শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ইসিতে গাজীর বিরুদ্ধে শাহজাহান ভূঁইয়ার অভিযোগ

প্রিসাইডিং ও পোলিং অফিসারদের মোটা অঙ্কের টাকা

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীর গাজীর বিরুদ্ধে ইলেকশন ইঞ্জিনিয়ারিং করার অভিযোগ তুলেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী শাহজাহান ভূঁইয়া। এ-সংক্রান্ত অভিযোগ তিনি নির্বাচন কমিশনের সচিব বরাবর দিয়েছেন। অভিযোগে তিনি বলেছেন, গোলাম দস্তগীর গাজী গত কয়েকদিন ধরে তার নির্বাচনি কার্যক্রমে নানাভাবে বাধা সৃষ্টি করছেন। নির্বাচনে তার পক্ষে (গাজী) কাজ করতে সুকৌশলে প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাদের মোটা অঙ্কের অর্থ দিচ্ছেন। এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করেছেন এই প্রার্থী। তিনি বলেছেন, এ বিষয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে না পারলে সংসদ নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে। ইসির সচিবের কাছে দেওয়া চিঠিতে বলা হয়- আমি শাহজাহান ভূঁইয়া, নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) নির্বাচনি আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে কেটলি প্রতীকে নির্বাচন করছি। নির্বাচন কমিশনের দেওয়া নির্দেশনা অনুযায়ী গত ১৮ ডিসেম্বর থেকে জনসাধারণের মাঝে নির্বাচনি প্রচারণা-প্রচারণায় অংশ নেই। এ আসনে আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি গত কয়েকদিন ধরে আমার নির্বাচনি কার্যক্রমে নানাভাবে বাধা সৃষ্টি করছেন। নির্বাচনে তার পক্ষে কাজ করতে সুকৌশলে প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাদের মোটা অঙ্কের অর্থ দিচ্ছেন।

চিঠিতে বলা হয়- রূপগঞ্জের সবগুলো সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে গঠিত সমিতির সভাপতি হচ্ছেন মো. আবদুর রহিম নামের এক শিক্ষক। তিনি এলাকায় গাজীর খাস লোক বলে পরিচিত। এবারের সংসদ নির্বাচনে গাজীর পক্ষে ইলেকশন ইঞ্জিনিয়ারিং করতে প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাদের বাধ্য করছেন তিনি। স্থানীয় যেকোনো নির্বাচনে গাজীর পছন্দের প্রার্থীকে তুলে (বিজয়ী করতে) আনতে প্রতি মাসে মাসোয়ারা নেন এই শিক্ষক নেতা। যেসব শিক্ষক এমন অনৈতিক কাজে দ্বিমত পোষণ করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর পৃষ্ঠপোষকতায় ওইসব শিক্ষকদের সঙ্গে বিভিন্ন সময় অসদাচরণ করার অভিযোগ আছে তার বিরুদ্ধে। এ শিক্ষক নেতা তালিকাভুক্ত প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং কর্মকর্তাদের বাড়ি বাড়ি গিয়ে তাদের আর্থিক সুবিধা দেওয়ার আশ্বাস দিচ্ছেন।

চিঠিতে বলা হয়- রূপগঞ্জের সরকারি-বেসরকারি কলেজের শিক্ষক প্রতিনিধিদের নিয়ে গঠিত সমিতির দায়িত্বে আছেন মো. আলামিন নামের আরেক শিক্ষক। উপজেলার এসব কলেজের নিয়ন্ত্রণ কুক্ষিগত রাখা এবং বস্ত্র ও পাটমন্ত্রীর অনৈতিক এজেন্ডা বাস্তবায়নে সব ধরনের কাজে অগ্রজ তিনি। বিভিন্ন স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচনে বস্ত্র ও পাটমন্ত্রীর নিজের প্রার্থীকে তুলে (বিজীয় করতে) আনতে এই শিক্ষক নেতা পছন্দের শিক্ষকদের প্রিসাইডিং অফিসার হিসেবে নিয়োগ দিয়ে নির্বাচনকে প্রভাবিত করেন। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে একইভাবে প্রভাবিত করার ষড়যন্ত্রে উঠেপড়ে লেগেছেন।

এদিকে রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি জানান-

জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান ভূঁইয়া বলেছেন, এমপি নির্বাচিত হলে রূপগঞ্জের সব জায়গা থেকে মাদক নির্মূল করব। বুধবার দুপুরে পূর্বাচল উপশহরের পাগলার মাজার এলাকায় গণসংযোগ শেষে পথসভায় তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, মন্ত্রী গাজী এই পূর্বাচল এলাকার আদিবাসী অনেকের জমি দখলে নিয়েছেন, আদিবাসীদের পাঁচ কাঠার প্লটকে তিন কাঠা করে দিয়ে বাকি জমি আত্মসাৎ করেছেন। আমি যদি এমপি নির্বাচিত হই তাহলে আপনাদের সবার জমি ফেরতের ব্যবস্থা করব। এ ছাড়া গতকাল বৃহস্পতিবার রূপগঞ্জ ইউনিয়নের বিভিন্ন এলাকায় নেতা-কর্মীদের নিয়ে শাহজাহান ভূঁইয়া গণসংযোগ ও পথসভা করেন। এসময় উপস্থিত ছিলেন কাঞ্চন পৌরমেয়র রফিকুল ইসলাম রফিক, ব্যারিস্টার শামীম পারভেজ, ইউপি সদস্য রিটন, আওয়ামী লীগ নেতা মশিউর রহমান তারেক, ইঞ্জিনিয়ার খালেদ হাসান, আবদুল মান্নান মুন্সি,  আমিনুল ইসলাম খোকন, মোতাহার হোসেন নাদিমসহ কয়েক শ নেতা-কর্মী।

সর্বশেষ খবর