রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আচরণবিধি লঙ্ঘনে তিন প্রার্থীকে তলব

পোস্টারে এরশাদের ছবি থাকায় জাতীয় পার্টির প্রার্থীকে শোকজ - নাটোর-৩ আসনে নৌকার প্রার্থী পলকের ১১ কর্মীকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করায় ঢাকা-২০ আসনে স্বতন্ত্র প্রার্থী বেনজির আহমেদ, হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক এবং ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. বশির উদ্দিনকে তলব করা হয়েছে।

এর মধ্যে বেনজির আহমেদকে আজ ৩১ ডিসেম্বর সকাল ১১টায় ঢাকার নবাবগঞ্জ অনুসন্ধান কমিটির কার্যালয়ে সিনিয়র সহকারী জজ আদালতে প্রার্থীর মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানে নির্দেশনা দেওয়া হয়। এর আগে বৃহস্পতিবার নির্বাচনি অনুসন্ধান কমিটি সদস্য হরিদাস কুমার ২০০৮ লঙ্ঘন সংক্রান্তে লিখিত ব্যাখ্যা চেয়ে প্রার্থীকে তলবের চিঠি পাঠান।

আচরণবিধি ভঙ্গের দায়ে দুজনকে তলব : আচরণবিধি ভঙ্গের দায়ে হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক এবং ঢাকা-১৮ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. বশির উদ্দিনকে ইসিতে তলব করা হয়েছে। চিঠিতে এই প্রার্থীকে বলা হয়েছে- ২৯ ডিসেম্বর গণমাধ্যমে প্রকাশিত সংবাদের মাধ্যমে দৃষ্টিগোচর হয়েছে যে, আপনি ২৭ ডিসেম্বর রাতে হাতীবান্ধা থানাধীন গড্ডিমারী এলাকায় নৌকা মার্কা প্রতীকের প্রার্থী মো. মোতাহার হোসেনের নির্বাচনি জনসভায় বক্তব্য প্রদানকালে প্রশাসনের কর্মকর্তাদের হুমকি দিয়ে বলেছেন যে, ৭ জানুয়ারি তারিখের পরে সব রাস্তাঘাট বন্ধ করে দেবেন এবং প্রশাসনের কর্মকর্তাদের বিচার না হওয়া পর্যন্ত রাস্তাঘাট খুলে দেওয়া হবে না এবং ৭ জানুয়ারির পরে প্রশাসন কর্মকর্তাদের দাঁত ভাঙা জবাব দেওয়ার হুমকি প্রদান করেন। প্রশাসনের কর্মকর্তারা নির্বাচন সংক্রান্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনরত ব্যক্তি। তাদের এ ধরনের হুমকি প্রদান, ভীতি প্রদর্শন গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ৮৪ক ধারার আওতায় দন্ডনীয় অপরাধ। আরেকটি চিঠিতে বশির উদ্দিনকে জানানো হয়, ২৬ ডিসেম্বর আজমপুর রেললাইন দিয়ে ৫০ নম্বর ওয়ার্ডের দক্ষিণখান থানাধীন অন্তর্ভুক্ত স্থান হতে শুরু করে নির্বাচনি এলাকা ঢাকা-১৮ এর বিভিন্ন স্থানে সিএনজিতে মাইক বেঁধে উচ্চ শব্দে নির্বাচনি প্রচারণা পরিচালনা করেন। যা নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনে জারিকৃত জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০০৮ এর ১৩ অনুচ্ছেদের লঙ্ঘন। আইন লঙ্ঘনের কারণে আজ ৩১ ডিসেম্বর দুপুর ২টার মধ্যে আপনি কিংবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১ (ক) এর (৫) (খ) অনুচ্ছেদের ক্ষমতাবলে নির্দেশ প্রদান করা হলো।

