শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘন চলছেই

মহাসড়ক বন্ধ করে সমাবেশ করায় মুরাদ জংকে শোকজ - স্বতন্ত্র প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়ার হুমকি, চয়ন ইসলামকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

আচরণবিধি লঙ্ঘন চলছেই

সাভারে রাস্তা দখল করে স্বতন্ত্র প্রার্থী মুরাদ জংয়ের সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন চলছেই। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কুষ্টিয়া, মাদারীপুর, সিরাজগঞ্জে প্রার্থী, প্রার্থীর ছেলে ও সরকারি কর্মচারীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। লক্ষ্মীপুরে তিন প্রার্থীকে করা হয়েছে জরিমানা।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়া-২ আসনে নৌকার প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনুর বিরুদ্ধে বিষোদগার ও তার নেতা-কর্মীদের হুমকি দেওয়ার অভিযোগে স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিনকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। আগামী রবিবার বেলা ১১টায় উপস্থিত থেকে লিখিত জবাব দেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে। কুষ্টিয়া-২ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক মো. রেজওয়ানুজ্জামান গতকাল দুপুরে নোটিসটি জারি করেছেন। অভিযোগে বলা হয়- এ আসনের স্বতন্ত্র প্রার্থী কামারুল আরেফিন বিভিন্ন মিডিয়া ও পথসভায় নৌকার প্রার্থী হাসানুল হক ইনুর বিরুদ্ধে আক্রোশ, হিংসা ও উসকানিমূলক বিষোদগার করছেন। নৌকার সমর্থকদের হুমকি দিয়ে নৌকায় ভোট না দিতে বলা হচ্ছে। এতে ইনুর ব্যক্তি অনুভূতিতে আঘাত হানছে।

চয়নকে শোকজ নোটিস : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, স্বতন্ত্র প্রার্থী হালিমুল হক মিরুকে গালিগালাজ ও তার এজেন্টদের ভোট কেন্দ্রে থাকতে না দেওয়ার হুমকির অভিযোগে সিরাজগঞ্জ-৬ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকার       প্রার্থী চয়ন ইসলামকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। স্বতন্ত্র প্রার্থী হালিমুল হক মিরুর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে গতকাল বিকালে সিরাজগঞ্জ-৬ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির কর্মকর্তা যুগ্ম জেলা ও দায়রা জজ মো. মামুন-অর-রশিদ এ নোটিস দিয়েছেন। নোটিসে উল্লেখ করা হয়েছে, উপজেলা আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম বৃহস্পতিবার সন্ধ্যায় দারিয়ারপুর রাসেল স্মৃতি সংঘ নির্বাচনি ক্যাম্প উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে ঈগল প্রতীকের প্রার্থী হালিমুল হক মিরুকে তিক্ত, উসকানিমূলক এবং মানহানিকরভাবে দারিয়ারপুরে প্রতিহত করার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশনা প্রদান করেন এবং ভোটের দিন ঈগল মার্কার  পোলিং এজেন্টদের ভোট কেন্দ্রে উপস্থিত থাকতে না দেওয়ার হুমকি প্রদান করেন। যা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হয়।

‘গলা নামিয়ে দেওয়া’র হুমকি, শাজাহান খানের ছেলে আসিবুরকে  শোকজ : মাদারীপুর প্রতিনিধি জানান, ‘নৌকার বাইরে গিয়ে কেউ কোনো কথা বললে তার গলা নামিয়ে দেওয়া হবে’ এমন হুমকি দেওয়ায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খানের বড় ছেলে আসিবুর রহমান খানকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। নোটিসে কাল রবিবার বেলা ১১টায় অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কার্যালয়ে সশরীর হাজির হয়ে তাকে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। মাদারীপুর জেলায় তিনটি আসনে নির্বাচন কমিশনের (ইসি) গঠন করা নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও যুগ্ম জেলা জজ (ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল) আদালতের বিচারক মো. শরিফুল হকের সই করা নোটিস গতকাল আসিবুর রহমান খানের কাছে পাঠানো হয়েছে। আসিবুর রহমান খানের ২ মিনিট ৫৩ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়। ভাইরাল ভিডিও দিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়।

