মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শম্ভু বাহারকে তলব সাকিবকে সতর্ক

মাশরাফি ও মাহিকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

শম্ভু বাহারকে তলব সাকিবকে সতর্ক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচন কমিশনে তলব করার সিদ্ধান্ত হয়েছে। ২৭ ডিসেম্বর তাদের সশরীরে নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হবে। যে কোনো সময় তাদের এ-সংক্রান্ত চিঠি পাঠানো হবে। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘনের দায়ে ক্রিকেটার সাকিব আল হাসান ও বিএনএমের প্রার্থী এস এম নেওয়াজ মোর্শেদকে সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তাদের সতর্ক করা হয়েছে।

বাহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুসন্ধান কমিটির সুপারিশ : বারবার আচরণবিধি ভঙ্গ করায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৬ (সদর) আসনে নৌকার প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে (ইসি) সুপারিশ করেছেন অনুসন্ধান কমিটি হিসেবে কুমিল্লার যুগ্ম জেলা জজ মো. সিরাজ উদ্দিন ইকবাল। গতকাল তিনি এ সুপারিশ করেন। অনুসন্ধান কমিটির প্রতিবেদনে বলা হয়েছে- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহার গত ১৮ ডিসেম্বর নির্বাচনি প্রচারণাকালে গণপ্রতিনিধিত্ব আদেশের ৭৩ অনুচ্ছেদ এবং রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ১১(ক) বিধি ভঙ্গ করায় তার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

এবার সাকিবকে সতর্ক করল ইসি : আচরণবিধি লঙ্ঘনের দায়ে ক্রিকেটার সাকিব আল হাসান ও বিএনএমের প্রার্থী এস এম নেওয়াজ মোর্শেদকে সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনি তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে তাদের সতর্ক করা হয়েছে। এর আগে তাদের শোকজ করেছিল তদন্ত কমিটি। গতকাল তাদের সতর্ক করে পাঠিয়েছেন চিঠি ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান। সাকিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, মাগুরা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাকিব আল হাসান বিগত ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরায় আগমনের সময় কামরাখালী এলাকা থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন এবং নাগরিক গণসংবর্ধনা অনুসারে যোগদান করায় জনগণের চলাচলের প্রতিবন্ধকতার সৃষ্টি হয়, এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর বিধান লঙ্ঘন করা হয়েছে। অন্যদিতে খুলনা-৬ আসনের বিএনএম মনোনীত প্রার্থী এস এম নেওয়াজ মোর্শেদ শতাধিক মোটরবাইক ও সহস্রাধিক লোকজনসহ কয়রা বাজারে মিছিল সহযোগে শোডাউন করে জনসাধারণের চলাচলে বিঘ্ন সৃষ্টি করে, এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮-এর বিধান লঙ্ঘন করা হয়েছে। এ জন্য ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি না হওয়ার শর্তে তাদের সতর্ক করা হয়েছে।

মাশরাফি ও মাহিকে ১৬ হাজার টাকা জরিমানা : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছেই। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগ প্রার্থী মাশরাফি বিন মর্তুজা এমপি ১৫ হাজার ও চিত্র নায়িকা মাহিয়া মাহিকে ১ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধির পাঠানো প্রতিবেদন।

নড়াইল : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নড়াইল-২ (সদরের একাংশ ও লোহাগড়া উপজেলা) আসনে আওয়ামী লীগ প্রার্থী মাশরাফি বিন মর্তুজা এমপিকে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান এ জরিমানা করেন। তিনি বলেন, নড়াইল পৌর এলাকার স্থাপনায় পোস্টার সাঁটানোর অভিযোগে এ জরিমানা করা হয়েছে। তিনি আরও বলেন, আচরণবিধি অনুযায়ী পৌরসভার মধ্যে নির্বাচনি পোস্টার রশি দিয়ে ঝুলানোর কথা। কিন্তু তার পোস্টার দেয়ালে ও বৈদ্যুতিক খুঁটিতে লাগানো হয়েছে। এ ছাড়া নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রবিবার বিকালে এই আসনের মালিবাগ এলাকায় জাতীয় পার্টির প্রার্থী খন্দকার ফায়েকুজ্জামান ফিরোজকে ১৫ হাজার, গণফ্রন্ট প্রার্থী মো. লতিফুর রহমানকে ৩ হাজার এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী হাফেজ মাওলানা মো. মাহবুবুর রহমানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজশাহী : বাড়তি মাইক ব্যবহার করে প্রচারণা চালানোর অভিযোগে রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্র নায়িকা মাহিয়া মাহিকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রবিবার সন্ধ্যায় রাজশাহীর তানোর পৌর এলাকার গোল্লাপাড়া বাজারে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সিফাত জানান, তিনটির জায়গায় সাতটি মাইক ব্যবহার করে প্রচারণা চালানোর কারণে জরিমানা করা হয়। পরে তার প্রতিনিধি জরিমানা পরিশোধ করেছেন। একই আসনের গোদাগাড়ীতে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে অতিরিক্ত ক্যাম্প স্থাপন করায় নৌকা ও কাঁচি প্রতীকের দুটি নির্বাচনি ক্যাম্প বন্ধ এবং সংশ্লিষ্ট দুই প্রার্থীকে জরিমানা করা হয়েছে।