কুমিল্লায় নৌকার প্রচারণায় সড়ক জনপথের প্রকৌশলী : কুমিল্লায় নৌকার প্রচারণা করছেন সড়ক জনপথের এক প্রকৌশলী। তিনি সড়ক ও জনপথ অধিদফতর কুমিল্লার সহকারী প্রকৌশলী সফিকুল ইসলাম। কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) আসনের নৌকার প্রার্থী সেলিমা আহমাদ মেরীর উঠান বৈঠকের মঞ্চে তাকে দেখা গেছে। ২৮ ডিসেম্বর হোমনা উপজেলার রামকৃষ্ণপুর ওয়াই ব্রিজের কাছে আয়োজিত উঠান বৈঠকে তার উপস্থিতির ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। স্থানীয় রামকৃষ্ণপুর ডিগ্রি কলেজের সভাপতি প্রকৌশলী জুনাইদ আনোয়ার বলেন, সহকারী প্রকৌশলী সফিকুল ইসলামকে নির্বাচনি প্রচারণায় অংশ নিতে দেখা গেছে। হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার ক্ষেমালিকা চাকমা বলেন, সরকারি কর্মকর্তাদের নির্বাচনি প্রচারণায় অংশ গ্রহণ আচরণ বিধি লঙ্ঘন। এ বিষয়ে খোঁজ নিয়ে বিস্তারিত বলতে পারব।

পোস্টারে এরশাদের ছবি থাকায় জাতীয় পার্টির প্রার্থীকে শোকজ গাইবান্ধা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচনি প্রচারণায় আচরণবিধি লঙ্ঘন করায় গাইবান্ধা-২ (সদর) আসনের জাতীয় পার্টির প্রার্থী আবদুর রশীদ সরকারকে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। গতকাল সকালে গাইবান্ধা-২ (সদর) আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং গাইবান্ধা জেলা ও দায়রা জজ আদালতের (সদর) বিচারক শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে শুক্রবার রাতে আচরণবিধি লঙ্ঘন করায় আবদুর রশীদ সরকারকে কারণ দর্শানোর নোটিস দেন তিনি। নোটিসে বলা হয়, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আবদুর রশীদ সরকার ২৭ তারিখে গাইবান্ধার স্থানীয় একটি পত্রিকায় একটি নির্বাচনি পোস্টার ছাপেন। সেখানে জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং বর্তমান চেয়ারম্যান জি এম কাদেরের ছবি ব্যবহার করেছেন তিনি। নিয়ম অনুযায়ী শুধু পার্টির বর্তমান চেয়ারম্যানের ছবি ব্যবহার করতে পারবেন। নির্বাচন আচরণ বিধি ২০০৮ এর ৭ ধারা অনুযায়ী আচরণবিধি লঙ্ঘন করেছেন তিনি। নোটিসে আজ বিকাল ৩টায় জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী আবদুর রশীদ সরকারকে সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

নাটোর-৩ আসনে নৌকার প্রার্থী পলকের ১১ কর্মীকে শোকজ :  নাটোর-৩ (সিংড়া) আসনের স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলামের কর্মী-সমর্থকদের হুমকি ও প্রচার মাইক বন্ধ এবং ঈগল প্রতীকের পোস্টার ছিঁড়ে ফেলার অভিযোগে নৌকা প্রতীকের ১১ কর্মীকে শোকজ করা হয়েছে। শুক্রবার আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও পাবনার সহকারী জজ মোস্তফা কামাল শোকজ করেন তাদের। জানা গেছে, ২৫ ডিসেম্বর শেরকোল বাজারে ঈগল প্রতীকের মতবিনিময় সভার অস্থায়ী ছামিয়ানা ভেঙে দিয়ে স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলামের কর্মীদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়। ২৬ ডিসেম্বর সোয়াইড় বাজারে ঈগল প্রতীকের মাইকিং বন্ধ করে দিয়ে পোস্টার ছিঁড়ে ফেলেন নৌকা প্রতীকের কর্মীরা। এ দুই ঘটনায় শেরকোলের কান্দিপাড়ার মজনু ও শরিফ প্রামাণিক এবং শোয়াইড় গ্রামের মুকুল হোসেনসহ ১১ জনের বিরুদ্ধে পৃথক দুটি লিখিত অভিযোগ দেন ঈগল প্রতীকের প্রধান নির্বাচনি এজেন্ট কামরুল হাসান। পরে সরেজমিন তদন্ত করে শোকজ করা হয়েছে।

সর্বশেষ খবর