রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিদেশি মিডিয়ার চোখ বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে এখন বিদেশি মিডিয়ার চোখ বাংলাদেশে। এসব মিডিয়ায় বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, সাফল্য, চতুর্থবারের মতো শেখ হাসিনার প্রধানমন্ত্রী হওয়া, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল বিএনপির নির্বাচন বর্জন, নির্বাচনে অংশগ্রহণ না করে বিভিন্ন দাবিতে বিএনপির হরতাল-অবরোধের মতো কর্মসূচির খবর তুলে ধরা হয়েছে। এসব বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ওয়ালস্ট্রিট জার্নাল, নিউইয়র্ক টাইমস, রয়টার্স, বিবিসি, এপি, এএফপি, ভয়েস অব আমেরিকা, ডয়েচে ভেলে।

যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের অন্যতম প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের এক নিবন্ধে বলা হয়েছে, ১৭ কোটি মানুষের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নির্বাচনে টানা চারবারের মতো বিজয়ী হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭৬ বছর বয়সী শেখ হাসিনা বর্তমানে বিশ্বব্যাপী যে কোনো নির্বাচিত নারী নেত্রীর চেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছেন। তাঁর রয়েছে এমন সব অর্জন, যা অনেক উন্নয়নশীল দেশের নেতারাও দাবি করতে পারেন না। শেখ হাসিনা বাংলাদেশে ধর্মীয় মৌলবাদ দমন করেছেন, বিভিন্ন সময় ফিরে আসা সামরিক শাসনের বিপরীতে জনগণের শাসনের আধিপত্য নিশ্চিত করেছেন। এ ছাড়াও চরম দারিদ্র্য থেকে বাংলাদেশকে মুক্ত করে আনা এবং নাশকতাকারীদের বিরুদ্ধে শেখ হাসিনা কঠোর অবস্থান নিয়েছেন।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রবিবারের নির্বাচনের মাধ্যমে শেখ হাসিনা টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হবেন, এতে কোনো সন্দেহ নেই, কিন্তু দেশের গণতন্ত্র কি থাকবে সেটাই বড় প্রশ্ন। শেখ হাসিনার সরকারের আমলেই গার্মেন্ট রপ্তানি শিল্পে বিনিয়োগের সুফল পাওয়া শুরু হয়েছে। এতে অর্থনীতি চমৎকার প্রবৃদ্ধি পায়। এতে এক পর্যায়ে গড় আয় ভারতকে ছাড়িয়ে যায়। শিক্ষা ও স্বাস্থ্য থেকে শুরু করে শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রস্তুতি গ্রহণের মতো বিভিন্ন ক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি দেখিয়েছে বাংলাদেশ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার বাংলাদেশে একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ মেয়াদে এবং তাঁর দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট জয়ী হতে চলেছে। শেখ হাসিনার পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচন বর্জন করেছে। ডয়েচে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের চোখ এখন বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনের দিকে। ৭ জানুয়ারির এ নির্বাচন তারা গভীর পর্যবেক্ষণে রাখছে। তারা দেখতে চান, বিএনপি ছাড়া এই নির্বাচন কেমন হয়।

বিবিসি বলছে, কিছু বিশেষজ্ঞ মনে করেন, অর্থনীতিতে আস্থা ফেরানো হবে পরের সরকারের জন্য একটি চ্যালেঞ্জ। তা হবে খুবই কঠিন কাজ। কারণ, স্থিতিশীলতা আনতে যে নীতি বাস্তবায়ন করতে হবে তার জন্য রাজনৈতিক শক্তি থাকবে না সরকারের। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অর্থনীতিতে শক্তিশালী অবস্থান দেখিয়েছে। নাজুক কর্মপরিবেশ সত্ত্বেও তৈরি পোশাক শিল্প লাখ লাখ পরিবারকে দারিদ্র্য থেকে তুলে আনতে সাহায্য করেছে। বর্তমানে দেশের মোট রপ্তানি আয়ের শতকরা প্রায় ৮০ ভাগই এই খাতের।

সর্বশেষ খবর