রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সহিংসতায় উত্তপ্ত নির্বাচনি পরিবেশ

বাগেরহাটে উপমন্ত্রীর তিন কর্মী আহত, অফিস ভাঙচুর ♦ নাসিরনগরে আওয়ামী লীগ প্রার্থীকে হুমকি ♦ লালমনিরহাটে নৌকা প্রতীকে অগ্নিসংযোগ ♦ ঝিনাইদহে মুক্তিযোদ্ধাকে মারপিটের অভিযোগ ♦ শরীয়তপুরে মিছিলে বোমা হামলা

নিজস্ব প্রতিবেদক

সহিংসতায় উত্তপ্ত নির্বাচনি পরিবেশ

বাগেরহাটে নির্বাচনি ক্যাম্প ভাঙচুর -বাংলাদেশ প্রতিদিন

জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র এক সপ্তাহ বাকি। ভোটের দিনক্ষণ যতই ঘনিয়ে আসছে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘাত, সহিংসতায় উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনের পরিবেশ। অধিকাংশ আসনে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিতরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করায় বিভক্ত হয়ে পড়েছে স্থানীয় আওয়ামী লীগ। এতে সংঘাতের মাত্রা বেড়ে গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা সারা দেশ থেকে নির্বাচনি সংঘাতের খবর পাঠিয়েছেন।

বাগেরহাট : উপমন্ত্রীর তিন কর্মী আহত, অফিস ভাঙচুর : বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনে আওয়ামী লীগের প্রার্থী পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহারের নির্বাচনি অফিসে হামলা, ভাঙচুর করে নৌকার তিন কর্মীকে পিটিয়ে আহত করা হয়েছে। শুক্রবার মধ্যরাতে মোংলার চিলা বাজারে নৌকার নির্বাচনি অফিসে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী মো. ইদ্রিস আলী ইজারাদারের (ঈগল) ভাই বুলবুল ইজারাদার উপস্থিত থেকে এ হামলা করেছেন বলে অভিযোগ করেছেন উপমন্ত্রী হাবিবুন নাহার। হামলাকারীরা নৌকা প্রতীকের পোস্টার ছিঁড়ে ফেলার পাশাপাশি অফিসের চেয়ার আসবাবপত্র ভাঙেন। উপমন্ত্রীর নির্বাচনি অফিসে হামলা ভাঙচুর ও নৌকার তিন কর্মীকে পিটিয়ে আহতের ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

নাসিরনগরে আওয়ামী লীগ প্রার্থীকে হুমকি : ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের এমপি ও আওয়ামী লীগ প্রার্থী বদরুদ্দোজ্জা মো. ফরহাদ হোসেন সংগ্রামকে নির্বাচনের পর নাসিরনগরে পা রাখতে দেওয়া হবে না বলে হুমকি দেওয়া হয়েছে। আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করা নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি রোমা আক্তার এ হুমকি দেন।

চট্টগ্রামের ৯ আসনে সংঘাত অগ্নিসংযোগ, ভাঙচুর হামলা : চট্টগ্রামের ৯ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী-সমর্থকদের ওপর হামলা, নির্বাচনি অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ আসছে প্রতিনিয়ত। চট্টগ্রাম-১২ পটিয়া আসনে আওয়ামী লীগের প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, ‘প্রচার শুরুর পর থেকেই স্বতন্ত্র প্রার্থীর মদদে আমার নেতা-কর্মীদের ওপর হামলা হচ্ছে। মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে নেতা-কর্মীদের। আমার পক্ষে কাজ করায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।’ চট্টগ্রাম-১৪ চন্দনাইশ আসনের বাংলাদেশ ইসলামী ফ্রন্ট প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আবদুস সামাদ বলেন, ‘আমার কর্মীদের ওপর প্রতিনিয়ত হামলা চালাচ্ছে আওয়ামী লীগ প্রার্থীর লোকজন। তারা আমার নির্বাচনি অফিসে আগুন দিয়েছে।’ নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে ততই সংঘাতপূর্ণ হয়ে উঠছে পরিবেশ। চট্টগ্রাম-১ মিরসরাই, চট্টগ্রাম-২ ফটিকছড়ি, চট্টগ্রাম-৩ সন্দ্বীপ, চট্টগ্রাম-১০ ডবলমুরিং, চট্টগ্রাম-১১ বন্দর, চট্টগ্রাম-১২ পটিয়া, চট্টগ্রাম-১৪ চন্দনাইশ, চট্টগ্রাম-১৫ সাতকানিয়া-লোহাগাড়া ও চট্টগ্রাম-১৬ বাঁশখালী আসনে সহিংসতা ঘটছে। এ আসনগুলোয় প্রতিপক্ষের প্রচারে হামলা, নির্বাচনি অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ উঠেছে। এদিকে চট্টগ্রাম-১২ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোতাহেরুল ইসলামের সমর্থকদের ওপর স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর সমর্থকদের হামলার অভিযোগ পাওয়া গেছে। গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে কুসুমপুরা ইউনিয়নের পান্নাপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এই ঘটনায় নৌকার কর্মী জানে আলম (২৬), মো. মামুন (২৫), ওসমান গনি মিয়া (২৮) ও মো. ফাহিম (২২) আহত হয়েছেন বলে দাবি করেছেন নৌকা প্রতীকের প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরী।

লালমনিরহাট : নৌকা প্রতীকে অগ্নিসংযোগ : লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনে দফায় দফায় সংঘর্ষের পর এবার নৌকা প্রতীকে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় নৌকা মার্কার সমর্থক ও স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের সমর্থকরা পাল্টা অভিযোগ করেন। গতকাল ভোররাতে উপজেলার গড্ডিমারী ইউনিয়নের হাটখোলায় অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

ফরিদপুরে ফের নৌকার ক্যাম্পে আগুন : ফরিদপুর-৩ সদর আসনে নৌকা প্রতীকের প্রার্থী শামীম হকের আরেকটি নির্বাচনি ক্যাম্প আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় নৌকার তিনটি ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা ঘটল। শুক্রবার রাতে কানাইপুর ইউনিয়নের কানাইপুর বাজারের জাহাঙ্গীর টাওয়ারের কাছে নৌকার ক্যাম্পটিতে আগুন দেওয়া হয়। আগুনে ক্যাম্পটির চেয়ার-টেবিল, ব্যানার ও কাপড় পুড়ে যায়। কানাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সাইফুল আলম কামাল জানান, স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের ঈগল প্রতীকের লোকজন কয়েকদিন আগে আমাদের হুমকি দিয়েছিল। এ ঘটনা তারাই ঘটিয়েছে। স্বতন্ত্র প্রার্থীর লোকজন ইচ্ছাকৃতভাবে ঝামেলা বাধানোর জন্যই নানা ষড়যন্ত্র করছে।

ঝিনাইদহ : মুক্তিযোদ্ধাকে মারধরের অভিযোগ : ঝিনাইদহ-২ আসনে ঈগল প্রতীকের পক্ষে কাজ করায় নৌকা প্রতীকের সমর্থকরা এক মুক্তিযোদ্ধাকে মারধর করে আহত করার অভিযোগ উঠেছে। আহত মুক্তিযোদ্ধা তাহাজ উদ্দিন মুন্সি হরিণাকুন্ডু উপজেলার সাবেক ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার। গতকাল সকালে শহরের মুসা মিয়া আইসিটি সেন্টারে সংবাদ সম্মেলনে আহত মুক্তিযোদ্ধা তাহাজ উদ্দিন মুন্সি এ অভিযোগ করেন।

স্বতন্ত্র প্রার্থীর মিছিলে বোমা হামলায় আহত ১৫, গুরুতর আহত ৫ : শরীয়তপুর-২ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ডা. খালেদ শওকত আলীর মিছিলে বোমা হামলার অভিযোগ উঠেছে। শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে নড়িয়া উপজেলার বাঁশতলা এলাকায় এ ঘটনা ঘটে। এতে ১৫ জন আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত হয়েছেন পাঁচজন।

ডা. খালেদ শওকত আলী অভিযোগ করেন, নৌকার প্রার্থীর সমর্থকেরা তাঁদের মিছিল লক্ষ্য করে এই বোমা মেরেছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন নৌকার প্রধান সমন্বয়কারী ও নড়িয়া পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ।

