সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সহিংসতায় তিনজন নিহত

ঝালকাঠি ও মুন্সীগঞ্জে দুজনকে কুপিয়ে হত্যা ॥ কুমিল্লায় ভোট দিয়ে ফেরার পথে বৃদ্ধের মৃত্যু গাইবান্ধায় ককটেল বিস্ফোরণ॥ বগুড়ায় হামলায় স্বতন্ত্র প্রার্থী আহত ॥ নরসিংদীতে প্রিসাইডিং অফিসারকে মারধর, ভোট বাতিল কেন্দ্র স্থগিত॥ ঝিনাইদহে নৌকা ও স্বতন্ত্র সমর্থকদের সংঘর্ষ পলাশবাড়ীতে গাড়ি ভাঙচুর॥ মাদারীপুরে কেন্দ্র দখল-পরবর্তী সংঘর্ষে ১০ বাড়িতে লুটপাট

নিজস্ব প্রতিবেদক

সহিংসতায় তিনজন নিহত

মাদারীপুরে সংঘর্ষে বাড়িতে হামলা -বাংলাদেশ প্রতিদিন

বিচ্ছিন্ন সংঘর্ষ, জাল ভোট প্রদান, ভোট কেন্দ্রে নির্বাচনবিরোধীদের হামলা, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পরস্পরের বিরুদ্ধে অভিযোগের মধ্য দিয়ে সারা দেশে শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলো দ্বাদশ জাতীয় সংসদের বহুল আকাক্সিক্ষত নির্বাচন। সারা দেশে ২৯৯ আসনের নির্বাচনে ৪২ হাজার ১০৩টি ভোট কেন্দ্রের তুলনায় নির্বাচনি সংঘাত ছিল তুলনামূলক কম। নির্বাচনি অনিয়ম ও জালভোটের অভিযোগে অসংখ্য ভোটারকে আটক করা হয়েছে। কারাদন্ড ও অর্থদন্ড দেওয়া হয়েছে অনেককে। ঝালকাঠিতে ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সভাপতিকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নির্বাচনি সহিংসতার জের ধরে মুন্সীগঞ্জে এক       নৌকা সমর্থককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। কুমিল্লার দেবিদ্বারে ভোট কেন্দ্র থেকে ফেরার পথে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিরা সারা দেশ থেকে পাঠিয়েছেন সংঘাত-সহিংসতা ও অনিয়মের খবর- 

ঝালকাঠিতে স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা : জেলার নলছিটি উপজেলার সিদ্ধকাঠি ইউনিয়নের স্বেচ্ছাসেবক লীগ সভাপতি কাজী ফুয়াদকে (৪০) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। নিহত ফুয়াদ ওই গ্রামের মকবুল হোসেন কাজীর ছেলে। গত রাত ১০টার দিকে নলছিটি উপজেলার সিদ্ধকাঠি ইউনিয়নের চৌদ্দবুড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন

স্থানীয়রা জানান, ফুয়াদকে অজ্ঞাত দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে বাড়ির কাছে প্রাথমিক বিদ্যালয়ের সামনে রেখে পালিয়ে যায়।

সিদ্ধকাঠি ইউনিয়নের চেয়ারম্যান জেসমিন কাজী বলেন, নির্বাচনে নৌকার প্রার্থী আমির হোসেন আমু বিজয়ী হওয়ায় আমরা বিজয় মিছিল করে দলীয় অফিসে সবাই মিষ্টি খেয়ে বাড়ি চলে যাই। ওই মিছিলে ফুয়াদ স্লোগান ধরেছিল। বাড়ি যাওয়ার কিছুক্ষণ পর খবর পাই ফুয়াদকে কে বা কারা কুপিয়ে হত্যা করে ফেলে রেখেছে। সে আমার আত্মীয় হতো।

