শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভোটের সহিংসতায় দুই মৃত্যু

♦ মুন্সীগঞ্জে গুলি ও মঠবাড়িয়ায় কুপিয়ে হত্যা ♦ চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার চেষ্টা ♦ নওগাঁয় তিন ক্যাম্পে আগুন ♦ কুমিল্লায় অস্ত্রের মহড়া ♦ ব্রাহ্মণবাড়িয়ায় কার্যালয়ে হামলা ♦ কক্সবাজারে সমর্থকের ঘরে আগুন

নিজস্ব প্রতিবেদক

ভোটের সহিংসতায় দুই মৃত্যু

জামালপুরের রানাগাছায় নৌকা ও স্বতন্ত্র সমর্থকদের সংঘর্ষে আগুন

আর মাত্র এক দিন পরই বহুল আলোচিত জাতীয় সংসদ নির্বাচন। প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার বন্ধ হয়ে যাচ্ছে আজ সকালেই। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে প্রতিদ্বন্দ্বীদের কর্মী-সমর্থকের মধ্যে সহিংসতা-হানাহানির খবর আসছে। মুন্সীগঞ্জে নৌকার সমর্থককে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রতিপক্ষের হামলায় এক আওয়ামী লীগ কর্মীর মৃত্যু হয়েছে। কুমিল্লায় নৌকার প্রার্থীর বিরুদ্ধে অস্ত্রের মহড়া ও ভীতি প্রদর্শনের অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী। প্রচারের শেষ দিকে এসে আগ্নেয়াস্ত্র ব্যবহারের অভিযোগ আসছে বেশি। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা সারা দেশ থেকে নির্বাচনি সহিংসতার খবর পাঠিয়েছেন-

মুন্সীগঞ্জ : নৌকার সমর্থককে গুলি করে হত্যা : মুন্সীগঞ্জ-৩ আসনে নৌকার প্রার্থী মৃণালকান্তি দাসের এক সমর্থককে সদরের মুন্সীকান্দি গ্রামে নৌকার ক্যাম্পে গুলি করে হত্যা ও আরেকজনকে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ ফয়সালের সমর্থকদের বিরুদ্ধে। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল চলছে। পুরো এলাকায় উত্তেজনা বিরাজ করছে। বুধবার মধ্যরাতে সদর উপজেলার মোল্লাকান্দি ইউনিয়নের মুন্সীকান্দি গ্রামে নৌকার ক্যাম্পে এ হামলা হয়। এতে নৌকার সমর্থক ডালিম সরকারের (৩৫) বুক গুলিবিদ্ধ হয়। গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় সোহেল মিয়া নামে আরেক সমর্থককে পিটিয়ে আহত করা হয়েছে। আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতীকের হাজি মো. ফয়সাল বিপ্লবের সমর্থকরা এ হামলা ও হত্যার সঙ্গে জড়িত বলে দাবি নৌকা সমর্থকদের। হামলায় আহত সোহেল মিয়া বলেন, ‘আমরা নৌকার ক্যাম্পে অবস্থান করছিলাম। রাত সাড়ে ১২টার দিকে হঠাৎ মোল্লাকান্দি ইউপি চেয়ারম্যান রিপন পাটোয়ারীর ভাই শিপন পাটোয়ারীর নেতৃত্বে একটি সন্ত্রাসী দল ক্যাম্পে হামলা চালিয়ে এলোপাতাড়ি গুলি বর্ষণ করে। এ সময় আমরা গুলিবিদ্ধ ডালিম সরকারকে বাঁচাতে গেলে আমাকে পিটিয়ে আহত করে। তাই তাকে হাসপাতালে নিতেও বিলম্ব হয়।’ স্থানীয়রা জানায়, ১০-১২ জনের সশস্ত্র সন্ত্রাসী দলটি নৌকার ক্যাম্পে কয়েক রাউন্ড গুলি ছুড়ে ত্রাসের রাজত্ব কায়েম করে। এ ঘটনায় ইউনিয়নজুড়ে আতঙ্ক বিরাজ করছে। পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান জানান, জড়িতদের গ্রেফতারে পুলিশি অভিযান চলছে। অপরাধীরা কেউ ছাড় পাবে না। ঘটনার আগের দিন মঙ্গলবার রাতেও আসনটির বজ্রযোগিনীর বটতলায় নৌকার ক্যাম্পে কাঁচি প্রার্থী ফয়সাল বিপ্লবের লোকজন মোটরসাইকেলের বহর নিয়ে হামলা চালায় ও গুলি বর্ষণ করে। তবে কেউ হতাহত হয়নি।

