বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

গুলি ককটেল হুমকি চলছেই ভোটের মাঠে

নিজস্ব প্রতিবেদক

গুলি ককটেল হুমকি চলছেই ভোটের মাঠে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন এগিয়ে আসার সঙ্গে বাড়ছে নির্বাচনি উত্তাপ। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে ছড়িয়ে পড়ছে সংঘাত-সহিংসতা। গতকালও দেশের বিভিন্ন স্থানে নির্বাচনি ক্যাম্পে আগুন, কর্মী-সমর্থকদের মারধর, হত্যার হুমকি, ভয়ভীতি প্রদর্শনের খবর পাওয়া গেছে। অভিযোগ পাওয়া গেছে পুলিশি হুমকিরও। সারা দেশ থেকে নির্বাচনি সহিসংতা-সংঘাতের খবর পাঠিয়েছেন আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা-

পাবনা : পাবনা প্রতিনিধি জানান, ঈশ্বরদী পৌর শহরের পিয়ারপুর এলাকায় নৌকার প্রচারণার সময় বিএনপির বাধা ও এলোপাতাড়ি গুলি চালানোর অভিযোগ উঠেছে। ঈশ্বরদী পৌর ছাত্রলীগ সভাপতি আবীর হাসান শৈশব জানান, গতকাল সকালে পিয়ারপুর এলাকায় ছাত্রলীগ নেতা-কর্মীরা নৌকা মার্কার প্রচারণা চালাচ্ছিলেন। বিএনপির লোকজন এ সময় ওই এলাকায় ভোটবিরোধী লিফলেট বিতরণ করছিল। একপর্যায়ে উভয় গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হলে বিএনপির লোকজন পালিয়ে যায়। পরে তারা প্রস্তুতি নিয়ে পিয়ারপুরে ছাত্রলীগ অফিসে হামলা চালায়। এ সময় কয়েক রাউন্ড এলোপাতাড়ি গুলিবর্ষণ এবং তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এ বিষয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাদের সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তাদের পাওয়া যায়নি।

ঝিনাইদহ : ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহ-২ আসনের স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় ঝিনাইদহ জেলা যুবলীগের আহ্বায়ক আশফাক মাহমুদ জন ও তার এক কর্মীকে প্রকাশ্য দিবালোকে আগ্নেয়াস্ত্র উঁচিয়ে গুলি করে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে স্থানীয় সংসদ সদস্য ও নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে। আশফাক মাহমুদ জন জানান, গতকাল দুপুর ১২টার দিকে তিনি ব্যবসায়িক কাজে জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মামুনুর রশীদ টোকনের অফিসে যান। সেসময় এমপি তাহজিব আলম সিদ্দিকী এসে তার সঙ্গে থাকা যুবলীগ কর্মী আহাদকে শার্টের কলার ধরে এলোপাতাড়ি চড়থাপ্পড় মারতে থাকে। পরে তাকে অকথ্য ভাষায় গালাগাল ও হুমকি-ধমকি দিতে থাকে। একপর্যায়ে তিনি তার দেহরক্ষীর কাছ থেকে আগ্নেয়াস্ত্র নিয়ে তাকে গুলি করতে যান। তখন দৌড়িয়ে পালিয়ে তিনি জীবন রক্ষা করেন। এ বিষয়ে জানতে নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য তাহজিব আলম সিদ্দিকীকে তার ব্যক্তিগত মোবাইলে একাধিকবার ফোন করলেও রিসিভ করেননি।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, এজেন্ট হলেই ঘর জ্বালিয়ে দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী সেলিনা ইসলাম (ঈগল)। গতকাল লক্ষ্মীপুর প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এমন অভিযোগ করেন তিনি। গতকাল প্রচার-প্রচারণার সময়ও নিজের কর্মী-সমর্থকদের ওপর হামলা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। এ বিষয়ে জানতে চাইলে নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট নূর উদ্দিন চৌধুরী নয়ন অভিযোগ অস্বীকার করে বলেন, ঈগল প্রতীকের প্রার্থীর ভিত্তিহীন অভিযোগ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য করা হচ্ছে। এ আসনে শান্তিপূর্ণ পরিবেশে সব প্রার্থী প্রচারণা চালাচ্ছেন।