এদিকে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঁঠালিয়া) আসনে বিভিন্ন কেন্দ্র থেকে ১০ জনকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে রাজাপুরের পূর্ব ইন্দ্রপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট দিতে গেলে সুখী বেগম নামের এক নারীকে ৩০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মোসাম্মৎ নিপা আক্তার মায়া, শাহীনুর বেগম, নাসিমা আক্তার, পিয়ারা বেগম এবং আলম তাজ নামের পাঁচজনকে ১৫ দিন করে কারাদন্ড দেওয়া হয়। এ ছাড়া আটক হয়েছে মো. সম্রাট হাওলাদার, মাসুদুর রহমান এবং মো. আল আমিন হোসেন। অপরদিকে ঝালকাঠি-২ আসনের সদর উপজেলার পাকমোহর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার দায়ে মেহেদী হাসান (৩৫) নামে এক যুবককে ছয় মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

মুন্সীগঞ্জে নৌকা সমর্থককে কুপিয়ে হত্যা : মুন্সীগঞ্জ-৩ আসনে জিল্লুর রহমান (৪০) নামে এক নৌকা সমর্থককে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতীকের হাজী মো. ফয়সাল বিপ্লবের সমর্থকদের বিরুদ্ধে। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার মিরকাদিম পৌরসভার টেঙ্গর এলাকায় এ হত্যাকান্ডের ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে মিরকাদিম পৌরসভা এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি মোকাবিলায় বিজিপি ও পুলিশের অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা রিটার্নিং অফিসার মো. আবু জাফর রিপন।

 

নিহতের স্ত্রী রেহেনা বেগমের দাবি, স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতীকের সমর্থক মিরকাদিম পৌরসভার আওয়ামী লীগ সভাপতি ও সাবেক পৌর মেয়র মো. শহিদুল ইসলাম শাহীন ও পৌর কাউন্সিলর মো. লিটনের নেতৃত্বে নৌকা সমর্থক জিল্লুর রহমানকে হত্যা করা হয়েছে। তারা এ ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান।

ঘটনায় দুঃখ প্রকাশ করে জেলা রিটার্নিং অফিসার মো. আবু জাফর রিপন বলেন, হত্যাকান্ডের সঙ্গে যারাই জড়িত থাকুক তদন্ত করে সবাইকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

কুমিল্লায় ভোট দিয়ে ফেরার পথে বৃদ্ধের মৃত্যু : কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের এক ভোটারের মৃত্যু হয়েছে। তিনি দেবিদ্বার উপজেলার গুনাইঘর (দ.) ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের কাশারিখোলা গ্রামের নোয়াব আলী (৬০)। গতকাল উপজেলার গুনাইঘর (দ.) ইউনিয়নের কাশারিখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের পাশ থেকে উদ্ধার করে স্থানীয়রা তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার ছেলে মো. জুয়েল রানা জানান, তার বাবা ভোট দিয়ে কেন্দ্র থেকে ফেরার পর চাচা মো. সেলিম মাস্টারের সঙ্গে ভোট দেওয়া নিয়ে কথা বলেন। দুজনেই কী বিষয় নিয়ে তর্ক করেন। এসময় শাহ আলম নামের স্থানীয় একজন এসে তাকে ধাক্কা দিলে তিনি মাটিতে পড়ে যান। তাকে তুলে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা নিগার সুলতানা জানান, লাশ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর মৃত্যুর বিষয় নিশ্চিত বলা যাবে।

