রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ঘরে থেকে ভোট বর্জনের আহ্বান বিএনপিসহ বিভিন্ন দলের

নিজস্ব প্রতিবেদক

আজ ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে না গিয়ে ঘরে পরিবারের সদস্যদের সময় দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে বিএনপি। একে ‘ডামি’ নির্বাচন বলে মন্তব্য করেছে দলটি। একই আহ্বান জানিয়েছে, জামায়াতে ইসলামী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোট, সমমনা জোট, এলডিপি, বাংলাদেশ লেবার পার্টি, জমিয়তে ওলামায়ে বাংলাদেশ, জেএসডি, গণসংহতি আন্দোলন, জাতীয় পার্টি (কাজি জাফর), জাতীয় দল, ইসলামী আন্দোলন বাংলাদেশ (চরমোনাই), গণঅধিকার পরিষদ (দুই অংশ), লেবার পার্টি, গণফোরাম (মন্টু), পিপলস পার্টি, বাম গণতান্ত্রিক জোট, এবি পার্টিসহ সরকারবিরোধী আন্দোলনে শরিক সব সমমনা দল ও জোট।

দলগুলোর পক্ষ থেকে দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে বলা হয়েছে, আজ কেউ ঘর থেকে বের হবেন না। বিশেষ করে যারা ভোটার তারা কেউ ভোট কেন্দ্রে যাবেন না। এই অবৈধ সরকারকে পুনরায় ক্ষমতায় থাকার বৈধতা দেবেন না। তাহলে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বলে কিছুই আর অবশিষ্ট থাকবে না। দ্রবমূল্যের যে অস্বাভাবিক অবস্থা- এই সরকার ক্ষমতায় থাকলে দেশে দুর্ভিক্ষ অবধারিত। ক্ষমতাসীন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছেন যে, মার্চ মাসে দুর্ভিক্ষ হতে পারে। এ জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। শুক্রবার কেন্দ্রীয় বিএনপির পক্ষ থেকে গুলশানে এক সংবাদ সম্মেলনেও দলের স্থায়ী কমিটির তিনজন সদস্য দেশবাসীর প্রতি এই ভোট বর্জন করে সব ভোটারকে আজ বাড়িতে বসে থাকার আহ্বান জানিয়েছেন। তারা বলেন, এই ডামি প্রার্থী আর ডামি ভোটার নিয়ে ডামি নির্বাচনের ভোট কেন্দ্রে গিয়ে আওয়ামী লীগের এই একতরফা নির্বাচনকে বৈধতা দিতে পারি না। কারণ এদেশের জনগণ এই নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। সমগ্র গণতন্ত্র বিশ্ব আজ এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে। সংবাদ সম্মেলনে ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান বক্তব্য রাখেন।

অন্যদিকে আজ ৭ জানুয়ারি দেশবাসীকে ঘর থেকে বের না হয়ে ‘গণ-কারফিউ’ পালন করার আহ্বান জানিয়েছে ১২-দলীয় জোট। জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেছেন, ১৯৯৬ সালে শেখ হাসিনা ভোটের দিন গণ-কারফিউ ঘোষণা করেছিলেন। আজ ১২-দলীয় জোট সারা দেশে সকাল-সন্ধ্যা গণ-কারফিউ পালন করবে। গণ অধিকার পরিষদও (দুই অংশ) গণ-কারফিউ নামের একই কর্মসূচি ঘোষণা করেছে। আর আমার বাংলাদেশ পার্টি তথা এবি পার্টির পক্ষ থেকে আজ সারা দেশে ‘লকডাউন’ কর্মসূচি ঘোষণা করেছে। পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, আজ কোনো ভোটার বা কোনো ব্যক্তি ঘরের বাইরে যাবেন না। কেউ ভোট কেন্দ্রে যাবেন না। দেশপ্রেমিক ও গণতন্ত্রকামী জনসাধারণ কেউ আজকে ভোট দিতে যাবেন না। চাঁদপুর-২ আসনের দক্ষিণ মতলবে কেন্দ্রীয় বিএনপি নেতা তানভিরুল হুদার নেতৃত্বে বিশাল এক মশাল মিছিল বের করে এলাকাবাসীকে আজকের নির্বাচনের ভোট কেন্দ্রে না যাওয়ার জোর অনুরোধ জানিয়েছেন। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নেতা-কর্মীরা গতকাল দিনে ও রাতে মিছিল বের করে আজকে ভোট কেন্দ্রে না যাওয়ার আহ্বান জানান।

বিএনপির তিন দিনের কর্মসূচির দ্বিতীয় দিনটি গতকাল সারা দেশে মিছিল, সমাবেশ ও পিকেটিংয়ের মাধ্যমে পালন করেছে বিএনপিসহ সমমনা দলগুলো। আজকে তারা দ্বিতীয় দিনের হরতাল পালন করছেন। এক বিবৃতিতে সারা দেশের জনগণকে ভোট বর্জনের আহ্বান জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি আহমদ। একই সঙ্গে তিনি শান্তিপূর্ণভাবে হরতাল কর্মসূচি পালনের আহ্বান জানান।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের দিন ৭ জানুয়ারি রবিবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছে গণতন্ত্র মন্ত্র।

আজ রবিবার দেশব্যাপী অনুষ্ঠেয় জাতীয় সংসদ নির্বাচনকে ‘প্রহসনের নির্বাচন’ আখ্যা দিয়ে জনগণকে এই নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল হয়েছে। মানববন্ধনে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মী ও শিক্ষার্থীরা বলেছেন, নির্বাচনের নামে প্রহসনের একটি নাটক রচিত হতে যাচ্ছে। তাঁরা দেশের সকল পর্যায়ের জনগণকে এই নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছেন।

বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে এই মানববন্ধন হয়। মানববন্ধনে বামপন্থি ছাত্রসংগঠন ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী ও গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের পাশাপাশি ছাত্র ফেডারেশন (গণসংহতি আন্দোলন) ও গণতান্ত্রিক ছাত্রশক্তির নেতা-কর্মীরা অংশ নেন। সাধারণ শিক্ষার্থীরাও অংশ নেন।

বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে আজ বাংলাদেশের জাতীয় নির্বাচনকে নিয়ে ফলাও করে সংবাদ প্রচার করছে। তারা বলছে, এই নির্বাচন যেন জমেও জমছে না। রাজনীতির মাঠের প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় রাজধানী ঢাকার আসনগুলোতে ভোটের আমেজ-উৎসব-উত্তেজনা একেবারেই নেই। তবে ঢাকার বাইরে অনেক জায়গায় ভালোই টাকার ছড়াছড়ি হচ্ছে।

 

সর্বশেষ খবর