চট্টগ্রাম : নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম থেকে জানান, বাঁশখালী থানার ওসি তোফায়েল আহমেদকে দেখে নেওয়ার হুমকি দিয়েছেন আওয়ামী লীগ মনোনীত এমপি প্রার্থী বিতর্কিত মোস্তাফিজুর রহমান চৌধুরী। হুমকির পর ওসি জিডি করেন। পরে জেলা পুলিশের বিশেষ শাখা রিটার্নিং কর্মকর্তার কাছে একটি প্রতিবেদন পাঠায়। ওই প্রতিবেদনে মোস্তাফিজুর রহমান চৌধুরীকে সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং নিরপক্ষ নির্বাচনি পরিবেশের জন্য হুমকির মন্তব্য করেন। রিটার্নিং কর্মকর্তা এবং চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, বিয়টি তদন্তের জন্য নির্বাচনি অনুসন্ধান কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মাদারীপুর : মাদারীপুর প্রতিনিধি জানান, মাদারীপুরের কালকিনিতে আবদুস সোবহান মিয়া গোলাপের পক্ষে বৈঠা হাতে নৌকার একটি মিছিলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওটিতে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ হয়েছে বলে মাদারীপুর-৩ আসনের ভোটারদের মধ্যে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।

কালিয়াকৈর : গাজীপুরের কালিয়াকৈর থেকে প্রতিনিধি জানান, গাজীপুর-১ আসনে একই দলের দুই প্রার্থীর নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকদের মধ্যে একাধিক পাল্টাপাল্টি হামলা ও মারধরের অভিযোগ পাওয়া গেছে। এসব ঘটনায় থানায় পাল্টাপাল্টি অভিযোগ দায়ের করা হয়েছে। জরিমানা করেও থামছে না তাদের নির্বাচনি প্রচারণাকালে আচরণবিধি লঙ্ঘনের অপরাধ। ধীরে ধীরে উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনি পরিবেশ। ফলে সাধারন ভোটারদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

রাজশাহী : নিজস্ব প্রতিবেদক রাজশাহী থেকে জানান, রাজশাহীর বাগমারায় স্বতন্ত্র প্রার্থীর তিনটি নির্বাচনি ক্যাম্পে আগুন দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার রাতে এসব ঘটনা ঘটে বলে অভিযোগ করেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী এনামুল হক। এনামুল হক অভিযোগ করেন, সোমবার গভীর রাতে বাগমারার শুভডাঙ্গা ইউনিয়নের মচমইল বাজারের সৈয়দপুর মহিলা কলেজের কাছে ও বাইগাছা এবং গনিপুর ইউনিয়নের আঁচিনঘাট এলাকায় কাঁচি প্রতীকের নির্বাচনি অফিস আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। গভীর রাতে এসব অফিসে আগুন দেওয়ায় অফিসে থাকা ভোটার তালিকা, পোস্টার, হ্যান্ডবিল ও প্ল্যাকার্ড পুড়ে গেছে। আওয়ামী লীগ প্রার্থী আবুল কালাম আজাদের লোকজন আগুন দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

নওগাঁ : নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের স্বতন্ত্র প্রার্থী ওমর ফারুকের নির্বাচনি প্রচারণায় হামলার অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার সন্ধ্যায় রানীনগর উপজেলা সদরের বাসস্ট্যান্ড ও কাশিমপুর এলাকায় হামলার এসব ঘটনা ঘটে। ওই আসনের নৌকার প্রার্থী আনোয়ার হোসেন হেলালের অনুসারী নেতা-কর্মীরা এ হামলা করেছে বলে অভিযোগ স্বতন্ত্র প্রার্থী ও তার সমর্থকদের। ওই হামলায় স্বতন্ত্র প্রার্থীর ছয়জন কর্মী আহত হয়েছেন।

জামালপুর : জামালপুর প্রতিনিধি জানান, জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় স্বতন্ত্র প্রার্থী ডা. মুরাদ হাসানের নির্বাচনি কেন্দ্র ভাঙচুর এবং সমর্থকদের ওপর হামলার অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। এতে স্বতন্ত্র প্রার্থীর অন্তত ১০ সমর্থক আহত হয়েছে। গত সোমবার রাতে সরিষাবাড়ী পৌর এলাকার তাড়িয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। রানা সরকার নামে নৌকার এক সমর্থককে এ ঘটনায় গ্রেফতার করেছে পুলিশ। জামালপুর-৪ আসনে সরিষাবাড়ী পৌরসভার শিমলাপল্লী গ্রামের তাড়িয়াপাড়া এলাকায় কয়েকদিন আগে স্বতন্ত্র প্রার্থী ডা. মুরাদ হাসানের ঈগল প্রতীকের একটি নির্বাচনি ক্যাম্প নির্মাণ করেন তার সমর্থকরা।

