শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘন চলছেই

সমাজকল্যাণমন্ত্রী ও দুই এমপিকে শোকজ

প্রতিদিন ডেস্ক

দুই প্রার্থীকে মোটা দাগে অর্থদন্ড করার পরও থামছে না নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ঘটনা। গতকালও দেশের বিভিন্ন স্থানে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে এক মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ও দুজন সংসদ সদস্যকে (এমপি) শোকজ করা হয়েছে। তারা হলেন- সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি সেলিমা আহমাদ মেরী ও মুহিবুর রহমান মানিক। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

লালমনিরহাট : লালমনিরহাট-২ (আদিতমারী-কালীগঞ্জ) আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামানকে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের ঘাড় মটকানোর হুমকি দেওয়ার অভিযোগে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। তাকে ৩১ ডিসেম্বর নোটিসের জবাব দিতে বলা হয়। এতে উল্লেখ করা হয়, ২৩ ডিসেম্বর রাতে কালীগঞ্জ উপজেলার চামটারহাটে এক নির্বাচনি সভায় স্বতন্ত্র প্রার্থীর কর্মী বীর মুক্তিযোদ্ধা গোলাম মর্তুজাকে হুমকি দিয়ে বক্তব্য দেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান। এ ঘটনায় বীর মুক্তিযোদ্ধা গোলাম মর্তুজা হানিফ লালমনিরহাট জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা বরাবর অভিযোগ করেন। নৌকা মার্কার প্রার্থী নুরুজ্জামান আহমেদ তাকে ঘাড় মটকানোর মাধ্যমে প্রাণনাশের হুমকি দিয়েছেন  বলে অভিযোগে উল্লেখ করেন তিনি।

গাজীপুর : আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং টঙ্গীর সাহাজ উদ্দিন সরকার স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনকে শোকজ করা হয়েছে। বৃহস্পতিবার রিটার্নিং অফিসারের পক্ষে সহকারী রিটার্নিং অফিসার ও গাজীপুর জেলা নির্বাচন অফিসার এ এইচ এম কামরুল হাসান তাদের এ শোকজ করেন। গতকাল গাজীপুর জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ওয়াহিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।  জানা গেছে, যথাযথ কর্তৃপক্ষের বিনা অনুমতিতে টঙ্গী সাহাজ উদ্দিন সরকার স্কুল অ্যান্ড কলেজে বৃহস্পতিবার সভা করেন গাজীপুর-২ আসনের প্রার্থী যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বিষয়টি আচরণবিধি লঙ্ঘনের পর্যায়ে পড়ে। যার কারণে প্রার্থী জাহিদ আহসান রাসেল এবং অধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনকে কারণ দর্শানোর চিঠি দেওয়া হয়েছে। দুই দিনের মধ্যে তাদের কারণ দর্শানোর নোটিসের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নৌকা প্রতীকের সমর্থক আবদুল জলিল গাজীকে ৪ হাজার টাকা এবং ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থক ইঞ্জিনিয়ার এম এম হেলাল উদ্দিনকে ৪ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তামান্না রহমান জ্যোতি।

কুমিল্লা : অস্ত্রধারীসহ প্রচারণা করায় কুমিল্লা-২ আসনের নৌকার প্রার্থী সেলিমা আহমাদ মেরী এমপিকে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ, কুমিল্লা তাওহীদা আক্তার এই শোকজ করেন। নোটিসে বলা হয়, বিগত ২৪ ডিসেম্বর হোমনা উপজেলার জয়পুর ইউনিয়ন এলাকায় নির্বাচনি প্রচারণাকালে নেতা-কর্মী সমর্থকদের দু-একজনের হাতে আগ্নেয়াস্ত্র ছিল, যা ভিডিও ফুটেজে দেখা যায়। এ জন্য ৩১ ডিসেম্বর কুমিল্লার যুগ্ম জেলা ও দায়রা জজ, প্রথম আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ-৫ আসনে নৌকার প্রার্থী মুহিবুর রহমান মানিক এমপির সমর্থনে দোয়ারাবাজার উপজেলা পরিষদ চত্বরে নির্বাচনি ক্যাম্প স্থাপন করে প্রচারণা চালানোর অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে মুহিবুর রহমান মানিক এমপি এবং তার সমর্থক পিতা-পুত্রকে সশরীরে হাজির হয়ে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান সিনিয়র সহকারী জজ বেলাল হোসেন। নোটিসপ্রাপ্ত অন্য দুজন হলেন- সুনামগঞ্জ জেলা পরিষদের সদস্য আবদুুল খালেক ও তার ছেলে আবুল মিয়া। নোটিস সূত্রে জানা যায়, ২৫ ডিসেম্বর রাত ৮টায় দোয়ারাবাজার উপজেলা পরিষদের জায়গায় বিনা অনুমতিতে নৌকার প্রার্থী মানিকের পক্ষে সভার আয়োজন করা হয়। পরে সেখান থেকে প্রার্থীর পক্ষে প্রচার-প্রচারণা চালানো হয়েছে। পরে অভিযোগের পরিপ্রেক্ষিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে গিয়ে সভার কার্যক্রম বন্ধ করে দেয়। তারপরেও উপজেলা প্রশাসনের নির্দেশনা অমান্য করে সমর্থকরা সভাস্থল থেকে বের হয়ে স্লোগানসহ মিছিল বের করেন। এই সভার আয়োজক ছিলেন সুনামগঞ্জ জেলা পরিষদের সদস্য আবদুল খালেক ও তার ছেলে আবুল মিয়া।

