রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সহিংসতা সংকট বাড়াবে অর্থনীতিতে

উন্নয়ন সহযোগীদের পর্যবেক্ষণ

মানিক মুনতাসির

জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে সারা দেশে যে সহিংসতা শুরু হয়েছে তা আরও দীর্ঘায়িত হলে দেশের অর্থনীতি চরম সংকটের মধ্যে পড়বে বলে মনে করে উন্নয়ন সহযোগীরা। করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট অনিশ্চয়তার কারণে বিশ্ব অর্থনীতির গতি এমনিতেই মন্থর হয়ে গেছে। এশিয়াজুড়ে অর্থনীতির প্রবৃদ্ধিও কমবে চলতি বছর। শুধু তাই নয়, বৃহৎ অর্থনীতির দেশগুলোর প্রবৃদ্ধিও কম হবে এ বছর। বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) তাদের পৃথক পর্যবেক্ষণে এসব তথ্য প্রকাশ করেছে। বাংলাদেশের অর্থনীতিতে নির্বাচনি সহিংসতার প্রভাব পড়লে কর্মসংস্থানে ভাটা পড়বে। একই সঙ্গে স্থানীয় ও বিদেশি উভয় বিনিয়োগও কমে আসবে। এমনিতেই কয়েক মাস ধরে বিনিয়োগে তেমন কোনো অগ্রগতি নেই বলে মনে করে উন্নয়ন সহযোগীরা।

সম্প্রতি বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ আউটলুক প্রকাশ করে বিশ্বব্যাংক বলেছে, চলতি ২০২৩-২৪ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। অবশ্য ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সরকার সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত অর্থবছর ৬ দশমিক শূন্য ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল। জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রাজনৈতিক অনিশ্চয়তার কারণে কমবে কর্মসংস্থানও। ব্যবসা-বিনিয়োগের গতিও মন্থর রয়েছে আগে থেকেই। সংস্থাটি মনে করে, নির্বাচনি অনিশ্চয়তা ও আস্থার সংকটে নতুন বিনিয়োগও আসছে না।

বিশ্বব্যাংক মনে করে, উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ অর্থনীতির অন্যতম বড় চ্যালেঞ্জ। আগামী দিনেও উচ্চ মূল্যস্ফীতির ধারা অব্যাহত থাকতে পারে বলে মনে করছে তারা। সংস্থাটি বলছে, মূল্যস্ফীতি পরিস্থিতি নির্ভর করবে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্য কেমন থাকে তার ওপর। নির্বাচনের পর মূল্যস্ফীতির চাপ কমাতে পারলে এবং বহির্বিশ্বের সঙ্গে ব্যবসাবাণিজ্য স্বাভাবিক করা সম্ভব হলে ২০২৪-২৫ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কিছুটা বেড়ে ৫ দশমিক ৮ শতাংশ হতে পারে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি এবং টাকার অবমূল্যায়নের কারণে মূল্যস্ফীতির চাপ বাড়ছে। মানুষের ভোগও চাপের মুখে পড়েছে। মজুরি বৃদ্ধিও তুলনায় খাবারের দাম বেড়েছে। মূল্যস্ফীতির চাপ কমাতে মুদ্রানীতির কার্যকর ব্যবহার এবং সুদহারের সীমা পর্যায়ক্রমে তুলে দিতে হবে। এ ছাড়া ব্যাংক খাতের কার্যকর তদারকির মাধ্যমে আর্থিক খাতের ঝুঁকি কমানোর উদ্যোগ নেওয়া উচিত। এদিকে আইএমএফের সঙ্গে চলমান ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের সময় বাংলাদেশের অর্থনীতি প্রসঙ্গে দীর্ঘ এক বিবৃতি দিয়েছে সংস্থাটি। তাতে বলা হয়, নির্বাচনি অনিশ্চয়তার কারণে বাংলাদেশের আর্থিক খাতও ঝুঁকিতে রয়েছে। যার ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে চলতি বছর শেষে। একই সঙ্গে পরিস্থিতির উন্নয়নে আর্থিক খাত সংস্কারের তাগিদ দিয়েছে সংস্থাটি। সংস্থাটি মনে করে, বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ হচ্ছে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধার। মুদ্রানীতি আরও শক্ত ও কঠোরভাবে বাস্তবায়ন করা। রাজস্ব আদায় বৃদ্ধিতে নিরপেক্ষ রাজস্ব নীতি প্রণয়ন এবং বিনিময় হারের ক্ষেত্রে নমনীয়তা দেখানো। নির্বাচনের পর এসব কিছু নিয়ন্ত্রণ করতে পারলে অর্থনৈতিক পুনরুদ্ধার সম্ভব বলে মনে করে আইএমএফ। অন্যদিকে আরেক বৃহৎ উন্নয়ন অংশীদার এশীয় উন্নয়ন ব্যাংকও (এডিবি) প্রায় একই রকম পর্যবেক্ষণ দিয়েছে মঙ্গলবার। সংস্থাটি বলছে, নির্বাচনকেন্দ্রিক অনিশ্চয়তার কারণে চলতি বছর শেষে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির হার কমবে। চলতি বছর শেষে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৬ দশমিক ২০ শতাংশ। একই সঙ্গে বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে ২০২৪ সালে ভারতে ৬ শতাংশ এবং চীনে ৪ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এ ছাড়া মেট্রোরেলের বাস্তবায়নকারী সংস্থা জাপান আন্তর্জাতিক কো-অপারেশন এজেন্সিও (জাইকা) সম্প্রতি মেট্রোরেল লাইন-৫ ও ২-এর কাজের উদ্বোধনের সময় বলেছে, নির্বাচনের কারণে সহিংসতা হলে তার প্রভাব পড়বে অর্থনীতির ওপর। এতে সামগ্রিক উন্নয়ন কর্মকান্ড বাধাগ্রস্ত হতে পারে। রাজনৈতিক সহিংসতা হলে তার প্রভাব পড়তে পারে এসব প্রকল্পের কাজেও। এ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘নির্বাচন কেন্দ্র করে নানা রকমের রাজনৈতিক অস্থিরতা তো ইতোমধ্যে শুরু হয়েই গেছে। ব্যবসাবাণিজ্যে এর একটা প্রভাব তো পড়ছেই। সংকটের মুখে থাকা সামগ্রিক অর্থনীতিতে আরও বড় ধরনের ধাক্কা লাগতে পারে যার একটা নমুনাও দেখা যাচ্ছে। তবে নির্বাচনের পর যদি সব ধরনের অনিশ্চয়তা কেটে যায় তাহলে কিন্তু একটা গতি ফিরে আসবে অর্থনীতিতে। তবে সেটা

খুবই কঠিন এবং ক্ষীণ প্রত্যাশা। কেননা আমরা হয়তো সে রকমের ক্ষেত্রই প্রস্তুত করতে পারব না।’

সর্বশেষ খবর