কুমিল্লা : কুমিল্লা প্রতিনিধি জানান, স্বতন্ত্র প্রার্থীর নেতা-কর্মীদের বাড়িতে গিয়ে নৌকার পক্ষে কাজ করার হুমকি দিচ্ছেন কুমিল্লা চান্দিনা থানার পাঁচজন এসআই ও দুজন এএসআই। এমন অভিযোগ করেছেন কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের মুনতাকিম আশরাফ টিটু ও তার নেতা-কর্মীরা। গতকাল এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা। মুনতাকিম আশরাফ টিটু বলেন, পুলিশ নৌকার কর্মীদের মতো বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে। আমি অভিযোগ দিলে কাজ করে না। এভাবে নির্বাচন হয় না। নৌকার প্রার্থী ডা. প্রাণ গোপাল দত্ত গতকাল পাল্টা সংবাদ সম্মেলনে বলেন, আমি থানার সব অফিসারকে চিনিও না। আর তারা প্রশাসনের লোক। তারা কেন নৌকার কাজ করবে? এসব অভিযোগ মিথ্যা।

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনে স্বতন্ত্র প্রার্থী মো. ইদ্রিস আলী আজারাদারের কর্মীদের হামলায় আওয়ামী লীগের প্রার্থী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারের দুই কর্মী আহত হয়েছেন। আহতরা হলেন- মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়ন যুবলীগ নেতা শেখ সাদী বাদল (৩২) ও নাসির খাঁ (৪০)। তাদের মধ্যে গুরুতর আহত শেখ সাদী বাদলকে খুলনা মেডিকেলে ভর্তি করা হয়েছে। গতকাল সকালে মোংলা পোর্ট পৌরসভার বান্ধাঘাটা ও প্রধান কাঁচাবাজার এলাকায় পৃথক এ হামলার ঘটনা ঘটে।

লালমনিরহাট : লালমনিরহাট প্রতিনিধি জানান, নৌকা ছাড়া অন্য কোনো মার্কার লোককে এলাকায় ঢুকতে দেওয়া হবে না বলে হুমকি দিয়েছেন লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনের সংসদ সদস্য মোতাহার হোসেনের ব্যক্তিগত একান্ত সহকারী (পিএস) ও গড্ডিমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভেসে বেড়াচ্ছে। যা নিয়ে সমালোচনার ঝড় বইছে সর্বস্তরের মানুষের মাঝে।

এদিকে লালমনিরহাট-৩ আসনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী জাহিদ হাসানের কর্মী ও সমর্থকদের ভয়ভীতি প্রদর্শন ও পোস্টার ছিঁড়ে অগ্নিসংযোগ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল রাতে এসব ঘটনা ঘটে বলে জানিয়েছেন জাপা প্রার্থী জাহিদ হোসেন। এ বিষয়ে গতকাল বিকালে জেলা রিটার্নিং কর্মকর্তা এবং ইলেকশন ইলেস্ট্ররাল কমিটি বরাবর জাহিদ হাসান দুটি লিখিত অভিযোগ করেছেন।

রংপুর : নিজস্ব প্রতিবেদক রংপুর থেকে জানান, মিঠাপুকুরে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। গতকাল সন্ধ্যার আগে জায়গীর বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পথসভা জায়গীর আদর্শ স্কুল মাঠে দুপুরে অনুষ্ঠিত হয়। এরপর তিনি সড়কপথে পীরগঞ্জে জনসভায় যান। জায়গীরের সভাস্থল থেকে ১০ কিলোমিটার দক্ষিণে শঠিবাড়ী হাটে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকারের সমর্থকরা প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে সমবেত হয়। বিকাল ৫টার দিকে ট্রাকযোগে জায়গীর বাসস্ট্যান্ড হয়ে বাড়ি ফেরার পথে নৌকার সমর্থকরা স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা করে। এ সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এ ঘটনায় ১০ জন আহত হয়েছেন। 

কুষ্টিয়া : কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনে নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্র বিরুদ্ধে ভোটারদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। এ সংক্রান্ত ভিডিও পাওয়া গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে বলতে শোনা যাচ্ছে, ‘নৌকা মার্কায় বাদশাহকে ভোট দিতে হবে, উল্টাপাল্টা করলে সোজা করে দেব’। বাদশাহ দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে স্বতন্ত্র ভোট করছেন দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক এমপি রেজাউল হক চৌধুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর