শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনি সহিংসতার শেষ নেই

নোয়াখালীতে স্বতন্ত্র প্রার্থীর কর্মীর অফিস ভাঙচুর ও আগুন ♦ ফরিদপুরে নৌকার দুই ক্যাম্পে আগুন ♦ গোপালগঞ্জে নৌকা ও ঈগলের সমর্থকদের সংঘর্ষ আহত ২০ ♦ টঙ্গীতে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ওপর হামলা, আহত ২ ♦ খাগড়াছড়িতে তৃণমূল বিএনপি প্রার্থীর গাড়িবহরে হামলা ♦ রাজশাহীতে নারী কাউন্সিলরের ওপর হামলা ♦ পাবনায় স্বতন্ত্রের প্রচারে হামলার ঘটনায় মামলা

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র আট দিন বাকি। এরই মধ্যে প্রার্থীরা ভোটারদের কাছে পৌঁছাতে দিনরাত ছুটে চলেছেন। প্রচারের ডামাডোলে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ-সহিংসতা, হামলা, অগ্নিসংযোগের ঘটনা বাড়ছেই। স্থানীয় নির্বাচন অনুসন্ধান কমিটিতে অভিযোগের পাল্লা ক্রমেই ভারী হয়ে উঠছে। আমাদের জেলা প্রতিনিধিরা নির্বাচনি সহিংসতার খবর পাঠিয়েছেন সারা দেশ থেকে। 

নোয়াখালী : স্বতন্ত্র প্রার্থীর কর্মীর অফিস ভাঙচুর ও আগুন : নোয়াখালী-২ (সেনবাগ-সোনইমুড়ী আংশিক) আসনের স্বতন্ত্র (কাঁচি) প্রার্থী আতাউর রহমান ভূঁইয়া মানিকের কর্মী ইউপি মেম্বারের ব্যক্তিগত অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোাগ উঠেছে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোরশেদ আলমের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে উপজেলার বীজবাগ ইউপির ৩ নম্বর ওয়ার্ড মেম্বার ফয়েজ উল্লা ভূঁইয়া মিস্টারের ব্যক্তিগত অফিসে। ওই অফিস থেকে তিনি স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ভূঁইয়া মানিকের প্রচারণা চালাতেন। দুর্বৃত্তরা অফিসে থাকা নগদ টাকা লুট করে নিয়ে যায়। এ ব্যাপারে নৌকার প্রার্থী আলহাজ মোরশেদ আলম জানান, তার জনপ্রিয়তায় ইর্ষান্বিত হয়ে নিজেরা ওই ঘটনা ঘটিয়ে অপপ্রচার চালাচ্ছে।

গোপালগঞ্জ : নৌকা ও ঈগলের সমর্থকদের সংঘর্ষে আহত ২০ : গোপালগঞ্জের মুকসুদপুরে নৌকা ও ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে সংঘর্ষে নারীসহ ২০ জন আহত হয়েছে। এ সময় ৩টি দোকান ও ৮টি বাড়ি ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় মোচনা ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ মোল্লাকে পুলিশ গ্রেফতার করেছে।

গতকাল সকালে উপজেলার মোচনা ইউনিয়নের শুয়াশুর গ্রামে ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয়রা জানায়, উপজেলার মোচনা ইউনিয়েনর শুয়াশুর গ্রামে নৌকা প্রতীকের প্রার্থী মুহাম্মদ ফারুক খান ও স্বতন্ত্র প্রার্থী মো. কাবির মিয়ার ঈগল প্রতীকের সমর্থকদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতি হয়। এ ঘটনা জানাজানি হলে উভয় পক্ষের লোকজন দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে ঘণ্টাব্যাপী সংঘর্ষে লিপ্ত হয়। সংঘর্ষে উভয় পক্ষের নারীসহ অন্তত ২০ জন আহত হয়। মুকসুদপুর থানার ওসি আশরাফুল আলম জানান, নৌকা ও ঈগলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ পুলিশ তাৎক্ষণিক নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় মোচনা ইউনিয়নের চেয়ারম্যান এমদাদ মোল্লাকে গ্রেফতার করা হয়েছে।