মঠবাড়িয়া : কুপিয়ে আওয়ামী লীগ কর্মীকে হত্যা : পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রতিপক্ষের হামলায় জাহাঙ্গীর পঞ্চায়েত (৫৫) নামে এক আওয়ামী লীগ কর্মীর মৃত্যু হয়েছে। স্বজনদের দাবি, তিনি পিরোজপুর-৩ আসনে কলার ছড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শামীম শাহনেওয়াজের কর্মী ছিলেন। নিহত জাহাঙ্গীর উপজেলার বাদুরা গ্রামের তোতাম্বর পঞ্চায়েতের ছেলে। গতকাল সকালে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাহাঙ্গীর।

নিহতের ভাইয়ের ছেলে এবং স্থানীয় চৌকিদার শাহ আলম জানান, বুধবার বিকালে বাড়ি থেকে বাদুরা বাজারে যাওয়ার সময় প্রতিপক্ষের লোকজন ধারালো অস্ত্র দিয়ে মাথায় কুপিয়ে এবং হাতুড়ি দিয়ে পিটিয়ে গুরুতর জখম করে জাহাঙ্গীরকে। এরপর স্বজনরা ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করে প্রথমে মঠবাড়িয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। শারীরিক অবস্থার অবনতি হলে রাতেই জাহাঙ্গীরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানেই গতকাল সকালে মারা যান। শাহ আলমের দাবি, ঈগল প্রতীকের আরেক স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান এমপি রুস্তম আলী ফরাজির লোকজনই তার চাচাকে হত্যা করেছে। মঠবাড়িয়া থানার ওসি মো. শফিকুল ইসলাম বলেন, পূর্বশত্রুতার জেরে এ হত্যাকাণ্ড ঘটেছে। পুলিশ ঘটনায় জড়িতদের গ্রেফতারের চেষ্টা করছে।

চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যার চেষ্টা : চট্টগ্রামের পটিয়ায় স্বতন্ত্র প্রার্থী বিতর্কিত সামশুল হক চৌধুরীর অনুসারীদের হামলায় উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সংগঠনিক সম্পাদক এস এম ফকরুল আলম সজীব মারাত্মকভাবে আহত হয়েছেন। গতকাল রাত সাড়ে ১১টার দিকে নৌকার দলীয় কার্যালয় থেকে বাড়ি ফেরার পথে পটিয়া গৈড়লার টেক এলাকায় হামলার শিকার হন তিনি। জঙ্গলখাইন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাদাত হোসেন সবুজের নেতৃত্বে এ হামলা করা হয় বলে তিনি অভিযোগ করেন। দক্ষিণ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরন চৌধুরী বলেন, নৌকার প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর অনুসারী সজীব প্রচার শেষে মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে গৈড়লার টেক এলাকায় হামলার শিকার হন। এ সময় কিরিচ দিয়ে সজীবকে কুপিয়ে মারাত্মকভাবে আহত করা হয়। এক পর্যায়ে তার মোটরসাইকেলটি জ্বালিয়ে দেয় সন্ত্রাসীরা। এ সময় স্থানীয় লোকজন এগিয়ে এলে বোমা বিস্ফোরণ করে পালিয়ে যায় তারা। তাকে উদ্ধার করে পটিয়া হাসপাতালে নেওয়া হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

কক্সবাজার : কল্যাণ পার্টির সমর্থকের ঘরে আগুন : কক্সবাজার-১ আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের হাতঘড়ির সমর্থকের ঘরে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে। বুধবার রাতে উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের সওদাগরঘোনা চারা বটতলয় এ ঘটনা ঘটে। আগুনে হাতঘড়ির সমর্থক ব্যবসায়ী মো. সোহেলের বাড়িটি সম্পূর্ণ পুড়ে যায়। জানা যায়, সওদাগরঘোনার বাসিন্দা সোহেল সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের হাতঘড়ির সমর্থক। হাতঘড়ির পক্ষে এলাকায় তিনি গণসংযোগ করছেন প্রতিনিয়ত। এতে ক্ষিপ্ত হয়ে ট্রাকের সমর্থক একদল সন্ত্রাসী রাতের আঁধারে আগুন দিয়ে সোহেলের বাড়িটি জ্বালিয়ে দেয়। হাতঘড়ির প্রার্থী সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, হাতঘড়ির লোকজনকে ভয়ে রাখতে ট্রাক সমর্থকরা একের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটাচ্ছে। এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তাকে জানানো হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ায় স্বতন্ত্র প্রার্থীর কার্যালয়ে হামলা : ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর মিছিল থেকে স্বতন্ত্র প্রার্থী ফিরোজুর রহমান ওলিওর নির্বাচনি কার্যালয়ে হামলা চালানো হয়েছে। গতকাল সন্ধ্যায় শহরের কাউতলীর স্টেডিয়াম মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে। মিছিল থেকে কতিপয় উচ্ছৃঙ্খল ছাত্রলীগ কর্মী ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর-বিজয়নগর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ফিরোজুর রহমান ওলিওর (কাঁচি) নির্বাচনি অফিসে হামলা চালায়। তারা অফিস লক্ষ্য করে ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করে। অফিসে থাকা লোকজন কলাপসিবল গেট লাগিয়ে আত্মরক্ষা করেন।

নোয়াখালী : নৌকার গণসংযোগকালে দুই পক্ষের মারামারি : নোয়াখালীর কবিরহাট উপজেলার ভূঁইয়ারহাট বাজারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পক্ষে নৌকা প্রতীকের গণসংযোগ ও লিফলেট বিতরণকালে দুই পক্ষের মধ্যে মারামারি ও স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে তিনটি গাড়ি হামলা চালিয়ে ভাঙচুর করা হয়েছে। ইউপি চেয়ারম্যানের এ হামলায় কবিরহাট পৌরসভার মেয়র (সাবেক) আলাবক্স তাহের টিটুসহ ১০-১৫ জন নেতা-কর্মী আহত হয়েছেন। বুধবার সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে। আওয়ামী লীগের নেতা-কর্মীরা অভিযোগ করেন, উপজেলার বাটইয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসীম উদ্দিন শাহীনের নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটে।

নাটোর : স্বতন্ত্র সমর্থকদের বাড়িছাড়া করার অভিযোগ : নাটোর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের হামলা ও বাড়িছাড়া করার অভিযোগ উঠেছে নৌকা প্রতীকের সমর্থকদের বিরুদ্ধে। বুধবার দুপুরে নাটোর শহরের একটি হাসপাতালে চিকিৎসা নিতে এসে স্বতন্ত্র ঈগল প্রতীকের সমর্থক মো. সোহাগ হোসেন এ অভিযোগ করেন। তিনি বলেন, মঙ্গলবার রাতে আমাদের এলাকায় আসেন স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম শফিক। আমি শুধু তাকে সঙ্গ দিয়েছিলাম। পরে রাত ১টার দিকে আমার বাড়িতে গিয়ে ডাকাডাকি শুরু করে অজ্ঞাত বেশ কয়েকজন লোক। আমি সকালে কথা বলব বলে তাদের চলে যেতে বলি। তারা ২০-২৫ জন কথা না শুনে ঘরের দরজা ভেঙে ভেতরে ঢুকে যায়। মুখ কাপড় দিয়ে আটকানো থাকায় কাউকে চিনতে পারিনি।

কুমিল্লা : অস্ত্রের মহড়া ও ভীতি প্রদর্শনের অভিযোগ : কুমিল্লা-৬ সদর আসনের নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারের কিছু সহযোগী, কয়েকজন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সিটি করপোরেশনের কাউন্সিলরেরর বিরুদ্ধে প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে ভীতি প্রদর্শন করার অভিযোগ তুলেছেন ওই আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের আঞ্জুম সুলতানা সীমা। শোকজের পরও কাউন্সিলররা সুবিধাভোগীদের ভাতার কার্ড আটকে রেখেছেন বলে দাবি করেছেন তিনি। গতকাল কুমিল্লায় সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি। সীমা বলেন, কুমিল্লার সনাতন ধর্মাবলম্বীরা ভয়ের মধ্যে আছে। তাদের ফোন করে, বাড়ি বাড়ি গিয়ে ধমক দেওয়া হচ্ছে। ভোটের আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মীদের হিংস্রতা বাড়তে পারে। কর্তৃপক্ষকে তাদের নিরাপত্তা বিধান ও ভোট কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট প্রদানে প্রশাসনের সহায়তা কামনা করছি। তিনি বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী টাকা ঢালছেন। তিনি ভোটারদের টাকা দিয়ে কেনার চেষ্টা করছেন। আমার সম্ভাব্য পোলিং এজেন্টদের ভয় দেখাচ্ছেন।

নওগাঁ : নৌকার তিন ক্যাম্পে আগুন : নওগাঁ সদর আসনের পৌর এলাকার নৌকা প্রতীকের তিনটি ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোররাতে নওগাঁ শহরের সুলতানপুর, শহিদুলের মোড় ও জগৎসিংহপুরে তিনটি নির্বাচনি ক্যাম্প আগুন দিয়ে পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। সদর আসনের নৌকার প্রার্থী ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন এ ঘটনার জন্য স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের দেওয়ান ছেকার আহম্মেদ শিষানের কর্মী-সমর্থকদের দায়ী করেছেন।

তবে অভিযোগ অস্বীকার করে স্বতন্ত্র প্রার্থী বলেন, তারা নিজেরা নিজেদের অফিস পুড়িয়ে আমার কর্মী-সমর্থকদের ওপর দায় চাপানোর চেষ্টা করছে। নওগাঁ সদর থানার ওসি জাহিদুল হক জানান, তিনটি ঘটনা শুনে ঘটনাস্থলগুলো পরিদর্শন করা হয়েছে। তবে এখন পর্যন্ত থানায় কেউ অভিযোগ করেনি।

বরিশালে স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্প ভাঙচুর : বরিশাল-৫ (সদর) আসনের জাগুয়ায় স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপনের ট্রাক প্রতীকের কার্যালয় ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। বুধবার রাতে জাগুয়া ইউনিয়নের চণ্ডীপুর মোহাম্মদ আলী মাধ্যমিক বিদ্যালয়সংলগ্ন নির্বাচনি কার্যালয় ভাঙচুর করা হয় বলে অভিযোগ করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থী মো. সালাহউদ্দিন রিপনের কর্মীরা জানান, বুধবার রাতে অজ্ঞাত সন্ত্রাসীরা লাঠিসোঁটা নিয়ে আকস্মিক হামলা চালিয়ে ট্রাকে কার্যালয়ের চেয়ার-টেবিল ভাঙচুর করে। এ সময় তারা ব্যানার ছিঁড়ে ফেলে। কোতোয়ালি মডেল থানার ওসি এ কে এম আরিচুল হক জানান, অভিযোগ তদন্ত চলছে।

সর্বশেষ খবর