শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সমন্বয় জরুরি

নিজস্ব প্রতিবেদক

মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সমন্বয় জরুরি

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেছেন, ২০২৪ সালে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে মুদ্রানীতি, রাজস্বনীতি ও সামাজিক সুরক্ষানীতির সমন্বয় করা জরুরি। আর এর নিয়ন্ত্রণের কৌশল হিসেবে টাকা ও ডলারের বিনিময় হারের একটি ‘স্মার্ট এক্সচেইঞ্জ রেট’ তৈরি করা প্রয়োজন।

গতকাল উন্নয়ন সমন্বয় আয়োজিত “বছর শুরুর ভাবনা : বাংলাদেশের অর্থনীতি কোন পথে?” শীর্ষক এক ভার্চুয়াল পাবলিক লেকচারে তিনি এ তাগিদ দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক এ গভর্নর মনে করেন, ২০২৩ সালে অর্থনীতির প্রধানতম সমস্যা ছিল মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ ও ধারাবাহিক টাকার অবমূল্যায়ন। তিনি বলেন, ‘স্মার্ট এক্সচেইঞ্জ রেট’ তৈরি করা গেলে বিনিময় হারকে সত্যিকারের বাজারমূল্যে কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব হবে। এতে আমদানিজনিত মূল্যস্ফীতির চাপ ধীরে ধীরে কমে আসবে।

ড. আতিউর রহমান উন্নয়ন সমন্বয়ের প্রতিষ্ঠাতা সভাপতিও। তিনি বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভের ভারসাম্য রক্ষায় রেমিট্যান্স আয়কে অফিশিয়াল চ্যানেল দিয়ে আনতে প্রণোদনা বাড়িয়ে ৫ শতাংশ করা দরকার।

পাশাপাশি ফরেন কারেন্সি বন্ডে বিনিয়োগ বাড়াতে নিয়মকানুন শিথিল করতে হবে, এতে প্রবাসীদের বন্ড কেনার আগ্রহ বেড়ে যাবে।

ভার্চুয়াল এ অনুষ্ঠানে মূল নিবন্ধ উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান। বক্তব্য দেন মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, বিআইজিডির ভিজিটিং ফেলো খন্দকার সাখাওয়াত আলী, বিআইডিএস’র রিসার্চ ডিরেক্টর ড. এস এম জুলফিকার আলী প্রমুখ।

সর্বশেষ খবর