বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

আন্দোলনের মাধ্যমেই বিজয়

ব্যারিস্টার খোকন

আন্দোলনের মাধ্যমেই বিজয়

বিএনপির যুগ্মমহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন বলেছেন, চলমান আন্দোলনের মাধ্যমেই জনগণের বিজয় নিশ্চিত করা হবে। তিনি বলেন, এই যে এত সাজা, এত মিথ্যা-গায়েবি মামলা, হত্যা, নির্যাতন, গুম, গ্রেফতার-রিমান্ড চলছে- এত কিছুর পরও সারা দেশে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত বিএনপির নেতা-কর্মীদের মনোবল অটুট ও শক্তই রয়ে গেছে। শত চেষ্টা করেও একটুও টলাতে পারেনি সরকার। তাদের নিয়েই বিএনপি জনগণের পক্ষে আন্দোলন চালিয়ে যাচ্ছে। সাধারণ মানুষও এ আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেছেন। তারা কেউ এই প্রহসনের নির্বাচনকে গ্রহণ করেননি। সবাই বর্জন করেছেন। দেশের বিরোধী সব রাজনৈতিক দলই আজ একটি প্ল্যাটফরমে এসে ঐক্যবদ্ধ হয়ে নির্বাচন বর্জনসহ গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, বিএনপির অবস্থান অত্যন্ত শক্তিশালী। ‘সহস্রাধিক নেতাকে সাজা প্রদান, ২৫ হাজারেরও বেশি নেতা-কর্মী কারারুদ্ধ, অনেকের আত্মগোপনে চলে যাওয়াসহ চলমান এ পরিস্থিতিতে বিএনপি কীভাবে ঘুরে দাঁড়াবে? এসব প্রশ্নেরও জবাবে মাহবুবউদ্দিন খোকন বলেন, ৭ জানুয়ারি একটি হাস্যকর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনে দলীয়, স্বতন্ত্র, বিদ্রোহী যে নামেই বলেন না কেন- সব প্রার্থীই হলেন- ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী। আর নির্বাচনটাকে মনে হচ্ছে- আওয়ামী লীগের দলীয় একটা কাউন্সিল।

সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সাবেক এ সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ নির্বাচনের আগেই আসন ভাগাভাগি শেষ করে নিয়েছে। এখন শুধু ৭ জানুয়ারি ভোট কেন্দ্রে কিছু মানুষ এনে সেটিকে জায়েজ করার চেষ্টা করছে। যাতে বিদেশিদের দেখাতে পারে যে, ভোট কেন্দ্রে অনেক ভোটার এসেছিল ভোট দিতে। তবে ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনে যেভাবে ষড়যন্ত্র আর ভোটচুরি করে নির্বাচন সেরেছে, এবার আর সেটি হচ্ছে না। কারণ দেশের জনগণ বলেন, আর বিদেশের বন্ধুরা বলেন- সবার সামনেই এবার এই স্বৈরাচারী সরকারের মুখোশ উন্মোচিত হয়ে গেছে। আর এজন্যই রাজনৈতিক দল বলেন- আর সাধারণ মানুষ বলেন- সবাই ঐক্যবদ্ধভাবে এ নির্বাচন বর্জন করবে।

‘আদালতে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে গণহারে সাজা প্রদানের বিষয়ে এ আইনজীবী বলেন, এগুলো সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসাবশত করা হচ্ছে। একটি মামলায় সন্দেহাতীত কোনো প্রমাণ মেলেনি। উচ্চ আদালতে ন্যায়বিচার পেলে একটি মামলাও ধোপে টিকবে না।

 

সর্বশেষ খবর