রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

হাসপাতালে কাতরাচ্ছেন দগ্ধরা

পুড়ে অঙ্গার মৃতদেহগুলো চিনতে পারছেন না স্বজনরা, দগ্ধ আটজনের কেউই শঙ্কামুক্ত নন : সামন্ত লাল সেন

সাখাওয়াত কাওসার

হাসপাতালে কাতরাচ্ছেন দগ্ধরা

পুড়ে ছাই বেনাপোল এক্সপ্রেস ট্রেনের বগি -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় পুড়ে অঙ্গার লাশগুলো চিনতে পারছেন না স্বজনরা। একই ঘটনায় দগ্ধ আটজনের কেউ-ই শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। শুক্রবার রাত ৯টার দিকে গোপীবাগ কাঁচাবাজারের কাছে এসে থেমে যায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। বেনাপোল থেকে দেড় শতাধিক যাত্রী নিয়ে ট্রেনটিতে সে সময় আগুন জ্বলতে দেখা যায়। এ ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে। দগ্ধ হয়ে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় আছেন আটজন। এ ঘটনায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনের পরিচালক (গার্ড) এস এম নুরুল বাদী হয়ে কমলাপুর রেলওয়ে থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করেন। এদিকে বিএনপি নেতারা ভিডিও কনফারেন্সে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়ার সিদ্ধান্ত নেন বলে জানিয়েছে পুলিশ। শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে গতকাল দুপুরে গিয়ে দেখা যায়, ছয় মাসের দুধের শিশু আরফান ক্ষুধা লাগলেই এদিক-ওদিক তাকাচ্ছে। হয়তো মাকেই খুঁজে ফিরছে সে। শুক্রবার রাতে বেনাপোল এক্সপ্রেস ট্রেন থেকে নামার পর থেকেই সে পাচ্ছে না মা এলিনা ইয়াসমিনের স্পর্শ। যখনই চোখ খুলছে, অন্যদের মুখের দিকে তাকিয়ে মাকে খুঁজে ফেরার চেষ্টা করে। এমন দৃশ্য দেখে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে থাকা দর্শনার্থী ও হাসপাতাল-সংশ্লিষ্ট অনেকেই চোখের পানি ধরে রাখতে পারেননি। গতকাল দুপুরে ফুপু সৈয়দা ফেরদৌসী আহমেদের (শেলী) কোলেই দেখা মেলে এই হতভাগা নিষ্পাপ শিশুটির। পাশেই দাঁড়িয়ে ফোনে কথা বলছিলেন শিশু আরফানের মামা ইমতিয়াজ। ঘটনার পর থেকেই রাজধানীর এ হাসপাতাল ও হাসপাতাল ঘুরে বোনের খোঁজ করছিলেন। প্রশ্ন করার আগেই তিনি বলতে থাকেন- খোঁজ পাইনি। বোনের সন্ধান পেতে ঢাকা শহরের হাসপাতালগুলো চষে ফেলেছি। কোথাও পেলাম না। লাশগুলোও চেনা যাচ্ছে না। এলিনার সঙ্গে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে একই পরিবারের আরও পাঁচ যাত্রী ছিলেন। সবাই ছিলেন ‘চ’ বগিতে। বর্তমানে এলিনা ছাড়া বাকি সবাই জাতীয় বার্ন ইনস্টিটিউটের ৫২০ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন। ইমতিয়াজ বলেন, এলিনার ছয় মাসের ছেলে আরফান ছিল তার আরেক বোন রত্নার কোলে। ট্রেনে আগুন লাগার পর রত্না আরফানকে কোলে নিয়ে কোনো রকমে নামতে পারেন। রত্না আপার স্বামী ইকবাল এবং দুই ছেলে দিহান ও রোহানও ট্রেন থেকে নামতে সক্ষম হন।

শিশু আরফানের বাবা সৈয়দ সাজ্জাদ হোসেন বলেন, আমার শ্বশুর ১১ দিন আগে মারা যান। এ জন্য রাজবাড়ী গিয়েছিল এলিনা। ঢাকায় ফেরার পথে ট্রেনে আগুনের ঘটনা ঘটে। আমার ছেলের হার্টের সমস্যা। তাকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাব। এ জন্য ওর মাকে বলেছিলাম- দ্রুত ঢাকায় চলে আসতে।