গাইবান্ধায় ভোট কেন্দ্রে ককটেল বিস্ফোরণ : গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) আসনের পলাশবাড়ী উপজেলার রামপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কয়েকটি ককটেল বিস্ফোরণ ও ব্যালট বাক্স ভাঙচুর চালিয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা। এ ঘটনায় ওই কেন্দ্রে আধা ঘণ্টা ভোট গ্রহণ স্থগিত ছিল। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে কেন্দ্রে আসা ভোটারদের রাস্তায় আটকিয়ে ভয়ভীতি ও কেন্দ্রে আসতে বাধা দেয় জামায়াত-শিবিরের কর্মীরা। বাধা উপেক্ষা করে ভোটাররা ভোট কেন্দ্রে আসায় কেন্দ্রের বাইরে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। পরে দেশি অস্ত্র নিয়ে কেন্দ্রে প্রবেশ করে ব্যালট বাক্স ও চেয়ার ভাঙচুর করে জামায়াত-শিবিরের কর্মীরা। পুলিশ ঘটনাস্থলে এলে পালিয়ে যায় তারা।

বগুড়ায় সাতটি ভোট কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণ : বগুড়া-৬ (সদর) আসনের সাতটি ভোট কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণ ঘটেছে। শনিবার সন্ধ্যার পর থেকে বিস্ফোরণের ঘটনাগুলো ঘটে। বগুড়া-৬ আসনে বগুড়া ভান্ডারি স্কুল ভোট কেন্দ্রে, আটাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে, সরকারি আজিজুল হক কলেজ পুরাতন ভবন ভোট কেন্দ্রে, করনেশন ইনস্টিটিউশন ভোট কেন্দ্র, এরুলিয়া উচ্চবিদ্যালয় ভোট কেন্দ্রে, তাপসি রাবেয়া ভোট কেন্দ্র ও নিশিন্দারা স্কুল অ্যান্ড কলেজ ভোট কেন্দ্রের বাইরে হাত বোমার বিস্ফোরণ ঘটে।

বগুড়া শিবগঞ্জে ককটেল উদ্ধার : শিবগঞ্জের বিহার ইউনিয়নের একটি চার তলা ভবন থেকে ছয়টি ককটেল উদ্ধার করা হয়েছে। র‌্যাব-১২ ও বগুড়া জেলা ডিবি পুলিশ জানায়, সকাল সাড়ে ৯টায় বিহার ইউনিয়নের বিহার বন্দরের ওই ভবন থেকে ছয়টি তাজা ককটেল উদ্ধার করা হয়।

নৌকা সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থী আহত : সোনাতলার সদর ইউনিয়নের রানীরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজুর রহমান শ্যামল আহত হন। ঘটনাস্থল পরিদর্শন করেছেন সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার রাবেয়া আসফার সায়মা, উপজেলা নির্বাচন অফিসার আলমগীর হোসেনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

মেহেরপুরে ভোটে বাধা দেওয়ায় নৌকার তিন সমর্থককে জেল : মেহেরপুর-১ (সদর-মুজিবনগর) আসনে সদর উপজেলার বাড়াদি ইউনিয়নের কলাইডাঙ্গা কেন্দ্রে ভোটে বাধা দেওয়ায় নৌকার তিন সমর্থককে সাত দিন করে জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে মেহেরপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবীর হোসেন এ আদালত পরিচালনা করেন। দন্ডিতরা হলেন- মেহেরপুর সদর উপজেলার কলাইডাঙ্গা গ্রামের নজরুল ইসলাম, ইউনুস আলী ও নিয়ামত আলী।

ঝিনাইদহে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ : ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের মির্জাপুর ইউনিয়নে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গতকাল দুপুরে উপজেলার মথুরাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এতে মহিলা আনসার সদস্যসহ আটজন আহত হয়েছে। ওই ঘটনার পর আধা ঘণ্টা বন্ধের পর পুনরায় ভোট গ্রহণ শুরু হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, দুপুরে কেন্দ্রে স্বতন্ত্র ট্রাক প্রতীক ও নৌকা প্রতীকের পোলিং এজেন্টদের মধ্যে বাগ্বিতন্ডা শুরু হয়। একপর্যায়ে তাদের মধ্যে সংঘর্ষ বাধে।