নৌকার পক্ষে ভোট চাওয়ায় চৌহালীর শিক্ষা অফিসারকে তলব : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে নৌকার পক্ষে ভোট প্রার্থনা করায় সিরাজগঞ্জের চৌহালী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফ সরকারকে তলব করেছেন নির্বাচনি অনুসন্ধান কমিটির কর্মকর্তা। গতকাল বিকালে নির্বাচনি অনুসন্ধান কমিটির কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ মো. সোহেল রানা তাকে এ তলবি নোটিস প্রদান করেছেন। নোটিসে উল্লেখ করা হয়েছে, আরিফ সরকার সরকারি চাকরিজীবী হয়েও নৌকা প্রতীকের পক্ষে নিজে ভোট প্রার্থনা করেছেন। পাশাপাশি উপজেলার মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানর প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের নৌকার প্রচার চালাতে এবং ভোট দিতে চাপ সৃষ্টি করেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। আগামী ২৬ ডিসেম্বর সিনিয়র সহকারী জজ আদালতে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

লক্ষ্মীপুরে তিন প্রার্থীর জরিমানা : লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় লক্ষ্মীপুরের ৩টি আসনে পৃথক অভিযানে তিন প্রার্থীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বিভিন্ন স্থাপনার দেয়ালে  পোস্টার লাগানোর দায়ে লক্ষ্মীপুর-২ আসনে নৌকার প্রার্থী ও আওয়ামী লীগ নেতা নুরউদ্দিন চৌধুরী নয়নের প্রতিনিধিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর আগে একই প্রার্থীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। লক্ষ্মীপুর-১ আসনে মোটরসাইকেলসহ শোভাযাত্রা বের করে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় নৌকা প্রতীকের প্রার্থীর প্রতিনিধিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। লক্ষ্মীপুর-৩ আসনে বিভিন্ন স্থাপনার দেয়ালে, গাছের গুঁড়িতে, যাত্রী ছাউনিতে, বিদ্যুতের খুঁটিতে আঠা দিয়ে পোস্টার লাগিয়ে প্রচারণার দায়ে ট্রাক প্রতীকের প্রার্থীর প্রতিনিধিকে ৫ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সুরাইয়া জাহান বলেন, এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। সাভার : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসনে সাভারের স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়া সাবেক সংসদ সদস্য তালুকদার তৌহিদ জং ওরফে মুরাদকে আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ জাকির হোসেন স্বাক্ষরিত গত বৃহস্পতিবারের এ নোটিসে আগামী ২৬ ডিসেম্বর সকাল ১০টায় স্বাক্ষরকারীর কার্যালয়ে হাজির হয়ে এ বিষয়ে লিখিত ব্যাখ্যা দিতে বলা হয়েছে। কারণ দর্শানোর নোটিসে বলা হয়েছে, গত মঙ্গলবার স্বতন্ত্র প্রার্থী তালুকদার মো. তৌহিদ জং ওরফে মুরাদ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সাভার পৌরসভার শিমুলতলা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে যানচলাচল ও জনসাধারণের চলাচলের পথ বন্ধ করে সভা করেন। এ ছাড়া ট্রাক ও মোটরসাইকেল ব্যবহার করে শোডাউন করেছেন তিনি।

কুমিল্লায় এমপি বাহারকে শোকজ : একাত্তর টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক ও ক্যামেরাপার্সনের ওপর হামলার ঘটনায় কুমিল্লা-৬ (সদর) আসনের নৌকার প্রার্থী আকম বাহাউদ্দিন বাহার এমপিকে শোকজ করা হয়েছে। আগামী ২৪ ডিসেম্বর তাকে অথবা তার উপযুক্ত প্রতিনিধির মাধ্যমে নির্বাচনী অনুসন্ধান কমিটি কুমিল্লা-৬ এর অস্থায়ী কার্যালয়ে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর