শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

প্রতিদিন ডেস্ক

আচরণবিধি লঙ্ঘনের হিড়িক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন থামছে না। প্রতীক বরাদ্দের পর থেকেই আচরণবিধি লঙ্ঘনের হিড়িক দেখা যাচ্ছে। নির্বাচন কমিশনে আচরণবিধি লঙ্ঘন নিয়ে অভিযোগের স্তূপ তৈরি হয়েছে। এ পর্যন্ত ২৫৬টি আবেদন এসেছে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে। এর মধ্যে শতাধিক অভিযোগ আওয়ামী লীগের প্রার্থীদের বিরুদ্ধে। এ ছাড়া আওয়ামী লীগ প্রার্থী ও দলীয় স্বতন্ত্রদের পাল্টাপাল্টি অভিযোগও রয়েছে। এদিকে নির্বাচনি অনুসন্ধান কমিটি ২৭৯ প্রার্থীকে নোটিস করেছে। সবচেয়ে বেশি নোটিস করা হয়েছে রাজশাহী অঞ্চলে। মাদারীপুরে নৌকার কথা না শুনলে পুলিশকে থানা থেকে বের করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। মেহেরপুরের গাংনীতে প্রার্থীর দুই সমর্থককে জরিমানা করা হয়েছে। এ ছাড়া লালমনিরহাটে ঘাড় মটকে দেওয়ার হুমকি দেওয়ায় সমাজকল্যাণমন্ত্রী, চাঁপাইনবাবগঞ্জে ‘প্রধানমন্ত্রীর হাতে’ ঈগল বসিয়ে ভোট চাওয়ায় আওয়ামী লীগ নেতা, নরসিংদীতে কোমরে পিস্তল রেখে প্রচারণা চালানো সেই আওয়ামী লীগ নেতাকে শোকজ করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরগুনা : বরগুনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গোলাম সরোয়ার টুকুসহ তিনজনের বিরুদ্ধে বুধবার বিকালে প্রধান নির্বাচন কমিশনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দিয়েছেন বরগুনা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সিদ্দিকুর রহমান। অন্য দুই অভিযুক্তরা হলেন- সদর উপজেলার বুড়ীরচর ইউপি চেয়ারম্যান ও ঈগল প্রতীকের প্রার্থীর প্রধান নির্বাচনি এজেন্ট আ্যাড.  মো: হুমায়ুন কবির ও তালতলীর নিশানবাড়িয়া ইউপির সাবেক চেয়ারম্যান দুলাল ফরাজি।

মাদারীপুরে পুলিশকে থানা থেকে বের করে দেওয়ার হুমকি : মাদারীপুর-৩ আসনে নৌকা প্রতীকের প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপের পক্ষে কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান কামরুল হাসান সেলিমের উসকানিমূলক বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। গতকাল বিকালে এই ঘটনায় সহকারী রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে স্বতন্ত্র প্রার্থীর পক্ষ থেকে।

স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার রাতে জেলার সাহেবরামপুর ইউনিয়নের হাকিমুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে মাদারীপুর-৩ আসনের নৌকার প্রার্থী আবদুস সোবহান গোলাপ মিয়ার এক সভা হয়। এই সভায় বক্তব্য রাখেন সাহেবরামপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নৌকা প্রতীকের কর্মী কামরুল হাসান সেলিম। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া কামরুল হাসান সেলিমের বক্তব্যে তিনি বলেন, ‘আমরা হলাম ড. আবদুস সোবহান গোলাপের কর্মী, আওয়ামী লীগের কর্মী। আমাদের দিকে চোখ তুলে তাকালে চোখটা খুলে ফেলতে হবে। আবার কেউ যদি বলে পা ভেঙে ফেলবে, তাহলে আমাকে ফোন দেবেন, চর্তুদিক দিয়ে বোল্লার মতো এসে ধরে ওকে শেষ করে দেওয়া হবে, কোনো ছাড় হবে না। আপনারা পারবেন না? ভয় লাগে? আওয়ামী লীগ ক্ষমতায়। পুলিশ আপনাদের। যে পুলিশ হালায় কথা শুনবে না সেই পুলিশ হালাকে থানায় রাখব না, পরিষ্কার ভাষা।’ এ ব্যাপারে সহকারী রিটার্নিং কর্মকর্তা ও কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাশ বলেন, অভিযোগ পেয়েছি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

গাংনীতে দুই সমর্থককে জরিমানা : মেহেরপুর-২ (গাংনী) এ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করার অপরাধে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর দুই সমর্থককে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার রাত ৯টার দিকে গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা প্রদান করেন।

লালমনিরহাটে মুক্তিযোদ্ধার ঘাড় মটকে দেওয়ার হুমকি, সমাজকল্যাণমন্ত্রীকে শোকজ : লালমনিরহাটে মুক্তিযোদ্ধার ঘাড় মটকে দেওয়ার ভিডিও ভাইরালের পর আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে লালমনিরহাট-২ আসনের নৌকার প্রার্থী সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। আগামী ৩১ ডিসেম্বর রবিবারের মধ্যে তাকে নোটিসের জবাব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল দুপুরে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন অনুসন্ধান কমিটি। গত মঙ্গলবার এই আসনে নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও জ্যেষ্ঠ সহকারী জজ তাহমীদুর রহমান স্বাক্ষর করা এক নোটিসে এ তথ্য জানানো হয়।

চাঁপাইনবাবগঞ্জে ‘প্রধানমন্ত্রীর হাতে’ ঈগল বসিয়ে ভোট চাওয়ায় আওয়ামী লীগ নেতাকে শোকজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবিতে হাতের ওপরে এডিট করে ঈগল বসিয়ে ভোট চাওয়ায় এক আওয়ামী লীগ নেতাকে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধানী কমিটি। চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, গোমস্তাপুর, ভোলাহাট) আসনে এ ঘটনা ঘটে।

জানা যায়, ২২ ডিসেম্বর আওয়ামী লীগ নেতা আতাউর রহমান তার ফেসবুক আইডিতে লেখেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনার সালাম নিন, মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসকে ঈগল প্রতীকে ভোট দিন।’ ফেসবুক পোস্টে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতের ওপর ঈগলের ছবি এডিট করে যুক্ত করে দেন।

কোমরে পিস্তল নিয়ে নির্বাচনি প্রচারণা, সেই আওয়ামী লীগ নেতাকে শোকজ : নরসিংদী-২ আসনের আমদিয়া ইউনিয়নে কোমরে পিস্তল নিয়ে নির্বাচনি প্রচারণা চালানো ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মো. নাজিম উদ্দিন ভুঁইয়া রিপনকে অস্ত্র প্রদর্শনের জন্য কারণ দর্শানো নোটিস দেওয়া হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) নরসিংদী জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ড. বদিউল আলম স্বাক্ষরিত একটি চিঠিতে এ কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়।

খুলনায় আদালতে সালাম মূর্শেদী, ব্যাখ্যা দিলেন আকরাম : নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে খুলনা-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী আবদুস সালাম মূর্শেদী গতকাল সশরীরে আদালতে হাজির হন। নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র সহকারী জজ তানিয়া সুলতানা লিপির আদালতে হাজির হয়ে তিনি নিয়ম ভঙ্গের ব্যাখ্যা দেন।

অন্যদিকে খুলনা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী শেখ আকরাম হোসেন কর্মী-সমর্থকদের জনসভায় গুলি করার হুমকি দেওয়ার অভিযোগের ব্যাখ্যা দেন রিটার্নিং কর্মকর্তা খন্দকার ইয়াসির আরেফীনের দফতরে।

পাবনা-৩ আসনে নৌকার পক্ষে প্রচারণা করায় ৯ শিক্ষক শোকজ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-৩ আসনে (চাটমোহর, ভাঙ্গুড়া? ও ফরিদপুর) নৌকার প্রার্থীর পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশগ্রহণ করায় ৯ জন শিক্ষককে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। গতকাল দুপুরে পাবনা-৩ আসনে নির্বাচনি অনুসন্ধান কমিটি এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং যুগ্ম জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক তাজউল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে তাদের শোকজ করা হয়। শোকজপ্রাপ্তরা হলেন- মো. আলমগীর হোসেন, মো. হাসানুজ্জামান স্বপন, মো. আবদুল সোবাহান, মো. রফিকুল ইসলাম, মো. মিজানুর রহমান, মো. শহিদুল ইসলাম, মো. জিয়াউর রহমান, রওশন আলী এবং মো. ফারুক আহম্মেদ।

নাটোরে ঈগল প্রতীককে শকুন প্রতীক বলার অভিযোগ : নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে নৌকা প্রতীকের প্রার্থী শহিদুল ইসলাম বকুলের সমর্থক ওয়ালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরে আলম সিদ্দিকীর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদের ঈগল প্রতীককে শকুন মার্কা প্রতীক বলার অভিযোগ উঠেছে। বুধবার (২৭ ডিসেম্বর) সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী মো. আবুল কালাম।

সর্বশেষ খবর