নরসিংদীতে প্রিসাইডিং অফিসারকে মারধর, ভোট বাতিল কেন্দ্র স্থগিত : নরসিংদীর শিবপুরে দুলালপুর ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে হামলা ও ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় তারা ব্যালট পেপার ছিনিয়ে নেয়। এতে বাধা দিলে কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তাকে মারধর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কেন্দ্রের দায়িত্বে থাকা আনসার ও পুলিশ সদস্য ৬ রাউন্ড গুলির্বষণ করেন। ঘটনাস্থল থেকে আটজনকে আটক করা হয়েছে। হামলা ও ভাঙচুরের পর কেন্দ্রের ভোট বাতিল করে কেন্দ্রটি স্থগিত ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। কেন্দ্রের রিটার্নিং কর্মকর্তা মো. রেজাউল হাসান জানান, দুপুর ১টার দিকে ৫০ থেকে ৬০ জন লোক হঠাৎ কেন্দ্রের ভিতরে ঢুকে ব্যালট পেপার ছিনিয়ে নেয়। ওই সময় বাধা দিতে গেলে তারা আমাদের মারধর ও ভাঙচুর করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আনসার ও পুলিশ সদস্যদের গুলি করার নির্দেশ দেওয়া হয়। ওই সময় তাদের হামলা থেকে বাঁচতে আমরা দরজা বন্ধ করে দিই।

এদিকে নরসিংদী-৪ (বেলাব-মনোহরদী) উপজেলার সল্লাবাদ ইউনিয়নের ইব্রাহীমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে জাল ভোট দেওয়াসহ অনিয়মের অভিযোগে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়নের ছেলে ও কেন্দ্রীয় যুবলীগ নেতা মনজুরুল মজিদ মাহামুদ হুমায়ন সাদিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে প্রশাসন। ব্যালট পেপার ছিনতাই কেন্দ্রে হামলা ও প্রিসাইডিং কর্মকর্তাকে মারধরের অভিযোগে শিবপুরের দুলালপুরের একটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। শিবপুরে একটি ও মনোহরদীতে একটি মোট দুটি কেন্দ্র স্থগিত করা হয়েছে।

ভোটের আগের রাতে ফেনীতে সহিংসতা : ভোটের আগের রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী শহরের রামপুর রাস্তার মাথায় দুটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফেনী পৌরসভার ১৭ নম্বর ওয়ার্ডের আওয়ামী লীগ কার্যালয়ে পেট্রলবোমা নিক্ষেপ, অগ্নিসংযোগ, গুলিবর্ষণ এবং আসবাবপত্র ভাঙচুর করা হয়। ফেনী-সোনাগাজী সড়কের মতিগঞ্জে সড়কের দুই পাশের গাছ কেটে সড়ক অবরোধ করে দুর্বৃত্তরা। সোনাগাজীর চরমজলিশপুর দশআনি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের অফিস কক্ষে পেট্রলবোমা হামলার ঘটনা ঘটেছে। পরশুরামের সুলিয়া গ্রামে এক পথচারীর মোটরসাইকেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফুলগাজীতে বিজিবির গাড়িতে হামলা চালিয়ে গ্লাস ভাঙচুরের ঘটনা ঘটেছে। সদরের শর্শদি ও লেমুয়াসহ বিভিন্ন জায়গায় খড়ের গাদায় আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। দাগনভূঞার বিভিন্ন গ্রামে থেমে থেমে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

পলাশবাড়ীতে আওয়ামী লীগ সম্পাদকের গাড়ি ভাঙচুর : গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মন্ডলের বাসায় ককটেল নিক্ষেপ ও তার ব্যবহৃত একটি প্রাইভেট কার ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। সকালে ভোট চলাকালে পলাশবাড়ী উপজেলার মহদিপুর ইউনিয়নের বিশ্রামগাছী গ্রামে এ ঘটনা ঘটে। সকালে একদল দুর্বৃত্ত মুখে কাপড় পেঁচিয়ে ও হেলমেট পরে তৌহিদুল ইসলামের বাড়ির বারান্দায় ও উঠানে দুটি ককটেল নিক্ষেপ করে এবং পাশে থাকা একটি প্রাইভেট কারে ভাঙচুর চালায়। এ সময় নৌকা প্রার্থীর পোস্টার ছিঁড়ে ফেলাসহ বিশ্রামগাছী কেন্দ্রের নির্বাচনি বুথের চেয়ার-টেবিল ভাঙচুর করা হয়।

