শিরোনাম
বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বরিশালে লাঠিপেটা বিভিন্ন স্থানে আটক

বিএনপির গণসংযোগ লিফলেট বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

বরিশালে লাঠিপেটা বিভিন্ন স্থানে আটক

৭ জানুয়ারি ভোট বর্জনের দাবিতে বিএনপি ও তার সহযোগী দলগুলো গতকালও দেশের বিভিন্ন স্থানে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে। এ সময় কোথাও কোথাও বিক্ষোভ করা হয়েছে। এদিকে লিফলেট বিতরণ কর্মসূচির সময় বরিশালে পুলিশ বিএনপি নেতা-কর্মীদের লাঠিপেটা করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় কয়েকজনকে আটকও করা হয়েছে। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনেও গতকাল লিফলেট বিতরণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান। ঢাকার যাত্রাবাড়ী জনপথ মোড়ে লিফলেট বিতরণে নেতৃত্ব দেন থানার ৪৮ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক মিজানুর রহমান ভাণ্ডারী, ৬৪ নম্বর ওয়ার্ড (পূর্ব) সভাপতি আ. লতিফ খান শিলু, ৬৩ নম্বর ওয়ার্ডের যুগ্ম আহ্বায়ক বিটুল দেওয়ান, মশিউর রহমান মোল্লা, ৪৮ নম্বর ওয়ার্ডের জিয়া উদ্দিন জীবন, ওবায়দুল্লাহ সুজন, ৬৩ নম্বর ওয়ার্ডের বকুল মৃধা ইকবাল। যুবদল কেন্দ্রীয় নেতা শফিকুল ইসলাম মিল্টন ও বিএনপি নেতা বুলবুল আহম্মেদ মল্লিকের নির্দেশনায় পল্লবীতে গণসংযোগ করে লিফলেট বিতরণে নেতৃত্ব দেন রূপনগর থানা বিএনপির সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল আউয়াল, পল্লবী থানা বিএনপির সাবেক সহসভাপতি মো. বশির উদ্দিন, যুবদল নেতা রাজীব হোসেন পিন্টু, জাহাঙ্গীর কবির জন, আবদুল আল মামুন, ছাত্রনেতা গোলাম মাওলা গোলাপসহ অঙ্গসংগঠনের নেতারা। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : বরিশাল নগরীর সদর রোডে বিএনপির লিফলেট বিতরণ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। তবে বাধা উপেক্ষা করে লিফলেট বিতরণ করার চেষ্টা করলে পুলিশ তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। এতে বিএনপির অন্তত ১০ জন আহত হন। পুলিশ ঘটনাস্থল থেকে জেলা বিএনপির আহ্বায়কসহ পাঁচজনকে আটক করেছে। পরে বিএনপি নেতারা জানান, নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে লিফলেট বিতরণ কর্মসূচিতে অংশ নিতে গতকাল সকাল ১১টার দিকে সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে জড়ো হয় বিএনপি নেতা-কর্মীরা। এ সময় সংক্ষিপ্ত সমাবেশ করা হয়। সমাবেশ শেষে মিছিল সহকারে লিফলেট বিতরণ কর্মসূচি শুরুর চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। সেই বাধা উপেক্ষা করে লিফলেট বিতরণের চেষ্টা করলে বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ শুরু করে পুলিশ। এতে তারা ছত্রভঙ্গ হয়ে যান। পুলিশের লাঠিচার্জে জেলা (দক্ষিণ) বিএনপির আহ্বায়ক আবুল হোসেন খান, বিএনপি কেন্দ্রীয় কমিটির বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহসহ অন্তত ১০ জন নেতা-কর্মী আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে আবুল হোসেন খানসহ বিএনপির পাঁচ নেতাকে আটক করেছে। বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) আলী আশরাফ ভূঁঞা জানান, কোনো ধরনের অনুমতি ছাড়া সড়ক অবরোধ করায় তাদের সরিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

এদিকে ৭ জানুয়ারির নির্বাচনে ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে বরিশালে আদালত বর্জন কর্মসূচি পালন করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল আদালত বর্জন করে আদালত চত্বরে প্রতিবাদ সমাবেশ করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

কুষ্টিয়া : বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নির্বাচন বর্জনের করতে জনসাধারণকে আহ্বান জানিয়ে ভেড়ামারায় বিএনপির উদ্যোগে উঠান বৈঠক ও লিফলেট বিতরণ করা হয়েছে। দুপুরে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মিরপুর পৌর ৬ নম্বর ওয়ার্ড ও ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়নের বারোমাইল এলাকায় এ উঠান বৈঠক ও লিফলেট বিতরণ করা হয়।

সিরাজগঞ্জ : ডামি নির্বাচন বর্জন ও অসহযোগ সফল করতে সিরাজগঞ্জের কামারখন্দে লিফলেট বিতরণ করা হয়েছে। সকালে কামারখন্দ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রেজাতে রাব্বি উথান ও জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল্লাহ আল কায়েসের নেতৃত্বে কামারখন্দ উপজেলা শাহবাজপুর বৌবাজার, কয়েলগাতী ঢালা বাজার ও রায়দৌলতপুর বাজারে এ লিফলেট বিতরণ করা হয়। লিফলেট বিতরণ কালে বিএনপি ছাত্রদল যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

মাদারীপুর : সকালে মাদারীপুর বিএনপি গণসংযোগ, লিফলেট বিতরণ ও বিক্ষোভ মিছিল করেছে। নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের ডাকে সকাল থেকে জেলার বিভিন্ন স্থানে দাবি দাওয়া সংবলিত লিফলেট সাধারণ মানুষের হাতে তুলে দেন বিএনপির নেতা-কর্মীরা। গণসংযোগ ও লিফলেট বিতরণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে কেন্দ্রীয় বিএনপি নেতা আনিসুর রহমান তালুকদার খোকন বলেন, ‘গুম হয়েছি, বারবার কারাবরণ করেছি, তার পরও রাজপথে ছিলাম, এখনো আছি। এই অবৈধ নির্বাচন বাতিলসহ নিশিরাতের সরকারের পতন না ঘটিয়ে ঘরে ফিরে যাব না।’

সর্বশেষ খবর