সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

২৪ ঘণ্টায় পাঁচ গাড়িতে আগুন, গ্রেফতার ২১৫

নিজস্ব প্রতিবেদক

২৪ ঘণ্টায় পাঁচ গাড়িতে আগুন, গ্রেফতার ২১৫

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ১৩তম অবরোধের দিন গতকাল সন্ধ্যা পর্যন্ত পাঁচটি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। অন্যদিকে পুলিশ ঢাকাসহ সারা দেশে দলটির ২১৫ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে।

বিএনপি নেতাদের দাবি, ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ থেকে এ পর্যন্ত দলটির ২৬ হাজারের বেশি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত হামলা, নাশকতা, ভাঙচুর ও আগুন দেওয়ার অভিযোগে প্রায় ৪ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে বিএনপি ও সমমনা দলের নেতা-কর্মীও রয়েছে। র‌্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল হামলা, ভাঙচুর ও বিভিন্ন এলাকায় আগুনের ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর থেকে এ পর্যন্ত একই অভিযোগে র‌্যাবের অভিযানে গ্রেফতার হয়েছে ৮ শতাধিক।

এদিকে গতকাল রাজধানীর মিরপুর, বাড্ডা, মতিঝিল, পল্টন, রামপুরা ও পুরান ঢাকার কয়েকটি এলাকাসহ সারা দেশে বিএনপি ও সমমনা দলের নেতা-কর্মীরা গতকালও ঝটিকা মিছিল করেছেন। সারা দেশে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। সমমনা দলগুলোও একই কর্মসূচি পালন করছে তাদের সঙ্গে। অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে সারা দেশে সতর্ক রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর অন্তত ৩০ হাজার সদস্য।

ঢাকার যানবাহনে আগুন : শনিবার সকাল ৬টা থেকে গতকাল রাত ৮টা পর্যন্ত ৫টি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল বেলা পৌনে ৩টার দিকে রাজধানীর জুরাইনের পোস্তগোলায় রাইদা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট কাজ করে আগুন নির্বাপণ করে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম বলেন, বেলা পৌনে ৩টার দিকে আমাদের কাছে সংবাদ আসে পোস্তগোলা সালাউদ্দিন পাম্পের পাশে রাইদা পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে আমাদের দুটি ইউনিট কাজ করে আগুন নেভায়।

 

এ ছাড়া অবরোধ কর্মসূচি শুরু হওয়ার আগে গত শনিবার সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর গুলিস্তান, মিরপুর ও কলাবাগান এলাকায় তিনটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এর মধ্যে, গুলিস্তানে রজনীগন্ধা পরিবহনের বাস, মিরপুর-১৩ নম্বরে ট্রাস্ট পরিবহনের বাস ও কলাবাগানে শিকড় পরিবহনের বাসে অগ্নিসংযোগ করা হয়। রাত ১০টার দিকে ফেনী শহরের লালপুর এলাকায় গ্যারেজে দাঁড়িয়ে থাকা একটি সিএনজিচালিত অটোরিকশায়ও আগুন দেয় দুর্বৃত্তরা।

৫৭ দিনে দেশে ২৮৯টি আগুন : বিএনপি ও তাদের সমমনাদের রাজনৈতিক দলের ডাকা অবরোধ এবং হরতালে গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ২৮৯টি অগ্নিসংযোগের খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। গতকাল ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম বলেন, রাজনৈতিক দলের ডাকা অবরোধ ও হরতালে গত ২৮ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত ২৮৯টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে ২৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়। অগ্নিসংযোগ করা যানবাহনের মধ্যে রয়েছে ট্রাক ৪৫টি, কাভার্ডভ্যান ২৩টি, মোটরসাইকেল আটটি ও অন্যান্য গাড়ি ২৯টি।

 

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো  আরও খবর-

কুমিল্লা : কুমিল্লার দেবিদ্বারে মহাসড়কে দাঁড়িয়ে থাকা বাসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। উপজেলার বাগুর সিএনজি অটোরিকশা স্ট্যান্ড সংলগ্ন মেডিনোভা হাসপাতালের সামনে এ ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানান, শনিবার দিবাগত রাত ৩টার দিকে দেবিদ্বার উপজেলার বাগুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাঁড়িয়ে থাকা অবস্থায় তিশা পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। বাসের ভিতরে ঘুমিয়ে থাকা হেলপার টের পেয়ে মালিককে সংবাদ দেয়। উপজেলার ভানী পুলিশ ক্যাম্প, থানা পুলিশ এবং ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।