মাদারীপুরে কেন্দ্র দখল-পরবর্তী সংঘর্ষে ১০ বাড়িতে লুটপাট : মাদারীপুর সদর উপজেলার ঘটকচর এলাকায় একটি নির্বাচনি কেন্দ্র দখলকে কেন্দ্র করে গতকাল দুপুরে সংঘর্ষ হয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে সহিংসতায় উভয়পক্ষের কমপক্ষে ১০টি বাড়ি ভাঙচুর, লুটপাট ও  অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের প্রায় ১০ জন আহত হয়েছে। পুলিশ জানায়, বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত দফায় দফায় এ সহিংসতার ঘটনা ঘটে। মাদারীপুর-৩ আসনের সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের ঘটকচর উচ্চবিদ্যালয় ভোট কেন্দ্রে দুপুরে নৌকা প্রতীকের প্রার্থী আবদুস সোবহান গোলাপের সমর্থক জয়নাল মাতুব্বরের লোকজনের সঙ্গে ঈগল প্রতীকের তাহমিনা বেগমের সমর্থক সাইদুল শরীফের কর্মীদের ভোট কেন্দ্র দখল নিয়ে সংঘর্ষ বাধে। পরে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্য দ্রুত ভোট কেন্দ্রে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ভোট কেন্দ্রের সংঘর্ষের জের ছড়িয়ে পড়ে ঘটকচরের পাশের কাউয়াকুরি গ্রামের ভিতরে। গ্রামের পূর্ববিরোধের জের হিসেবে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় উভয়পক্ষের কমপক্ষে ১০টি বাড়িঘর ভাঙচুর, লুটপাটের ঘটনা ঘটে।

জামালপুরে ভোট বর্জন, সংঘর্ষ, গুলি : জামালপুরের ইসলামপুর ও সরিষাবাড়ীতে নৌকা এবং স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৮ রাউন্ড গুলি ছোড়ে। সকালে সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের চর আদ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়। বিকালে একই কেন্দ্রে ফের নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষ চলাকালে ইটপাটকেল নিক্ষেপ এবং লাঠিসোঁটার আঘাতে উভয়পক্ষের অন্তত আটজন আহত হয়। অপরদিকে সকালে সরিষাবাড়ী পৌরসভার বলারদিয়ার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকদের মধ্যে বাগ্বিতন্ডার একপর্যায়ে সংঘর্ষ বেধে যায়। সংঘর্ষে নৌকা প্রতীকের দুই এজেন্ট আহত হন।

চান্দগাঁওয়ে পুলিশ-র‌্যাবের সঙ্গে বিএনপির সংঘর্ষ : চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের নগরের চান্দগাঁও মৌলভীপুকুরপাড় এলাকায় বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশ-বিজিবির দফায় দফায় সংঘর্ষ হয়। সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত থেমে থেমে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় বিএনপি কর্মীরা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। সকাল থেকেই ভোটারদের ভোট কেন্দ্রে যেতে বাধা দেন বিএনপির নেতা-কর্মীরা। পুলিশ ঘটনাস্থলে এসে বিএনপি কর্মীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে বিএনপির কর্মীরা। পুলিশও পাল্টা টিয়ারশেল ছোড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় বিএনপির নেতা-কর্মীরা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। পরে দুপুর সাড়ে ১২টার দিকে আবারও বিএনপির কয়েক শ নেতা-কর্মী জড়ো হয়ে মৌলভীপুকুর পাড়ে অবস্থানরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এতে কিছুটা পিছু হটে পুলিশ পাল্টা ধাওয়া দেয় ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর র?্যাব ও বিজিবির টহল দল ঘটনাস্থলে পৌঁছে। এ সময় বিএনপির নেতা-কর্মীরা চারদিক থেকে ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও বিজিবির সাঁজোয়া যান ঘটনাস্থলে আসে। সেনাবাহিনীর দুটি টহল দলকেও আনা হয়। এতে পিছু হটে বিএনপির নেতা-কর্মীরা। এ সময় র‌্যাবের একটি গাড়ি ভাঙচুর করে বিএনপির কর্মীরা। পরে ঘটনাস্থলে জলকামানসহ অতিরিক্ত বিজিবি ও র?্যাব মোতায়েন করলে পরিস্থিতি শান্ত হয়। 