কুষ্টিয়া : কুষ্টিয়া-১ আসনে স্বতন্ত্র প্রার্থীকে শর্টগান ও পিস্তল তাক করে হত্যার হুমকি দিয়েছেন এমন অভিযোগে অপর স্বতন্ত্র প্রার্থীর ভাই বুলবুল আহমেদ টোকন চৌধুরীকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। আগামী সোমবার স্বশরীরে উপস্থিত হয়ে লিখিত জবাব দিতে বলা হয়েছে। আদালত পুলিশের পরিদর্শক মনিরুল ইসলাম জানান, কুষ্টিয়া-১ আসনের স্বতন্ত্র প্রার্থী নাজমুল হুদা অভিযোগটি করেন। এতে তিনি উল্লেখ করেন স্বতন্ত্র প্রার্থী সাবেক এমপি রেজাউল হক চৌধুরীর ভাই বুলবুল আহমেদ টোকন চৌধুরী লোকজনসহ গত ২৭ ডিসেম্বর দৌলতপুরের তারাগুনিয়া মোড়ে তাকে দাঁড় করিয়ে অস্ত্রের মহড়া দেন। এ সময় শর্টগান ও পিস্তল তাক করে তাকে হত্যার হুমকি দেওয়া হয়। এ ব্যাপারে টোকন চৌধুরী নোটিস এখনো পাননি জানিয়ে বলেন, অস্ত্র প্রদর্শন বা হুমকি দেওয়ার কোনো ঘটনা ঘটেনি। তারা মিথ্যা অভিযোগ দিয়েছে।

কুমিল্লা : ‘নৌকায় ভোট দিয়ে ওএমএস কার্ড ফেরত নেবেন’ এমন বক্তব্যের অভিযোগে কুমিল্লা সিটি করপোরেশনের কাউন্সিলর মো. আমিনুল ইকরামকে শোকজ করেছেন কুমিল্লা-৬ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান, মো. সিরাজ উদ্দিন ইকবাল। এতে উল্লেখ করা হয়, কুমিল্লা সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয়ে ২২ ডিসেম্বর বিকালে মতবিনিময় সভা করেন। সভায় ৭ তারিখে নৌকা মার্কায় ভোট দিয়ে ওএমএস কার্ড ফেরত নেওয়ার কথা বলে অফিস সহকারীর মাধ্যমে সবার বিভিন্ন ভাতা প্রাপ্তির কার্ড জমা রাখেন, যা নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন। অভিযুক্ত কাউন্সিলরকে একাধিকবার কল করেও বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

রাজশাহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ব্যবহার করে প্রচারণা চালানো ও নৌকা প্রতীকের পোস্টার কেটে ফেলার অভিযোগে রাজশাহী-২ আসনের স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমানকে শোকজ করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। গতকাল তাকে কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছেন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং জেলা যুগ্ম ও দায়রা জজ বিকাশ কুমার বসাক। আগামীকাল ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে।

নোটিসে বলা হয়েছে, ১৪ দলের নৌকা প্রতীকের প্রার্থী ফজলে হোসেন বাদশার পক্ষে দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। এতে মাইকিংয়ে আওয়ামী লীগ দল ও দলের সভাপতি মনোনীত প্রার্থী হিসেবে নিজেকে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান।

সর্বশেষ খবর