শিরোনাম
বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী

নিজস্ব প্রতিবেদক

মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী

নির্বাচন উপলক্ষে সারা দেশে মোতায়েন করা হয়েছে সেনাসহ সশস্ত্র বাহিনীর সদস্যদের -জয়ীতা রায়

৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। গতকাল সকালে মাঠপর্যায়ে দায়িত্ব পালন শুরু করেছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। ১০ জানুয়ারি পর্যন্ত তারা মাঠে থাকবে।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে সশস্ত্র বাহিনী নিয়োজিত হয়েছে।

এর আগে মঙ্গলবার আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সশস্ত্র বাহিনী ভোট গ্রহণের আগে, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরে শান্তিশৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে দেশব্যাপী ৩ থেকে ১০ জানুয়ারি নির্বাচন কমিশন ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করবে। প্রসঙ্গত, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র?্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আনসার বাহিনীর সদস্যরাও মাঠে থাকেন। গত ২৯ ডিসেম্বর মাঠে নেমেছে বিজিবি।

নৌবাহিনী মোতায়েন : আইএসপিআর জানায়, বাংলাদেশ নৌবাহিনীকে উপকূলীয় এলাকার ৬টি জেলার ১১টি আসনে মোতায়েন করা হয়েছে। সংসদীয় আসনগুলো হলো- ভোলা-১, ২, ৩ ও ৪, কক্সবাজার-২ ও ৪, চট্টগ্রাম-৩, নোয়াখালী-৬, বরগুনা-১ ও ২ এবং বাগেরহাট-৩। নির্বাচন উপলক্ষে বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য ৩ হাজারের বেশি নৌ সদস্য এবং ছয়টি যুদ্ধজাহাজ ১৯টি উপজেলায় ১০ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালনের লক্ষ্যে মোতায়েন করা হয়েছে।

এদিকে, নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, যেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটবে বেসামরিক প্রশাসন যেখানে মনে করবে সেখানে সশস্ত্র বাহিনী মোকাবিলা করবে। গতকাল রাতে সশস্ত্র বাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এমন তথ্য জানান।

এর আগে সন্ধ্যা ৭টা থেকে দুই ঘণ্টাব্যাপী তারা বৈঠক করেন। কোনো সহিংস ঘটনা যদি ঘটে কিংবা ঘটার মতো পরিস্থিতি যদি সৃষ্টি হয়, এমন বিষয় উত্থাপন করা হলে মো. জাহাংগীর আলম বলেন, প্রথম হচ্ছে আমরা প্রত্যাশা করি না এই নির্বাচনে কোনো সহিংস ঘটনা ঘটবে। যদি ঘটে তখন সমন্বিতভাবে সবাই সেটা প্রতিহত করবে।

সশস্ত্র বাহিনী কি সেখানে মুভ করবে বা সেটা প্রতিহত করার কোনো ব্যবস্থা নেবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সশস্ত্র বাহিনী মাঠে রয়েছে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য।

সুতরাং যেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটবে বেসামরিক প্রশাসন যেখানে মনে করবে সেখানে তারা মোকাবিলা করবে।

সর্বশেষ খবর