শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু আজ

রিজভীর নেতৃত্বে লাঠিমিছিল

নিজস্ব প্রতিবেদক

আজ শুরু হচ্ছে বিএনপিসহ সমমনা দলগুলোর টানা ৪৮ ঘণ্টার হরতাল। আগামীকাল ভোটের দিনসহ সোমবার সকাল ৬টায় শেষ হবে এ কর্মসূচি। সরকারের পদত্যাগের এক দফা এবং ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে ৪৮ ঘণ্টার এ হরতাল ডেকেছে বিএনপি। আজ সকাল ৬টা থেকে ভোটের দিনসহ পরদিন সোমবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী এ কর্মসূচি পালন করবে দলটি। গত বৃহস্পতিবার বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ৪৮ ঘণ্টার হরতালসহ তিন দিনের কর্মসূচি ঘোষণা করেন। অন্যদিকে ৭ জানুয়ারি দেশবাসীকে ঘর থেকে বের না হয়ে ‘গণকারফিউ’ পালন করার আহ্বান জানিয়েছে ১২-দলীয় জোট। জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেছেন, ১৯৯৬ সালে শেখ হাসিনা ভোটের দিন গণকারফিউ ঘোষণা করেছিলেন। ৭ জানুয়ারি ১২-দলীয় জোট সারা দেশে সকালসন্ধ্যা গণকারফিউ পালন করবে।

বিএনপির তিন দিনের কর্মসূচির প্রথম দিন গতকাল সারা দেশে মিছিল, গণসংযোগ ও লিফলেট বিতরণ করা হয়। গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণ অধিকার পরিষদ (দুই অংশ), লেবার পার্টি, গণফোরাম (মন্টু), পিপলস পাটিসহ সমমনা দল ও জোটগুলো একই কর্মসূচি পালন করে। যুগপৎ আন্দোলনে না থাকলেও এ তিন দিনের কর্মসূচি পালন করছে জামায়াতে ইসলামী, এবি পার্টিসহ আরও কয়েকটি দল।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে বলেছেন, শান্তিপূর্ণভাবে সতর্ক থেকে কর্মসূচি সফল করুন। ভোট বর্জনের আহ্বান ঘরে ঘরে পৌঁছে দিন। সরকারের উদ্দেশে তিনি বলেন, জোর করে ডামি ও একতরফা নির্বাচন করে দেশের বিপদ ডেকে আনবেন না। এভাবে পাতানো নির্বাচন করে, জনগণের সঙ্গে প্রতারণা করে ক্ষমতা ধরে রাখা যাবে না।

এক বিবৃতিতে সারা দেশের জনগণকে ভোট বর্জনের আহ্বান জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমদ। একই সঙ্গে তিনি শান্তিপূর্ণভাবে হরতাল কর্মসূচি পালনের আহ্বান জানান।

রাজধানীতে রিজভীর নেতৃত্বে লাঠিমিছিল : ৭ জানুয়ারির নির্বাচনে ভোট বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে রাজধানীতে লাঠিমিছিল করেছে বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। গতকাল সকালে কারওয়ান বাজারে এ মিছিল অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। মিছিল শেষে এক সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, এ অবৈধ নির্বাচন জনগণ মেনে নেবে না। লুটেরাদের এ নির্বাচন জনগণ মেনে নেবে না। বিএনপির নেতা-কর্মীসহ দেশবাসীকে নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশে-বিদেশে কোথাও এ নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে না।

এ সময় বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহযুববিষয়ক সম্পাদক মীর নেওয়াজ আলী নেওয়াজ, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্যসচিব আবদুর রহিম, ছাত্রদলের সাবেক সহসভাপতি আহসান উদ্দিন খান শিপন, আবদুল হালিম খোকন, তারেকুজ্জামান তারেক, রফিকুল ইসলাম রফিক, এজমল হোসেন পাইলট প্রমুখ উপস্থিত ছিলেন।

রিজভী আহমেদ বলেন, আজ দেশে দুটি ধারা বিদ্যমান। একটি সত্য-ন্যায়, মানুষের ভোটাধিকার ও মতপ্রকাশের স্বাধীনতার পক্ষের। আরেকটি টাকা পাচার ও লুটেরাদের পক্ষের, মানুষের অধিকার হরণের পক্ষের। আমরা যারা ন্যায়ের পক্ষে আছি তাদের বিজয় অবশ্যম্ভাবী।

 

সর্বশেষ খবর