কক্সবাজার : কক্সবাজারের টেকনাফে সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী নৌকার প্রার্থী শাহীন আক্তার এমপির পক্ষে রঙিন ব্যানার ছাপিয়ে জরিমানা গুনতে হয়েছে এক ব্যবসায়ীকে। ব্যানারে অন্যের ছবি ব্যবহার ও মাপ ঠিক না থাকায় ভ্রাম্যমাণ আদালত কালু মিয়া নামের এক মুদি দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের সংসদ সদস্য বদরুদ্দোজ্জা মো. ফরহাদ হোসেন সংগ্রাম সশরীরে নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে হাজির হয়ে নির্বাচন কমিশনের নির্দেশনা মানার অঙ্গীকার করেছেন। গতকাল দুপুর ১২টার পর ব্রাহ্মণবাড়িয়ার সিনিয়র সহকারী জজ ও নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল হকের কাছে এসে তিনি অনুসন্ধান কমিটির কাছে তার দেওয়া বক্তব্যের বিষয়ে একটি লিখিত ব্যাখ্যা জমা দেন। উল্লেখ্য, নাসিরনগর উপজেলার কুন্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দিনের নাম নাসিরনগর থেকে মুছে ফেলার হুমকি দেওয়ায় অভিযোগে সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেনকে ‘তলব’ করে নির্বাচনি অনুসন্ধান কমিটি।

চট্টগ্রাম : বিভিন্ন আসনে প্রার্থীদের পোস্টার ছিঁড়ে ফেলা, নির্বাচনি কার্যালয়ে ভাঙচুরসহ একে অন্যের বিরুদ্ধে প্রার্থীদের অভিযোগ থামছে না। গতকাল দুপুরে চট্টগ্রাম-১০ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোস্তফা কামালের কাছে পোস্টার ও ব্যানারে আগুন দেওয়ার অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মনজুর আলম। অভিযোগে উল্লেখ করা হয়, একই আসনের আওয়ামী লীগের প্রার্থী মহিউদ্দিন বাচ্চুর নির্দেশে তার সমর্থকেরা রবিবার দিবাগত রাতে হালিশহর এইচ ব্লক, ষোলশহর এলজিইডি ভবনের সামনে ও শিক্ষা বোর্ডের বিপরীতে পোস্টার, ব্যানার নামিয়ে আগুন দিয়েছে।

এদিকে চট্টগ্রাম-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের অভিযোগ, সোমবার সকাল সাড়ে ১০টার দিকে দুর্গাপুর ইউনিয়নের জনদ্দানপুর এলাকায় নির্বাচনি অফিস ভাঙচুর করা হয়। তবে নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, অফিস ভাঙচুরের ঘটনা ঘটেনি। কিছু পোস্টার ও টেবিল সরিয়ে ফেলেছে কে বা কারা। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এদিকে চট্টগ্রাম-২ আসনের বাগানবাজার ও আবদুল্লাহপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণকে নির্বাচনি প্রচারণা চালানোর কাজে ব্যবহারের অভিযোগ তুলেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। এজন্য বাগানবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাদাত হোসেন সাজু এবং আবদুল্লাহপুর ইউনিয়নের চেয়ারম্যান মুহাম্মদ অহিদুল আলমকে শোকজ করা হয়েছে। এ ছাড়া নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে সমিতিরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুনুর রশিদকে ৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। এ বিষয়ে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে আচরণবিধিমালা প্রতিপালনে কোনো ছাড় দেওয়া হবে না।

সর্বশেষ খবর