লালমনিরহাট : লাঙ্গলের প্রার্থীকে গলায় ছুরি ধরে ‘হত্যা’র হুমকি : লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনে নির্বাচন বর্জন না করলে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী দেলোয়ার হোসেনকে মেরে ফেলার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। নিরাপত্তা চেয়ে গতকাল থানায় জিডি করেছেন এ প্রার্থী। জিডিতে দেলোয়ার হোসেন দাবি করেন, বাড়ি থেকে বের হয়ে পাশের মসজিদে যাচ্ছিলেন তিনি। এ সময় বাঁশঝাড়ে ওত পেতে থাকা মুখোশধারী তিন/চারজন তাকে থামিয়ে গলায় ছুরি ধরে নির্বাচন বর্জন করতে বলেন। সেই সঙ্গে অকথ্য ভাষায় গালাগাল দেন। নির্বাচন বর্জন না করলে তাকে (দেলোয়ার) সপরিবারে হত্যার হুমকি দিলে তিনি তাদের কথা মানবেন বলে জানান। এ সময় তাদের সামনে নির্বাচন বর্জন করবেন বলে শপথ করলে তাকে ছেড়ে দিয়ে দ্রুত চলে যান তারা। পরে প্রার্থী দেলোয়ারের চিৎকারে স্থানীয়রা ছুটে এলেও দুর্বৃত্তদের দেখতে পারেননি কেউ। দেলোয়ার হোসেন বলেন, দুর্বৃত্তরা মুখোশ পরা থাকায় চিনতে পারিনি। জিডি করেছি, নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছি।

পিরোজপুর : স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্পে আগুন : পিরোজপুর-১ আসনের ঈগল মার্কার স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়ালের নির্বাচনি ক্যাম্পে গতকাল ভোরে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা জানান, পিরোজপুর সদর উপজেলার কলাখালী ইউনিয়নের উদয়কাঠি এলাকার ৩৪ নম্বর গজালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশর্^বর্তী ঈগল প্রতীকের প্রার্থীর একটি নির্বাচনি অফিসে মধ্য রাতের কোনো এক সময় কে বা কারা ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এতে অফিসের চেয়ার ও আসবাব পুড়ে যায়। কলাখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হেদায়াতুল ইসলাম বলেন, ভোটারদের মাঝে ভয় ছড়াতে প্রতিপক্ষ এ ঘটনা ঘটিয়েছে।

ফরিদপুর : নৌকার দুই ক্যাম্পে আগুন : ফরিদপুর-৩ সদর আসনে নৌকা প্রতীকের প্রার্থী শামীম হকের দুটি নির্বাচনি ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। সদর উপজেলার মাচ্চর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে এবং পৌরসভার ১ নম্বর ওয়ার্ডে অবস্থিত নৌকার দুটি ক্যাম্পে আগুন দেওয়া হয়। বৃহস্পতিবার রাতের কোনো এক সময় এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। আগুনে ক্যাম্পের চেয়ার টেবিলসহ বিভিন্ন আসবাবপত্র পুড়ে যায়। ক্যাম্প পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী শামীম হক।

কুষ্টিয়া : ‘সোজা করে দেব’ বলা এমপি ক্ষমা চাইলেন : ‘নৌকা মার্কায় বাদশাহকে ভোট দিতে হবে, উল্টাপাল্টা করলে সোজা করে  দেব’ বলে ভোটারদের হুমকি দেওয়ার কথা স্বীকার করে নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে জবাব দিয়েছেন কুষ্টিয়া-১ আসনে নৌকার প্রার্থী আ কা ম সরওয়ার জাহান বাদশাহ্ এমপি। গতকাল সকালে তার প্রতিনিধি অ্যাডভোকেট রফিকুল ইসলাম কারণ দর্শাও নোটিসের লিখিত জবাব দিয়েছেন অনুসন্ধান কমিটির প্রধান যুগ্ম জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক আসাফ উদ দৌলার কার্যালয়ে। এতে তিনি অভিযোগের কথা স্বীকার করে কমিটির কাছে দুঃখ প্রকাশ করেছেন। বলেছেন, আগামীতে এমন ঘটনা আর ঘটবে না। উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর একই অভিযোগে এমপি সরওয়ার জাহান বাদশার ছেলে শাইখ আল জাহান শুভ্রকে শোকজ নোটিস পাঠিয়েছিলেন নির্বাচন অনুসন্ধান কমিটি। তিনিও নিজের ভুল স্বীকার করে নোটিসের লিখিত জবাব দিয়েছিলেন। 

রাজশাহী : নারী কাউন্সিলরের ওপর হামলা : রাজশাহী-৪ (বাগমারা) আসনের নৌকার প্রার্থীর পক্ষে প্রচার চালানোর সময় স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলায় তাহেরপুর পৌরসভার সংরক্ষিত কাউন্সিলর গিতা রানী আহত হয়েছেন। বৃহস্পতিবার বিকালে তাহেরপুর পৌরসভার সানডাল গ্রামে এ হামলার ঘটনা ঘটে। পরে আহত গিতা রানীকে বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এই নারী কাউন্সিলর নৌকার প্রার্থী আবুল কালাম আজাদের সমর্থক। স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের সমর্থকরা এ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

