রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জেলায় জেলায় ভোট কেন্দ্রে আগুন

চট্টগ্রামে নির্বাচনি সরঞ্জামবাহী বাসে আগুন, ভোট কেন্দ্র হিসেবে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন সুনামগঞ্জ কুমিল্লা চট্টগ্রাম শেরপুর রাজশাহী পটুয়াখালী নাঙ্গলকোট হবিগঞ্জ গাজীপুর উজিরপুর কালিয়াকৈর ময়মনসিংহ পটিয়াসহ বিভিন্ন এলাকায়

নিজস্ব প্রতিবেদক

জেলায় জেলায় ভোট কেন্দ্রে আগুন

গাজীপুরে একটি কেন্দ্রে আগুন -বাংলাদেশ প্রতিদিন

ভোটের মাঠে আবারও ফিরে এসেছে আলোচিত আগুনসন্ত্রাস। আজ জাতীয় সংসদের ভোট গ্রহণকে কেন্দ্র করে শুক্রবার ও গতকাল দেশের বিভিন্ন স্থানে ভোট কেন্দ্র হিসেবে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় নির্বাচন সরঞ্জামবাহী একটি বাসে আগুন দেওয়া হয়েছে। ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি ঠেকাতে জনমনে আতঙ্ক সৃষ্টির অপকৌশল হিসেবে ২০১৪ সালের মতোই এই অপতৎপরতায় নেমেছে তারা। আগুন দেওয়ার ঘটনায় দেশের বিভিন্ন এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছে অনেকে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা সারা দেশ থেকে পাঠিয়েছেন নাশকতার খবর-

পটুয়াখালী : পটুয়াখালীতে ভোট কেন্দ্রের একটি কক্ষে আগুন দিয়ে তিন জোড়া বেঞ্চ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোর রাতে পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের শেরেবাংলা মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম বলেন, খুবই সামান্য আগুন লেগেছে। এতে নির্বাচনে কোনো বাধা হবে না।

নাঙ্গলকোট : তিন ভোট কেন্দ্রে ককটেল বিস্ফোরণ : কুমিল্লা-১০ আসনের নাঙ্গলকোট উপজেলার ৩টি ভোট কেন্দ্র ভেবে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শুক্রবার গভীর রাতে উপজেলার মক্রবপুর ইউনিয়নের টুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, দৌলখাঁড় ইউনিয়নের কান্দাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেওভান্ডার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ভোট কেন্দ্র ভেবে কান্দাল দাখিল মাদরাসায় ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলে এসে দুর্বৃত্তরা ভোট কেন্দ্রগুলোতে ককটেল নিক্ষেপ ও অগ্নিসংযোগ করে পালিয়ে যায়।

হবিগঞ্জ : হবিগঞ্জ জেলা নির্বাচন অফিসসহ শহরের বিভিন্ন স্থানে একের পর এক ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ভাঙচুর করা হয়েছে আওয়ামী লীগের নির্বাচনি অফিস। আগুন দেওয়া হয়েছে দুটি মোটরসাইকেলে। গতকাল সন্ধ্যার পর থেকেই এসব ককটেল বিস্ফোরণ ঘটাচ্ছে দুর্বৃত্তরা। এদিকে চুনারুঘাট উপজেলার লক্ষ্মীপুর বাজার সংলগ্ন ধলাইরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেওয়া হয়েছে। শুক্রবার মধ্যরাতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ওই কেন্দ্রটিতে নির্বাচনি কোনো সরঞ্জামাদি না থাকায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। তবে আগুনে স্কুলটির যাবতীয় আসবাবপত্র পুড়ে গেছে।

শেরপুর : শেরপুরের সদর উপজেলার বাজিতখিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ প্রতিষ্ঠানে ভোট কেন্দ্র হিসেবে নির্ধারিত। গতকাল ভোরে সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের স্টোররুমে আগুন লাগায় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণ করে। শেরপুর সদর থানার ওসি এমদাদুল হক বলেন, ঘটনাটি নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে।

রাজশাহী : রাজশাহীতে শুক্রবার গভীর রাতেও বিচ্ছিন্নভাবে আগুন সন্ত্রাসের ঘটনা ঘটেছে। দুর্বৃত্তরা একটি ভোট কেন্দ্রের পাশের চায়ের স্টলে আগুন দিয়েছে এবং একটি ভোট কেন্দ্রে আগুন দেওয়ার চেষ্টা চালিয়েছে। এতে কোথাও কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এ ছাড়া রাজশাহী মহানগরীর ১৪ নম্বর ওয়ার্ডের একটি ভোট কেন্দ্রের পাশ থেকে দুটি বালটিতে পরিত্যক্ত অবস্থায় থাকা ১০টি ককটেল উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ।

গাজীপুর : গাজীপুরের তেলিপাড়া ও চান্দনা এলাকায় আলাদা দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে একটি আজকের নির্বাচনে ভোট কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য নির্ধারিত ছিল। আগুনে কম্পিউটার, বই, আসবাবপত্র পুড়ে গেছে। ঘটনার পর পুলিশ, ফায়ার সার্ভিসের কর্মকর্তাসহ প্রশাসনের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. আবদুল্লাহ আল আরেফীন বলেন, শুক্রবার রাতে গাজীপুর সিটির তেলিপাড়া এলাকায় টিঅ্যান্ডটি আদর্শ উচ্চবিদ্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে পৌনে এক ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। উজিরপুর : বরিশালের উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের দুটি ভোট কেন্দ্রে আগুন দেওয়ার চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। তবে নিরাপত্তা কর্মীদের হস্তক্ষেপে ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পায় কেন্দ্র দুটি। অপরদিকে একই উপজেলার ধামসর বাজারে এক ব্যবসায়ীর মোটরসাইকেল পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