নওগাঁ : আগুনে পুড়ল নৌকার অফিস : নওগাঁ-৬ আসনের রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের বগারবাড়ি বাজারে নৌকা প্রতীকের নির্বাচনি অফিসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতের কোনো একসময় দুর্বৃত্তরা অফিসে আগুন দিলে প্লাস্টিকের চেয়ার, পোস্টার ও কাপড় পুড়ে যায়। নৌকার প্রার্থী ও বর্তমান এমপি আনোয়ার হোসেন হেলাল জানান, নির্বাচনি প্রচারকাজ শুরু হওয়ার পর থেকে স্বতন্ত্র প্রার্থী ও তার কর্মী-সমর্থকরা গায়ে পড়ে দ্বন্দ্ব সৃষ্টির মাধ্যমে পরিবেশ অশান্ত করতে চাচ্ছে। এখন পর্যন্ত আমার কয়েকটি নির্বাচনি অফিসে স্বতন্ত্র প্রার্থীর লোকেরা হামলা চালিয়ে চেয়ার-টেবিল ভাঙচুর ও পোস্টার ছিঁড়ে ফেলেছে। তারই ধারাবাহিকতায় শুক্রবার রাতে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সুমনের লোকজন পারইল বাজারে আমার নির্বাচনি অফিসে আগুন দিয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : বিএনএম অফিসে আগুন : চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বিএনএমের একটি নির্বাচনি প্রচার অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে পৌর এলাকার শংকরবাটি ঈদগাহের পাশে এ ঘটনা ঘটে। দলটির প্রার্থী মোহাম্মদ আবদুল মতিন একে পরিকল্পিত অগ্নিসংযোগ বললেও সদর মডেল থানার ওসি মিন্টু রহমান বলেন, ঘটনাটি অগ্নিসংযোগের কি না তা এখনো নিশ্চিত নয়। বিএনএম প্রার্থী মোহাম্মদ আবদুল মতিন জানান, প্রতিপক্ষ প্রার্থীর সমর্থকরা ভোটারদের ভয়ভীতি দেখাতে নির্বাচনি অফিসে পরিকল্পিতভাবে অগ্নিসংযোগ করেছে। এতে ওই অফিসে থাকা পোস্টার-ফেস্টুনসহ অন্যান্য  সামগ্রী পুড়ে যায়।

নীলফামারী : জাপা প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ : নীলফামারী-৩ ও ৪ আসনের জাতীয় পার্টির দুই প্রার্থীর বিরুদ্ধে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেছেন ওই দুটি আসনের আটজন প্রার্থী। অভিযোগে বলা হয়, নীলফামারী-৩ আসনের জাতীয় পার্টি মনোনীত প্রার্থী রানা মোহাম্মদ সোহেল ও নীলফামারী-৪ আসনের আহসান আদেলুর রহমান প্রকাশ্যে ও বিভিন্ন মাধ্যমে ভোট গ্রহণের আগেই নিজেদের বিজয়ী ঘোষণা করেছেন। তারা নির্বাচনপ্রক্রিয়া প্রশ্নবিদ্ধ করায় প্রার্থী ও সাধারণ ভোটারদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। এতে সাধারণ ভোটাররা ভোট প্রদানে উৎসাহ হারিয়ে ফেলছে বলে অভিযোগ করেছেন প্রার্থীরা।

কুমিল্লা : কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে গতকাল নৌকা ও ঈগল সমর্থকদের মধ্যে পৃথক হামলায় উভয়পক্ষের অন্তত নয়জন নেতা-কর্মী আহত এবং স্বতন্ত্র প্রার্থীর চারটি গাড়ি ভাঙচুর হয়েছে। সন্ধ্যা পৌনে ৭টায় উপজেলার গল্লাই ইউনিয়নের আবেদা নূর কমপ্লেক্সের সামনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণগোপাল দত্তের সমর্থকদের ওপর হামলা চালায় ঈগল প্রতীকের সমর্থকরা। সাংবাদিকদের কাছে এমন অভিযোগ করেন ওই হামলায় আহত কাউছার আলম (৩০)। তিনি উপজেলার গল্লাই গ্রামের মৃত নজির আহমদের ছেলে।

এর আগে সন্ধ্যা পৌনে ৬টায় উপজেলা সদরের পৌর এলাকার ৭ নম্বর ওয়ার্ডের ছায়কোট মৃধাবাড়ী এলাকায় স্বতন্ত্র প্রার্থী মুনতাকিম আশরাফ টিটুর গাড়িবহরে হামলা করে নৌকার সমর্থকরা। এ সময় চারটি গাড়ি ভাঙচুর করা হয়। তবে প্রার্থী ও তার গাড়ি অক্ষত রয়েছে। এদিকে গাড়িবহরে হামলার পর অভিযোগ করতে থানায় যান স্বতন্ত্র প্রার্থী। খবর পেয়ে নৌকার সমর্থকরা থানা গেটের কাছে অবস্থান নেন এবং নৌকার স্লোগান দিতে থাকে।

 এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের থানা চত্বরে রেখে প্রধান ফটক বন্ধ করে দেয়। অন্যদিকে গল্লাইয়ে নৌকা সমর্থকদের ওপর হামলার খবরে রাত ৯টায় থানার সামনে দফায় দফায় বিক্ষোভ মিছিল বের করে নৌকা সমর্থিত নেতা-কর্মীরা। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে।

সর্বশেষ খবর