শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কুমিল্লায় পুলিশ বিএনপি সংঘর্ষ ফাঁকা গুলি, আহত ১৬

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন বর্জনের লিফলেট বিতরণ ও হরতালের সমর্থনে মিছিল করা নিয়ে কুমিল্লায় গতকাল পুলিশ ও বিএনপির মধ্যে সংঘর্ষ ঘটেছে। এতে পুলিশের অন্তত চার সদস্য এবং বিএনপির ১২ নেতা-কর্মী আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ১০৭ রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। এ ছাড়া কুমিল্লাসহ বিভিন্ন স্থানে বেশ কয়েকজনকে আটকও করা হয়েছে। আজকের হরতাল সফল করতে বিএনপি নেতা-কর্মীরা গতকাল ঝটিকা মিছিল ও গণসংযোগ করেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কুমিল্লা : কুমিল্লায় নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলন সফলের লক্ষ্যে বিএনপি মিছিল বের করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ ঘটে। গতকাল কুমিল্লা নগরীর মহিলা কলেজের সামনে এ ঘটনা ঘটে। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন উর রশিদ ইয়াছিন বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে নগরীতে মিছিল করতে চেয়েছিলাম। পুলিশ বিনা উসকানিতে মিছিলে বাধা দেয় এবং টিয়ার শেল নিক্ষেপ করে। এতে ১২ নেতা-কর্মী আহত হয়েছেন।’ জানা গেছে, আজ ও আগামীকালের হরতাল সফল করতে সকালে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি নগরীতে মিছিল বের করার চেষ্টা করে। দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন উর রশিদ ইয়াছিনের নেতৃত্বে নেতা-কর্মীরা নগরীর মহিলা কলেজের সামনে জড়ো হতে থাকেন। খবর পেয়ে পুলিশ তাদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপি নেতা-কর্মীরা। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ১০৭ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। কোতোয়ালি মডেল থানার ওসি ফিরোজ হোসেন জানান, নাশকতার উদ্দেশ্যে বিএনপি নেতা-কর্মীরা মহিলা কলেজ এলাকায় জড়ো হলে পুলিশ তাদের ধাওয়া দেয়। এ সময় বিএনপি নেতা-কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন। এতে পুলিশের চার সদস্য আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১০৭ রাউন্ড ফাঁকা গুলি করা হয়। এ ঘটনায় দুজনকে আটক করা হয়েছে।

ভোলা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের সমর্থনে ভোলায় ঝটিকা মিছিল করেছে বিএনপি ও এর অঙ্গসংগঠন। একপর্যায়ে পুলিশ ধাওয়া করলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এতে শহরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীরা জানান, বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গসংগঠনের শতাধিক নেতা-কর্মী মিছিল বের করেন। মিছিলটি উকিলপাড়া নিজাম হাসিনা চক্ষু হাসপাতালের সামনে থেকে শুরু হয়ে সদর রোডের দিকে আসছিল। একপর্যায়ে উকিলপাড়া বাসমালিক সমিতির অফিসের সামনে এলে পুলিশ ধাওয়া দেয়। এ সময় পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ ঘটনায় বিএনপির পাঁচজন আহত হয়েছেন বলে দাবি করা হয়েছে। পুলিশ জানায়, পুলিশের উপস্থিতি টের পেয়ে মিছিলকারীরা পালিয়ে যায়। কাউকে আটক করা সম্ভব হয়নি।

সিলেট : সিলেট নগরের আম্বরখানায় পুলিশি বাধার মুখে প্রচারপত্র বিলি ও গণসংযোগ করতে পারেননি বিএনপি নেতা-কর্মীরা। পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। ধাওয়া করে আম্বরখানা থেকে চার নেতা-কর্মীকে আটকও করে। পরে বিক্ষিপ্তভাবে মিছিল করেছেন নেতা-কর্মীরা। গতকাল জুমার নামাজের পর আম্বরখানা পয়েন্টে এ ঘটনা ঘটে। আটকরা হলেন জেলা বিএনপির মৎস্যবিষয়ক সম্পাদক জালাল খান, মহানগর বিএনপি নেতা আলী হায়দার মজনু, আকবর হোসেনসহ আরও একজন।