উ কালিয়াকৈর : গাজীপুরে কালিয়াকৈরে একটি ভোট কেন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোররাতে উপজেলার বাঁশতলী এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে ওই বিদ্যালয়ের অফিস কক্ষ ও ভিতরে থাকা কাগজপত্র, আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। গাজীপুর-১ আসনের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের বাঁশতলী ৩ নম্বর ওয়ার্ডের একটি ভোট কেন্দ্রে এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। ভোররাতে দুর্বৃত্তরা ওই বিদ্যালয়ের প্রধান গেটের ও অফিস কক্ষের তালা ভেঙে ভিতরে ঢুকে। পরে তারা বিদ্যালয়ের অফিস কক্ষে আগুন ধরিয়ে দিয়ে দরজা বন্ধ করে পালিয়ে যায়।

ময়মনসিংহ : ময়মনসিংহের নান্দাইল ও গফরগাঁও উপজেলার দুটি ভোট কেন্দ্রে অগুন দেওয়া হয়েছে। ভোট কেন্দ্রগুলোর কয়েকটি কক্ষ পুড়ে গেছে। তবে এ ঘটনায় ভোট গ্রহণে কোনো অসুবিধা হবে না বলে জানিয়েছে প্রশাসন। দুটি ভোট কেন্দ্রের একটিতে দফতরি কাম নৈশপ্রহরী ২ হাজার টাকার বিনিময়ে ডেকে এনে আগুন দেওয়ার সুযোগ করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। পৃথক দুটি ঘটনায় পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ জানায়, গফরগাঁও উপজেলার পরশীপাড়া প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শুক্রবার ভোররাতে আগুন দেওয়া হয়। এ অগ্নিকাণ্ডে জড়িত স্কুলটির দফতরি আরিফুল ইসলাম (২৪)। মেসেজ দিয়ে আরিফ তার বন্ধু সাব্বির আহমেদকে ডেকে এনে স্কুলে আগুন দেওয়ার সুযোগ করে দেয়। এ জন্য ঢাকা থেকে আসা বিএনপির এক নেতা ২ হাজার টাকা দেয় আরিফকে। পুলিশ আরিফ ও সাব্বিরকে গ্রেফতার করলে আগুন দেওয়ার কথা তারা স্বীকার করে। আগুনে স্কুলটির চারটি কক্ষ পুড়ে যায়। অপরদিকে নান্দাইল উপজেলার সিংরইল ইউনিয়নের হরিপুর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে আগুন দেওয়া হয়। এতে ভোট কেন্দ্রের ৩টি কক্ষ পুড়ে যায়। এ ঘটনায় তিনজনকে গ্রেফতার করেছে জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। তারা হলেন- মো. মতিউর রহমান উজ্জ্বল (৪৫), মো. সোহেল (৪০) ও আবদুল কাইয়ুম মজনু (৫০)। তারা সবাই আলাবক্সপুর গ্রামের বাসিন্দা ও বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

চট্টগ্রাম : চট্টগ্রাম নগরীর বন্দর থানার নিশ্চিন্তাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শনিবার ভোর ৫টার দিকে ধুপপুল এলাকার ওই বিদ্যালয়ে আগুন লাগে। ফায়ার সার্ভিস বন্দর স্টেশনের সিনিয়র অফিসার মো. শামীম মিয়া জানান, ভোর ৫টার দিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে দুটি ইউনিট যায়। প্রায় এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। তার আগেই বিদ্যালয়ের একটি বড় অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তদন্ত ছাড়া অগ্নিকাণ্ডের কারণ বলা যাচ্ছে না।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার গড়াকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে পেট্রল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। স্থানীয় লোকজন ও পুলিশ দ্রুত আগুন নিভিয়ে ফেলায় বেশি ক্ষয়ক্ষতি হয়নি। আগুনে স্কুলের কাঠের দরজা জানালার কিছু ক্ষতি হয়েছে।

কুমিল্লা : কুমিল্লায় শুক্রবার রাতে বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ এবং সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের চানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের অভিযোগে তিনজনকে আটক করেছে পুলিশ। গতকাল প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জেলা পুলিশ সুপার আবদুল মান্নান জানান, শুক্রবার রাতে কুমিল্লা নগরীর বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ করে দুর্বৃত্তরা। মধ্যরাতে কুমিল্লা আদর্শ সদর উপজেলার পাঁচথুবি ইউনিয়নের চানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এই ঘটনায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ককটেল বিস্ফোরণ ও কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনার সঙ্গে সরাসরি জড়িত কুমিল্লা আদর্শ সদর উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক নাজমুল হাসান কাউসারসহ তিনজনকে আটক করে পুলিশ। জিজ্ঞাসাবাদে তারা পুলিশকে জানায়, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রদলের সাবেক প্রেসিডেন্ট নোমানের নির্দেশনায় তারা শহরজুড়ে ককটেল বিস্ফোরণ এবং ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটায়।

সর্বশেষ খবর