বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
সাংবাদিকের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার অভিযোগ

অর্থমন্ত্রীর ছোট ভাইকে আদালতের শোকজ

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার লালমাইয়ে দুই সাংবাদিকের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার ঘটনায় এবার অর্থমন্ত্রী ও কুমিল্লা-১০ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আ হ ম মুস্তফা কামালের ছোট ভাই সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ারকে শোকজ করেছেন আদালত। তাকে শোকজ করেন নির্বাচন অনুসন্ধান কমিটি, কুমিল্লার চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ রাজীব কুমার দেব। নির্বাচন অনুসন্ধান কমিটি, কুমিল্লা-১০-এর অস্থায়ী কার্যালয়ের সহকারী জজ আদালতে (বরুড়া) শুক্রবার হাজির হওয়ার জন্য আদেশ দেওয়া হয়েছে। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় গোলাম সারওয়ার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের গঠিত তদন্ত কমিটির সামনে হাজির হয়ে নিজের বক্তব্য উপস্থাপন করেন।

মঙ্গলবার আদালতের দেওয়া নোটিসে উল্লেখ করা হয়, ‘মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যম এবং জেলা প্রশাসক, কুমিল্লা ও রিটার্নিং অফিসারের চিঠি অনুযায়ী আপনি কুমিল্লা-১০-এ আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আ হ ম মুস্তফা কামালের নির্বাচনি প্রচারণায় লালমাই উপজেলার হাজতখোলা বাজার এলাকায় ছবি তোলার সময় স্থানীয় সাপ্তাহিক লালমাই বার্তার স্টাফ রিপোর্টার কাজী এয়াকুব আলী নিমেলের মোবাইল ফোন ছিনিয়ে নেন এবং দৈনিক আমাদের কুমিল্লা পত্রিকার লালমাই প্রতিনিধি গাজী মামুনের মোবাইল ফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন। এ সময় আপনি সাংবাদিকদের বলেন, এত ভিডিও আর ছবি তোলার দরকার নেই। সারাক্ষণ খালি ছবি তোলা আর ভিডিও করা, আর কোনো কাজ নেই? আমরা ছবি তুলতে ঢাকা থেকে লোক এনেছি বলে মন্তব্য করেন। আপনার অনুরূপ কার্যকলাপ নির্বাচনি প্রচারকালে তিক্ত, উচ্ছৃঙ্খল আচরণ এবং মিডিয়া প্রতিনিধির দায়িত্ব পালনে বাধা প্রদানের শামিল। যা অবাধ ও সুষ্ঠু নির্বাচনি পরিবেশের পরিপন্থি। এতে আপনি রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালার স্পষ্ট লঙ্ঘন করেছেন মর্মে প্রতীয়মান হয়। আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশন বরাবর সুপারিশসহ প্রতিবেদন প্রেরণ করা হবে না তৎ মর্মে কারণ দর্শানোর জন্য নির্দেশ প্রদান করা হলো।’

উল্লেখ্য, অর্থমন্ত্রীর মেয়ে নাফিসা কামাল সোমবার লালমাই উপজেলার হাজতখোলায় নৌকার প্রচারণায় আসেন। সাংবাদিকরা প্রচারণার ছবি তোলার সময় লালমাই বার্তার স্টাফ রিপোর্টার কাজী নিমেলের ক্যামেরাটি ছিনিয়ে নেন অর্থমন্ত্রীর ছোট ভাই উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার। এ ছাড়া দৈনিক আমাদের কুমিল্লার লালমাই প্রতিনিধি গাজী মামুনের ক্যামেরা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। এ সময় তিনি সাংবাদিকদের বিষোদগার করেন।

এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক। কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সালমা ফেরদৌস। সদস্যসচিব সিনিয়র সহকারী সচিব ইমদাদুল হক তালুকদার ও সদস্য লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌমিতা দাস। মঙ্গলবার সন্ধ্যায় সালমা ফেরদৌস এ ঘটনায় ওই সাংবাদিক ও সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম সারওয়ারের বক্তব্য শোনেন।

সর্বশেষ খবর