নাটোর : নাটোরের সিংড়ায় বিএনপির নির্বাচন বর্জনের লিফলেট বিতরণ ও অবরোধ সমর্থনে বিক্ষোভ-মিছিল করার সময় স্বেচ্ছাসেবক দলের এক নেতাসহ গ্রেফতার দুজনকে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল আদালতের মাধ্যমে দুজনকে জেলা কারাগারে পাঠানো হয়।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের রেললাইনে বোমা বিস্ফোরণের সময় তিন নাশকতাকারীকে হাতেনাতে আটক করেছে রেলওয়ে পুলিশ। তারা রেললাইন লক্ষ্য করে হাতবোমা বিস্ফোরণ ঘটানোর চেষ্টা করছিল। গতকাল দুপুরে বিষয়টি নিশ্চিত করেন নারায়ণগঞ্জ রেলওয়ে পুলিশের উপপরিদর্শক (এসআই) মোখলেসুর রহমান। আটকরা হলেন- জয়নাল, হাবিবুর রহমান ও হাসান। আটকদের বিস্তারিত পরিচয় খতিয়ে দেখছে পুলিশ।

এসআই মোখলেসুর রহমান জানান, আমরা সকাল থেকে রেলওয়েজুড়ে কড়া নিরাপত্তা দিচ্ছিলাম। এর মধ্যে কেন্দ্রীয় রেলওয়ে স্টেশনে রেললাইন লক্ষ্য করে তিন নাশকতাকারী হাতবোমা বিস্ফোরণে ঘটানোর চেষ্টা করছিল। আমরা তাদের হাতেনাতে আটক করেছি।

বাগেরহাট : বাগেরহাটের ফকিরহাট উপজেলায় অসহযোগ আন্দোলনের পক্ষে ও নির্বাচন-বিরোধী লিফলেট বিতরণের সময় গ্রেফতার হয়েছেন বিএনপির দুই কর্মী। শনিবার রাতে উপজেলার সিংগাতী চৌরাস্তা মোড়ে বিএনপিকর্মী তাপস কুমার রায় (৪৭) ও চাকলাদার হাফিজুর রহমানকে (৫৫) গ্রেফতার করে পুলিশ।

মেহেরপুর : নাশকতার চেষ্টার অভিযোগে মেহেরপুর জেলা  বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল আওয়াল ও সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী ভুট্টোসহ ১১ নেতা-কর্মীকে আটক করেছে মেহেরপুর ডিবি পুলিশ। গতকাল ভোরে গাংনী উপজেলার বামন্দী এলাকা থেকে ১০ জন ও মেহেরপুর সদর উপজেলা থেকে একজনকে আটক করা হয়।

নাটোর : নাটোরে অবরোধের সমর্থনে গতকাল বিক্ষোভ মিছিল করেছে জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। সকাল সাড়ে ৮টার দিকে নাটোর শহরের তেবাড়িয়া বাজার থেকে মিছিলটি বের হয়ে স্টেশন বাজারে গিয়ে শেষ হয়।

তিন দিনের গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি বিএনপির : অসহযোগ আন্দোলনের পক্ষে ফের সারা দেশে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আগামী ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর সারা দেশে অসহযোগ আন্দোলনের পক্ষে গণসংযোগ ও ভোট বর্জনের দাবিতে লিফলেট বিতরণ করা হবে।

এর আগে, ২০ ডিসেম্বর ভোট বর্জনসহ ‘অসহযোগ আন্দোলনের’ ডাক দেয় বিএনপি। তার কয়েক ঘণ্টা পর অবরোধসহ টানা চার দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর মধ্যে ২১, ২২ ও ২৩ ডিসেম্বর টানা তিন দিন ঢাকাসহ সারা দেশে গণসংযোগ কর্মসূচি পালন করে দলটি। গতকালও সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি ও তার মিত্ররা। প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশ প- ও নেতা-কর্মীদের গ্রেফতার এবং সরকারের পদত্যাগের দাবিতে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। এরপর থেকে দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে যাচ্ছে দলটি।

সর্বশেষ খবর