জানা গেছে, জুমার নামাজের পর আম্বরখানা জামে মসজিদের সামনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন ও জেলা সভাপতি আবদুল কাইয়ূম চৌধুরীর নেতৃত্বে প্রচারপত্র বিলি ও গণসংযোগ শুরু করেন দলটির নেতা-কর্মীরা। এ সময় পুলিশ এসে বাধা দিলে নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যান। পুলিশ আম্বরখানা থেকে ধাওয়া দিয়ে চারজনকে আটক করে।

বরিশাল : দুই দিনের হরতাল সফল করতে বরিশালে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। মিছিল থেকে দুই কর্মীকে আটক করে পুলিশ। জানা গেছে, বরিশাল মহানগর বিএনপির উদ্যোগে গতকাল সকাল ৯টায় বগুড়া রোডে কাজী অফিস এলাকা থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি খামারবাড়ি এলাকায় গিয়ে শেষ হয়। মিছিল থেকে দুই দিনের হরতাল সফল করার আহ্বান জানিয়ে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। মিছিলের শেষ মুহূর্তে বিএনপির দুই কর্মীকে আটক করে পুলিশ।

মোরেলগঞ্জ : বাগেরহাটের মোরেলগঞ্জে নির্বাচন বর্জনের লিফলেট বিতরণের সময় ছাত্রদলের এক নেতাকে আটক করেছে পুলিশ। গতকাল দুপুর ১টার দিকে পুটিখালী ইউনিয়ন ছাত্রদলের সহসভাপতি হিমেল তালুকদারকে (১৯) আটক করা হয়। তার কাছ থেকে কিছু লিফলেট উদ্ধার করেছে পুলিশ। এ বিষয়ে থানার ওসি মোহাম্মদ শামসুদ্দিন বলেন, হিমেল একটি নাশকতা মামলার আসামি। লিফলেট বিতরণের সময় সেলিমাবাদ ফাঁড়ি পুলিশ তাকে আটক করে।

লাকসাম (কুমিল্লা) : লাকসামে ভোট বর্জনের লিফলেট বিতরণকালে এক শিবির কর্মীকে আটক করে পুলিশে দিয়েছেন ছাত্রলীগ-যুবলীগের কর্মীরা। গতকাল ওই শিবির কর্মীকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ। লাকসাম থানার অফিসার ইনচার্জ (ওসি) সাহাবুদ্দিন খান জানান, বৃহস্পতিবার রাতে উপজেলার মুদাফরগঞ্জ উত্তর ইউনিয়নের পাশাপুর থেকে আবু রায়হান (১৯) নামে এক শিবির কর্মীকে আটক করেন ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরা। পরে থানায় খবর দিলে উপপরিদর্শক আশরাফুল আলম গিয়ে তাকে আটক করে নিয়ে আসেন। গতকাল সকালে তাকে কুমিল্লা আদালতে পাঠানো হলে আদালত জেলহাজতে পাঠান। শিবির কর্মী আবু রায়হান পাশাপুর গ্রামের আবু তাহেরের ছেলে।

কুষ্টিয়া : কুষ্টিয়ার কুমারখালীতে নির্বাচন বর্জনের ডাকে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে বিএনপি। গতকাল বিকালে কুমারখালীর জগন্নাথপুরে এ কর্মসূচি পালন করে কুমারখালী উপজেলা বিএনপি।

বিশ্বনাথ (সিলেট) : সিলেটের বিশ্বনাথ উপজেলার বিভিন্ন জায়গায় জনসাধারণের মাঝে প্রচারপত্র বিতরণ ও গণসংযোগ করেছে বিএনপি। বিকালে উপজেলার খাজাঞ্চি ইউনিয়নের স্টেশনবাজার এলাকায় বিশ্বনাথ উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক তালুকদার গিয়াস উদ্দিনের নেতৃত্বে এ প্রচারপত্র বিতরণ করা হয়।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মশালমিছিল করেছে জেলা বিএনপি। সন্ধ্যা ৭টায় জেলা বিএনপি সাধারণ সম্পাদক সাইদুর রহমান বাচ্চুর নেতৃত্বে সিরাজগঞ্জ-কড্ডা আঞ্চলিক শহরের মিরপুর ওয়াপদা থেকে বনবাড়িয়া পর্যন্ত মশালমিছিল করা হয়। এ ছাড়া বেলকুচি উপজেলার মুকুন্দগাতী বাজারসহ কয়েকটি জায়গায় মশালমিছিল হয়েছে।

 

 

সর্বশেষ খবর