ভোট ঠেকাতে বিএনপির ডাকা হরতালের আগে শুক্রবার রাত ৯টার দিকে রাজধানীর গোপীবাগ কাঁচাবাজারের কাছে এসে থেমে যায় বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। বেনাপোল থেকে দেড় শতাধিক যাত্রী নিয়ে ট্রেনটিতে সে সময় আগুন জ্বলতে দেখা যায়। এ ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে তিনজন নারী ও একজন পুরুষ। মৃতদের শরীর এতটাই পুড়ে গেছে, দেখে চেনার উপায় নাই। নিখোঁজ চার যাত্রীর স্বজনরা গতকাল সকাল থেকে ভিড় করেন ঢাকা মেডিকেলের মর্গের সামনে। লাশ দেখার পর তারা কেউ তা শনাক্ত করতে পারেননি। রেলওয়ে পুলিশের এসআই সেতাফুর রহমান জানান, পরিচয় শনাক্ত করতে প্রত্যেকের ডিএনএ নমুনা পরীক্ষা করা হবে। এদিকে দগ্ধ হয়ে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় আছেন আটজন।

বার্ন ইনস্টিটিউটের ৫২০ নম্বর ওয়ার্ডের সামনে দাঁড়িয়ে চোখ মুছছিলেন অপর্ণা বিশ্বাস। তার ছেলে চিকিৎসক কৌশিক বিশ্বাস বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রী ছিলেন। এখন বার্ন ইনস্টিটিউটে চিকিৎসাধীন। অপর্ণা জানান, ৩৯তম বিসিএস ক্যাডার কৌশিক ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কর্মরত আছে। ফরিদপুর মেডিকেল কলেজের সাবেক ছাত্র কৌশিক শুক্রবার চেম্বার করতে ফরিদপুর যান। এবারও রোগী দেখা শেষ করে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে ঢাকায় ফিরছিলেন তিনি। এই ওয়ার্ডের সামনে দাঁড়িয়ে স্বজনদের সঙ্গে কথা বলছিলেন অগ্রণী ব্যাংকের সাবেক কর্মকর্তা আবু সিদ্দিক খান। তার ছেলে আসিফ মোহাম্মদ খান ও পুত্রবধূ নাতাশা বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রী ছিলেন। আগুন লাগার পর অনেকটা পুড়ে যাওয়া আসিফ জানালা দিয়ে মাথা বের করেন। সে সময় বাইরে থাকা লোকজন তাকে টেনে বের করতে পারলেও ভেতরেই রয়ে যান নাতাশা। এর পর থেকে নাতাশার খোঁজ নাই। নারিন্দার বাসিন্দা আবু সিদ্দিক জানান, আসিফ ও নাতাশা ফরিদপুরের ভাঙ্গায় আত্মীয়ের বাসায় বেড়াতে গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পথে ওই ঘটনার শিকার হন। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী চন্দ্রিমা চৌধুরী বেনাপোল এক্সপ্রেসের যাত্রী ছিলেন। ট্রেনে আগুন লাগার আধা ঘণ্টা আগেও পরিবারের সদস্যদের সঙ্গে কথা হয় তার। তবে অগ্নিকাণ্ডের পর থেকে তার খোঁজ মেলেনি। ২৮ বছর বয়সী চন্দ্রিমার খোঁজে রাজধানীর বিভিন্ন হাসপাতালে হন্যে হয়ে ছুটছেন পরিবারের সদস্যরা।

চন্দ্রিমার ফুফাতো ভাই অনিন্দ্য পাল বলেন, ঘটনার দিন সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকার উদ্দেশে বেনাপোল এক্সপ্রেসে ওঠেন চন্দ্রিমা। বেশ কয়েকবার পরিবারের সঙ্গে কথা হয়। অগ্নিকাণ্ডের পর তার ফোন নম্বরে কল করা হলে ব্যস্ত পাওয়া যায়। এরপর থেকে ফোন বন্ধ। কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

