বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিবিএসের জরিপ

গরিব বেশি বরিশালে

দেশে এক পরিবারের গড় আয় সাড়ে ৩২ হাজার, ব্যয় সাড়ে ৩১ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক

২০২২ সালে দারিদ্র্যের হার উল্লেখযোগ্যভাবে কমেছে। তবে ভিন্ন চিত্র দেখা গেছে বরিশালে। বরিশালে দারিদ্র্যের হার বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৯ শতাংশে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা ও আয়-ব্যয় জরিপের চূড়ান্ত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদন তৈরিতে সারা দেশের ১৪ হাজার ৪০০ পরিবারের তথ্য সংগ্রহ করা হয়। প্রতিবেদনে বলা হয়, উচ্চ ও নিম্ন উভয় দারিদ্র্য রেখার মাধ্যমে প্রাপ্ত হিসাব অনুযায়ী ২০২২ সালে বরিশাল বিভাগে দারিদ্র্যের হার বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ। ২০২২ সালে বরিশালে উচ্চ দারিদ্র্য রেখা অনুযায়ী দারিদ্র্য হার ২৬.৯ শতাংশ। আর সবচেয়ে কম খুলনা বিভাগে। এই বিভাগে দারিদ্র্যের হার ১৪ দশমিক ৮। আর দেশের সার্বিক দারিদ্র্যের হার ১৮ দশমিক ৭ শতাংশ। এতে আরও বলা হয়, দেশে অতি দারিদ্র্যের হারও কমেছে। দেশে অতি দারিদ্র্যের হার এখন ৫ দশমিক ৬ শতাংশ। ২০১৬ সালে এই হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ। প্রতিবেদন অনুযায়ী, দেশের একটি পরিবার মাসে গড় আয় করে ৩২ হাজার ৪২২ টাকা। আয়ের বিপরীতে একটি পরিবারের ব্যয় ৩১ হাজার ৫০০ টাকা। অর্থাৎ একটি পরিবার মাসে ৯২২ টাকার মতো সঞ্চয় করে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, দেশের মানুষের ভাত খাওয়ার প্রবণতা কমেছে। এর বদলে মাংস ও সবজি খাওয়ার পরিমাণ বেড়েছে। ২০২২ সালে চালের দৈনিক মাথাপিছু গড় ভোগের পরিমাণ ছিল ৩২৮.৯ গ্রাম; যা ২০১৬ সালে ছিল ৩৬৭.২ গ্রাম এবং ২০১০ সালে ছিল ৪১৬.০ গ্রাম। ২০০৫ সালে ছিল ৪৩৯.৬ গ্রাম এবং ২০০০ সালে ৪৫৮.৫ গ্রাম। অন্যদিকে সবজি ও মাংসের ব্যবহার ধীরে ধীরে বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, প্রোটিন গ্রহণের গড় পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালের তথ্য-উপাত্ত অনুযায়ী দৈনিক মাথাপিছু প্রোটিন গ্রহণের পরিমাণ ৭২.৫ গ্রাম, যা ২০১৬ সালে ছিল ৬৩.৮ গ্রাম। এ ছাড়া ২০১০ সালে ৬৬.২৬ গ্রাম, ২০০৫ সালে ৬২.৫২ গ্রাম ও ২০০০ সালে ছিল ৬২.৫০ গ্রাম।

আয় বাড়লেও খাবার কেনার পেছনে মানুষের ব্যয় বেড়েছে। একজন ব্যক্তি খাবার কিনতে আয়ের ৪৫.৮ শতাংশ অর্থ ব্যয় করছে, যা ২০১৬ সালে ছিল ৪৭.৭ ভাগ। খাদ্যের বাইরে অন্যান্য পণ্য কেনার প্রবণতা বেড়েছে। খাদ্য বহির্ভূত ব্যয়ের হার ৫৪.২ শতাংশ।

উচ্চ মূল্যস্ফীতির কারণে দেশের প্রায় ৩৭ শতাংশ মানুষ ঋণ করে সংসার চালাচ্ছে এমনটিই বলা হয়েছে বিবিএসের প্রতিবেদনে। বর্তমানে জাতীয় পর্যায়ে একটি পরিবারের গড় ঋণ ৭৩ হাজার ৯৮০ টাকা। ঋণগ্রস্ত পরিবার হিসেবে এই অঙ্ক আরও অনেক বেশি। বিশেষ করে শহরের মানুষকে বেশি ঋণ করতে হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর