শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শেষ মুহূর্তে ভোটের সহিংসতা

ফরিদপুরে নৌকার ১৪ ক্যাম্পে আগুন, পটিয়ায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি পুড়িয়েছে সামশুর অনুসারীরা, বরগুনায় নৌকার তিন ক্যাম্পে আগুন

নিজস্ব প্রতিবেদক

শেষ মুহূর্তে ভোটের সহিংসতা

রাত পোহালেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। শেষ মুহূর্তে ভোটের সহিংসতা ছড়িয়ে পড়েছে আওয়ামী লীগের নৌকার প্রার্থী এবং একই দলের স্বতন্ত্র প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে। পরস্পরের নির্বাচনি প্রচার ক্যাম্প পুড়িয়ে আতঙ্ক সৃষ্টির অভিযোগ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। নির্বাচনি কর্মীদের ওপর হামলার ঘটনাও রয়েছে। সব মিলিয়ে সারা দেশে টানটান উত্তেজনা নিয়ে ভোটে নামছেন প্রার্থীরা। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা মাঠপর্যায়ে সংঘাত-সহিংসতার খবর পাঠিয়েছেন-

ফরিদপুর : নৌকার ১৪টি ক্যাম্পে আগুন : ফরিদপুর-৩ (সদর) আসনে নৌকা প্রতিকের প্রার্থী শামীম হকের ১৪টি নির্বাচনি ক্যাম্প আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে এবং গতকাল ভোরে এসব ক্যাম্পে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এ নিয়ে গতকাল দুপুরে প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে জেলা আওয়ামী লীগ। এতে আওয়ামী লীগ প্রার্থীর প্রধান নির্বাচন সমন্বয়কারী অমিতাভ বোস জানান, ফরিদপুর শহরের পূর্বখাবাসপুর, চরকমলাপুর, চৌরঙ্গী মোড়, স্টেশন বাজার, ডিক্রিরচর ইউনিয়নের সিঅ্যান্ডবি ঘাট এলাকায় আওয়ামী লীগ অফিস, মুন্সীডাঙ্গী, পালডাঙ্গী, অম্বিকাপুর ইউনিয়নের চাটাম বাজার, মাচ্চর ইউনিয়নের মাতবর বাজার, কানাইপুর ইউনিয়নের খাসকান্দি, রনকাইল, উলুকান্দা, সাহাপাড়া, নর্থ চ্যানেল ইউনিয়নের কাইমুদ্দিন মাতুব্বরের ডাঙ্গীর নৌকার অফিস পুড়িয়ে দেওয়া হয়েছে। নৌকার নির্বাচনি ক্যাম্পে আগুন দেওয়ার জন্য স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের সমর্থকদের দায়ী করে এ ঘটনায় দায়ীদের দ্রুত গ্রেফতারের দাবি জানানো হয়।

এদিকে জেলা আওয়ামী লীগের কমিটি থেকে ১০ নেতাকে অব্যাহতি দেওয়ার ঘটনায় সংবাদ সম্মেলন করেছেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। দুপুরে তার ঝিলটুলীর নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে বলা হয়, স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় জেলা আওয়ামী লীগের যে ১০ নেতাকে অব্যাহতি দেওয়া হয়েছে তা গঠনতন্ত্রবিরোধী। আওয়ামী লীগের প্রবীণ ও ত্যাগী নেতাদের বহিষ্কারের অপচেষ্টা দলের গঠনতন্ত্রবিরোধী।

পটিয়ায় বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি পুড়িয়েছে সামশু অনুসারীরা : চট্টগ্রামের পটিয়ায় কাশিয়াইশ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডে ভান্ডারগাঁও এবং ছনহরা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের আলমদার পাড়ায় আওয়ামী লীগ প্রার্থীর দুই নির্বাচনি অফিসে আগুন দিয়েছে স্বতন্ত্র প্রার্থী সামশুল হক চৌধুরীর অনুসারীরা। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি আগুনে পুড়িয়ে দেওয়া হয়। একই সঙ্গে চট্টগ্রাম-কক্সবাজার আরকান সড়কে পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক এস এম ফখরুল আলম সজীবকে কুপিয়েছে। বৃহস্পতিবার রাতে পটিয়ার বিভিন্ন এলাকায় এসব ঘটনা ঘটে। পটিয়া থানার ওসি জসীম উদ্দিন জানিয়েছেন, নৌকা প্রতীকের প্রার্থীর দুটি অফিসে আগুন ও প্রার্থীর সমর্থকের ওপর হামলা এবং গাড়িতে আগুন দেওয়ার ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। এ নিয়ে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে। নৌকার প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরীর প্রধান নির্বাচনি সমন্বয়কারী প্রদীপ দাশ বলেন, সামশু পরাজয় নিশ্চিত বুঝতে পেরে সংখ্যালঘু এলাকায় ঢুকে বিভিন্ন ধরনের আতঙ্ক ছড়াচ্ছে। কাশিয়াইশ, ছনহরা, রগৈড়লা, হাবিলাসদ্বীপ ও কেলিশহর ইউনিয়নে সংখ্যালঘু অধ্যুষিত এলাকাগুলোতে একাধিকবার হামলা চালিয়েছে। তার সমর্থকরা বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি পুড়িয়ে শাস্তিযোগ্য অপরাধ করেছে। একই রাতে রগৈড়লারটেক এলাকায় নৌকার প্রচারণা শেষ করে বাড়ি ফেরার পথে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক এস এম ফখরুল আলম সজীবকে কুপিয়েছে সামশু অনুসারীরা। এ সময় তার মোটরসাইকেলে পেট্রল ঢেলে জ্বালিয়ে দেওয়া হয়েছে। স্থানীয় লোকজন সজীবকে উদ্ধার করে প্রথমে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান।

নৌকার তিন ক্যাম্পে আগুন : বরগুনা সদর উপজেলায় বৃহস্পতিবার রাতে নৌকার তিনটি নির্বাচনি ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বরগুনার ফুলঝুরি ইউনিয়নের রোডপাড়া বাজার, বুজ্জীরহাট বাজার এবং রোডপাড়া বাজারের দক্ষিণ পাড়ে কেওড়াবুনিয়া ইউনিয়নের আমড়াঝুড়ি বাজারে নৌকার নির্বাচনি ক্যাম্প পুড়িয়ে দেওয়া হয়েছে। রোডপাড়া গ্রামের বাসিন্দা মো. ইলিয়াস হোসেন জানান, গতকাল সকালে ফজরের নামাজ পড়তে উঠে তারা লক্ষ্য করেন নৌকার দুই পাড়ের ক্যাম্পে আগুন জ্বলছে। আগুনে আসবাবপত্রসহ ব্যানার-পোস্টার পুড়ে যায়। সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্বাস হোসেন মন্টু বলেন, একই স্থানে স্বতন্ত্র দুই প্রার্থীর ঈগল এবং ট্রাক প্রতীকের ক্যাম্প অথচ নৌকার ক্যাম্প পুড়িয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন, স্বতন্ত্র প্রার্থী শামসুর সঙ্গে জামায়াত-বিএনপির কর্মীরা রয়েছে। আমরা ধারণা করছি, এ আগুনসন্ত্রাসীরাই আগুন দিয়েছে।

নৌকার পাঁচটি ও ট্রাকের ১টি ক্যাম্পে আগুন : নওগাঁ-৫ (সদর) আসনে নৌকার পাঁচটি এবং ট্রাক (স্বতন্ত্র) প্রতীকের ১টি নির্বাচনি ক্যাম্প বৃহস্পতিবার রাতে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। নৌকার প্রার্থীর নির্বাচনি সমন্বয়ক ইসতিয়াক আহমেদ ইমরান জানান, নওগাঁ পৌরসভার চকপ্রসাদ হিন্দুপাড়া, আনন্দনগর মৃধাপাড়া, চন্ডীপুর ইউনিয়নের মোল্লাপাড়া ও সাখিদারপাড়া, শৈলগাছী ইউনিয়নের চকচাঁপাই নির্বাচনি ক্যাম্প পোড়া দেখতে পান আমাদের কর্মী-সমর্থকরা। ট্রাক প্রতীকের প্রার্থীর (স্বতন্ত্র) লোকজন এসব ক্যাম্পে আগুন দিয়েছে। অন্যদিকে নওগাঁ শহরের তাজের মোড় এলাকায় ট্রাক প্রতীকের প্রার্থীর নির্বাচনি ক্যাম্পে আগুন দেওয়া হয়েছে। ট্রাক প্রতীক প্রার্থী দেওয়ান ছেকার আহমেদ বলেন, রাতে শহরের তাজের মোড়ে ট্রাকের একটি নির্বাচনি ক্যাম্পে আগুন দিয়েছে নৌকার প্রার্থীর অনুসারীরা।

স্বতন্ত্র প্রার্থীর ক্যাম্পে আগুন : নাটোর-৪ আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আসিফ আবদুল্লাহ বিন কুদ্দুস শোভনের নির্বাচনি ক্যাম্প পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোরে বনপাড়া পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের হারোয়া এলাকায় এ ঘটনা ঘটে। বনপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সিরাজুল ইসলাম জানান, গতকাল ভোরে নির্বাচনি ক্যাম্পটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ক্যাম্পের শামিয়ানাসহ টেবিল-চেয়ার পুড়ে যায়। স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা ঘটনাটি পুলিশকে জানায়। পুলিশ এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিচ্ছে।

চট্টগ্রামে স্বতন্ত্রের অফিসে আগুন : চট্টগ্রাম-১৫ আসনে স্বতন্ত্র প্রার্থী এম এ মোতালেব সিআইপির নির্বাচনি অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাতে লোহাগাড়া উপজেলা বড়হাতিয়া ইউনিয়নের হাটখোলা মোড় এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনি ক্যাম্পের চেয়ার-টেবিল ও পোস্টার পুড়ে গেছে। বড়হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান বিজয় কুমার বড়ুয়া বলেন, রাতের অন্ধকারে স্বতন্ত্র প্রার্থী মোতালেবের নির্বাচনি অফিসে আগুন দেওয়া হয়। লোহাগাড়ার এসিল্যান্ড ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

নৌকার নির্বাচনি অফিসে আগুন : চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের একটি নির্বাচনি অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে নির্বাচনি সরঞ্জাম ভস্মীভূত হয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের শিকারপুর এলাকায় এ ঘটনা ঘটে। শিবগঞ্জ থানার ওসি সাজ্জাদ হোসেন জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে অফিসটি পুড়িয়ে ফেলার আলামত জব্দ করেছে এবং ঘটনাটি তদন্ত করা হচ্ছে।

খুলনায় নৌকার ক্যাম্পে কর্মীর শরীরে আগুন : খুলনা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী এস এম কামালের নির্বাচনি ক্যাম্পের কর্মী হাসান ফারাজির গায়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে তার গায়ের জ্যাকেট, মাথা, বাম কান ও ঘাড়ের চামড়া পুড়ে গেছে। আগুনে দগ্ধ কর্মীকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার মধ্যরাতে নগরীর খানজাহান আলী থানার যোগীপোল এলাকায় এ ঘটনা ঘটে। হাসান ফারাজি ওই এলাকায় নির্বাচনি ক্যাম্পে রাতে পাহারা দিতেন।

কুমিল্লায় ফুলকপির সমর্থকদের ওপর হামলা : কুমিল্লার চৌদ্দগ্রামে নৌকা প্রতীকের সমর্থকরা ফুলকপির সমর্থকদের ওপর হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। এতে অন্তত ১২ জন আহত হয়েছেন। চৌদ্দগ্রাম উপজেলার ৪ নম্বর শ্রীপুর ইউনিয়নের লেংড়া মার্কেট এলাকায় বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। ফুলকপি প্রতীকের প্রার্থী মিজানুর রহমান গতকাল জানান, বৃহস্পতিবার রাতে উঠান বৈঠক শেষে ফেরার পথে তারা হামলার শিকার হন। এ সময় একটি মাইক্রোবাস, ২টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করা হয়। চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান জানান, অভিযুক্তদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।

কালকিনিতে টাকা ছড়ানো ও এজেন্টকে কোপানোর অভিযোগ : মাদারীপুর-৩ আসনে নৌকার প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ এনেছেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম। একই সঙ্গে কালকিনি পৌর এলাকার দক্ষিণ ঠেঙ্গামারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থীর নারী পোলিং এজেন্ট শোভা আক্তারকে (৫০) পিটিয়ে ও কুপিয়ে আহত করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। গতকাল বিকালে কালকিনি উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ওই অভিযোগ করা হয়। এ সময় স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম বলেন, খবর পেয়েছি নির্বাচনে পরাজয় নিশ্চিত হওয়ায় এখন নির্বাচন বানচাল করার উদ্দেশে বিভিন্ন ষড়যন্ত্র করছেন নৌকার প্রার্থী।

বরিশালে স্বতন্ত্র প্রার্থীর প্রধান নির্বাচনি কার্যালয়ে হামলা ভাঙচুর : বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী সালাহউদ্দিন রিপনের প্রধান নির্বাচনি কার্যালয়ে হামলা-ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছে দুর্বৃত্তদের বিরুদ্ধে। গতকাল রাত সাড়ে ৮টার দিকে সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের বাটনা গ্রামে এ ঘটনা ঘটে।

কুমিল্লা নগরীর চার স্থানে ককটেল বিস্ফোরণ : রাত সাড়ে ৮টার সময় নগরীর টমছমব্রিজ এলাকায় পরপর চারটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এর কিছু সময়ের মধ্যে নগরীর গোয়ালপট্টি, কান্দিরপাড় লিবার্টি চত্বরে জেলা বিএনপির কার্যালয় ও রাণীর বাজার এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা। এ ঘটনায় একটি মোটরসাইকেল জব্দ ও তিনটি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করেছে পুলিশ। কুমিল্লা-৬ আসনের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার সমর্থক আওয়ামী লীগ নেতা আনিসুর রহমান মিঠু দাবি করেছেন, সীমার জনপ্রিয়তা দেখে ঈর্ষান্বিত হয়ে কেউ এমন ঘটনা ঘটাতে পারেন, যাতে সাধারণ ভোটাররা কেন্দ্রে না আসেন।

সর্বশেষ খবর