পাবনা : স্বতন্ত্রের প্রচারণায় হামলার ঘটনায় মামলা : পাবনা ১ আসনের সাঁথিয়ায় স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের ট্রাক মার্কা প্রতীকের প্রচারণায় বাধা, মারপিট ও গাড়ি ভাঙচুরের ঘটনায় থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে স্বতন্ত্র প্রার্থীর প্রধান নির্বাচনি এজেন্ট আবদুল বাতেন বাদী হয়ে ১১ জন নৌকা সমর্থকের নাম উল্লেখ করে এ অভিযোগ দায়ের করেন। বৃহস্পতিবার দুপুরে সাঁথিয়া উপজেলার সেলন্দা বাজার এলাকায় স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের সমর্থক নেতা-কর্মীরা ট্রাক প্রতীকের প্রচারপত্র বিলি করছিলেন। এ সময় নৌকা প্রতীকের সমর্থকরা রাস্তা অবরোধ করে ও প্রচারপত্র ছিনিয়ে নেয়, কর্মীদের মারপিট ও গাড়ি ভাঙচুর করে।

এদিকে গতকালও সাঁথিয়া বাজারে স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদের প্রচার মিছিলে নৌকা সমর্থকদের হামলার ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। হামলায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থক বেড়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুর রশিদ দুলালসহ আহত কমপক্ষে ১০ জন আহত হয়েছে।

খাগড়াছড়িতে তৃণমূল বিএনপি প্রার্থীর গাড়িবহরে হামলা : খাগড়াছড়ির পানছড়িতে নির্বাচনি প্রচারণা চালানোর সময় তৃণমূল বিএনপি প্রার্থী উশৈপ্রু মারমার সমর্থকদের মারধর ও গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠেছে। গতকাল উপজেলার দুধকছড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় কয়েকটি মোটরসাইকেল ও দুটি গাড়ি ভাঙচুর করা হয়। 

প্রার্থীর গাড়িচালক মাহবুব জানান, বিকালে প্রার্থীর উশৈপ্রু মারমার গাড়ি দুধকছড়ায় পৌঁছলে অতর্কিত একটি গ্রুপ হামলা চালায়। পরে ভাঙা গাড়ি নিয়ে পালিয়ে এসে রক্ষা পান বলে জানান তিনি। হামলার ঘটনায় আঞ্চলিক সংগঠন ইউপিডিএফকে দায়ী করেছেন উশৈপ্রু মারমা। তবে ঘটনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে ইউপিডিএফের জেলা সংগঠক অংগ্য মারমা।

টঙ্গী : স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের ওপর হামলা, আহত ২ : গাজীপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলিম উদ্দিন বুদ্দিন এর কর্মীদের ওপর হামলা চালিয়ে দুজনকে আহত করার ঘটনা ঘটেছে। আহতরা হলেন বোরহান উদ্দিন ও নূরে আলম। গতকাল দুপুরে টঙ্গীর হাজি মাজার বস্তি এলাকায় এ ঘটনা ঘটে। আটজনের বিরুদ্ধে টঙ্গী পশ্চিম থানায় একটি জিডি করা হয়েছে। আহত বোরহান উদ্দিন জানান, গতকাল দুপুরে স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আলিম উদ্দিন বুদ্দিনের ট্রাক মার্কার হ্যান্ড পোস্টার বিতরণকালে স্বপন, ইসমাইল, রুবেল, ইমান বাধা দেয়। এ নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে তারা বোরহান ও নূরে আলমকে এলোপাতাড়ি মারধর করে। পরে স্থানীয় লোকজন এগিয়ে এলে তাদের ভয়ভীতি দেখিয়ে চলে যায়। এ ব্যাপারে টঙ্গী পশ্চিম থানার ওসি মো. জাহাঙ্গীর আলম বলেন, নির্বাচন সংক্রান্ত ঘটনায় দুই পক্ষ থানায় জিডি করেছে। আদালতের নির্দেশক্রমে ঘটনার তদন্ত শেষে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে নোয়াখালী-৩ আসনের বেগমগঞ্জে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মামুনুর রশীদ কিরণ ও স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের মিনহাজ আহমেদ জাবেদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ ঘটেছে। এ সময় এটিএন বাংলার গাড়িতে হামলা ও ভাঙচুর চালায় সংঘর্ষকারীরা। এতে রিপোর্টার মো. নাজিবুর রহমান ও ক্যামেরাপারসন এহসানুল গনিসহ অন্তত ১০ জন আহত হন। গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উপজেলার একলাশপুর ইউনিয়নের গাবুয়া বাজারে এ ঘটনা ঘটে বলে জানা গেছে।

সর্বশেষ খবর