নিখোঁজ আবু তালহা সৈয়দপুরে আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র। গতকাল ফরিদপুর থেকে ঢাকায় নেমে আরেকটি ট্রেন ধরে সৈয়দপুরে যাওয়ার কথা ছিল তার। ট্রেনে আগুন লাগার দুই ঘণ্টা আগেও তালহার সঙ্গে কথা হয়েছিল তার বাবা আবদুল হকের। আগুন লাগার পর থেকে ছেলের ফোন বন্ধ পাচ্ছেন তিনি।

গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাণ্ডে দগ্ধ আটজনের অবস্থাই আশঙ্কাজনক। তাদের সবার শ্বাসনালি পুড়ে গেছে। একজন দগ্ধের শরীরের ৯ শতাংশ পুড়ে গেছে। সবাই মানসিক ট্রমার মধ্যে রয়েছেন। গতকাল শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন, আসিফ মোহাম্মদ খান নামে এক রোগীর শরীরে আট শতাংশ দগ্ধ হয়েছে। নাফিজ আলম নামে আরেকজনের পাঁচ শতাংশ পুড়েছে। এ দুজনসহ বাকিদের শ্বাসনালি পুড়ে গেছে। সবাইকেই পর্যবেক্ষণে রাখা হয়েছে। সব রোগীই আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

গত শুক্রবার রাতে যশোরের বেনাপোল থেকে ঢাকায় আসছিল বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি। সায়েদাবাদ এলাকা অতিক্রম করার সময় রাত ৯টার দিকে এতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কমলাপুর স্টেশনে পৌঁছানোর কিছুক্ষণ আগে ট্রেনটি গোপীবাগ এলাকায় থামানো হয়। আগুনে দুই নারী, এক শিশুসহ অন্তত চারজনের মৃত্যু হয়েছে। রেলওয়ে ও ফায়ার সার্ভিস জানিয়েছে, ট্রেনটির তিনটি কোচ পুড়ে গেছে।

এদিকে গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ট্রেনে আগুন লাগার আগে বিএনপির ১০/১১ জন ভিডিও কনফারেন্স করেন। সেখানে তারা শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু পরিকল্পনা করেন। কনফারেন্সে প্রথমে আসেন মহানগর দক্ষিণ যুবদলের আহ্বায়ক খন্দকার এনাম। এরপর আসেন সদস্যসচিব রবিউল ইসলাম নয়ন, যুগ্ম আহ্বায়ক এম এ গাফফার, ইকবাল হোসেন বাবলু, একজন দফতর সম্পাদক ও কাজী মনসুর। যে মোবাইল থেকে ভিডিও কনফারেন্স করা হয়েছিল সেই মোবাইলটি জব্দ করা হয়েছে।

রেলের পক্ষ থেকে মামলা দায়ের : ঢাকা রেলওয়ে পুলিশের এসপি আনোয়ার হোসেন বলেন, গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় কমলাপুর রেলওয়ে থানায় মামলা হয়েছে। বেনাপোল এক্সপ্রেস ট্রেনটির পরিচালক (গার্ড) এস এম নুরুল বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি করেন। গোপীবাগ এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনাস্থলসহ আশপাশের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। সন্দেহজনক ব্যক্তিদের চিহ্নিত করে আটকের চেষ্টা করা হচ্ছে।

নাশকতা ঘটবে এমন তথ্য ছিল- র‌্যাব : র‌্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, রাজধানীতে নাশকতা ঘটবে র‌্যাবের কাছে এমন গোয়েন্দা তথ্য ছিল, তবে কোথায় নাশকতা ঘটবে, তা নিশ্চিত করে জানা ছিল না। গতকাল দুপুরে মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরাপত্তা পরিস্থিতি নিয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। নাশকতার বিষয়ে এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক বলেন, ‘আমাদের কাছে গোয়েন্দা তথ্য ছিল- এ ধরনের নাশকতা হতে পারে। কিন্তু কোথায় নাশকতা ঘটানো হবে, তা নিশ্চিত করে জানা কঠিন ছিল। তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত ভোট বর্জন করলেও মানুষ নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারবেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে। এ সময় আরেক প্রশ্নের উত্তরে বলেন- ট্রেনে কারা আগুন লাগিয়েছে, সে বিষয়ে এখনই মন্তব্য করা যাবে না। তদন্ত ও অনুসন্ধান চলছে।’

সর্বশেষ খবর