দিকনির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে জেলা প্রশাসক, পুলিশ সুপার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, উপজেলা নির্বাহী অফিসারসহ যারা রয়েছেন- তাদের সমন্বিত কার্যক্রম পরিচালনার  রোডম্যাপ দেওয়া হয়েছে। যাতে কোনো সহিংসতা না হয় এবং তৃতীয় পক্ষ যেন কোনো ধরনের সমস্যা সৃষ্টি করতে না পারে এবং সমস্যা সৃষ্টি করলে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে বৈঠকে খোলামেলা আলোচনা হয়েছে।’

অসহযোগ আন্দোলনে করণীয় বিষয়ে তিনি জানান, অন্যান্য জাতীয় নির্বাচনের সময় অংশীজন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একমুখী সমস্যা থাকে। তা হলো প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তার সমর্থকদের আচরণবিধি মানতে বাধ্য করা। এবারের নির্বাচনে আরেকটি অতিরিক্ত সমস্যা হচ্ছে, আতঙ্ক-শঙ্কা সৃষ্টি করা। দুয়েকটি দলের আহূত প্রোগ্রামকে সামনে রেখে এবং শঙ্কাগুলো মোকাবিলা করে একটি সুষ্ঠু নির্বাচনি পরিবেশ গড়ে তোলার জন্য পুলিশ প্রস্তুত। রেলে নাশকতার প্রসঙ্গে তিনি জানান, কেবল একটি নাশকতা নয়। বিশেষ করে অক্টোবরের ২৮ তারিখের পর থেকে এ পর্যন্ত বিভিন্নভাবে জ্বালাও-পোড়াও ইত্যাদি বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকান্ড চালানো হচ্ছে। এর বেশিরভাগই কিন্তু পুলিশ উদঘাটন করতে সক্ষম হয়েছে। জড়িতদের গ্রেফতার করে আইনের আওতায় আনতে সক্ষম হয়েছে। আমাদের তৎপরতা চলছে। বাকিদেরও আইনের আওতায় আনা হবে।

গোয়েন্দা নজরদারির তাগিদ ইসি : জাতীয় সংসদ নির্বাচন ঘিরে নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনীকে গোয়েন্দা নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। সকালে ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলামের সভাপতিত্বে নির্বাচন ভবনে ঢাকা অঞ্চলের পুলিশ ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে ইসি। বিকালে ঢাকার প্রার্থীদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, ইসি সচিব মো. জাহাংগীর আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন। নির্বাচন নিয়ে মন্ত্রিপরিষদ সচিবের নির্দেশনা : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কর্মকর্তাদের সততার সঙ্গে পক্ষপাতহীনভাবে কাজ করে সুন্দর এবং আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে বিভাগীয় কমিশনারদের নির্দেশ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। নির্বাচন নিয়ে কোনোরকম কালিমা যেন না লাগে সে ব্যাপারে তিনি কর্মকর্তাদের সতর্ক করেন। নির্বাচন কমিশনের নির্দেশনা মেনে সবাই যেন সমান সুযোগ পায় সেকথা বলেছেন। প্রতীক বা ব্যক্তি দেখে নয়, নির্বাচনের আচরণবিধি কেউ লঙ্ঘন করলে আইনানুগ ব্যবস্থা নিতে নির্দেশনা দেন। বর্ডার এলাকায়ও সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সব বিভাগীয় কমিশনারকে নিয়ে অনুষ্ঠিত মাসিক নিয়মিত বৈঠকে এই নির্দেশনা দেন। বৈঠকে বিভাগীয় কমিশনারদের বাইরেও ১০ জন সচিব উপস্থিত ছিলেন। নির্বাচন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সার্বিক পরিস্থিতি, বই উৎসবসহ নানা বিষয় নিয়ে আলোচনা হয় বলে দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। সূত্র জানিয়েছে, নির্বাচনের আগে কমিশনাররা আর আসতে পারবে না তাই মূল আলোচনা ছিল নির্বাচন নিয়েই। কর্মকর্তাদের নিরপেক্ষতার পরিচয় দিয়ে পেশাদারির সঙ্গে কাজ করতে বলা হয়েছে। বৈঠতে উপস্থিত একাধিক সচিব এবং বিভাগীয় কমিশনাররা বৈঠকের বিষয় বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, দুপুর ২টায় শুরু হয়ে প্রায় আড়াই ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত বৈঠকের দেড় ঘণ্টারও বেশি সময় শুধু নির্বাচনের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সর্বশেষ খবর