ব্রাহ্মণবাড়িয়ায় কেন্দ্র দখলের অভিযোগ, নয়জনের কারাদন্ড : ব্রাহ্মণবাড়িয়ায় জালভোট দেওয়ার অভিযোগে নয়জনের কারাদন্ড দেওয়া হয়েছে। জেলার সদর উপজেলা, পৌরসভা, বিজয়নগর, সরাইলে দুজনকে ও আশুগঞ্জে একজনকে সাজা দেওয়া হয়। এ ছাড়া একই অভিযোগে আরও কয়েকজনকে আটক করা হয়েছে। এর মধ্যে পৌর এলাকার মধ্যপাড়া শান্তিবাগের মো. শাকিকুল ইসলাম অনন্ত, একই এলাকার মো. ইউসুফ, বিজয়নগরের সাটির পাড়ার আজিজুল ভূঁইয়া ও একই উপজেলার নোয়াগাঁওয়ের সাব্বির আহমেদকে দুই বছর করে কারাদন্ড দেওয়া হয়। এদিকে জাল ভোটসহ নানা অনিয়মের অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া-৩ সদর ও বিজয়নগর আসনের স্বতন্ত্র প্রার্থী ফিরোজুর রহমান ওলিও ভোট বর্জন করেছেন। বিকালে তার সুলতানপুরের বাসভবনে সাংবাদিকদের সামনে ভোট বর্জনের ঘোষণা দেন।

কুড়িগ্রামে জালভোটের অপরাধে যুবকের পাঁচ বছর জেল : কুড়িগ্রাম-৩ (উলিপুর) আসনে নৌকা প্রার্থীর পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগে মাহাতাব হোসেন রুদ্র (২২) নামের এক যুবককে পাঁচ বছরের কারাদন্ড ও ৩ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উলিপুরের বড়াবুড়ি ইউনিয়নের ম-লের হাট উচ্চবিদ্যালয় ১১১ নম্বর কেন্দ্রে দুপুরের দিকে জোরপূর্বক প্রবেশ ও সিল মারার অপরাধে এ আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।

লালমনিরহাটে স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা : লালমনিরহাট-১ (হাতীবান্ধা-পাটগ্রাম) আসনের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমানের ওপর হামলা করেছে নৌকা প্রার্থীর সমর্থকরা। এ সময় ছবি তুলতে গেলে চালকসহ তিন সাংবাদিকের ওপরও হামলার ঘটনা ঘটেছে। দুপুরে উপজেলার পূর্ব সারডুবি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। আহত সাংবাদিকরা হলেন- আনন্দ টিভি জেলা প্রতিনিধি আবদুর রহিম, সাংবাদিক মিনহাজ ও মাসুদ বাবু।

টাঙ্গাইলে ব্যালট বাক্সে আগুন, কেন্দ্র স্থগিত : টাঙ্গাইলে কেন্দ্র দখল, এজেন্টদের বের করে দেওয়া, ভয়ভীতি দেখানো, কর্মীদের মারধর এবং অভিযোগ দিয়েও কোনো প্রতিকার না পাওয়ায় টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু দুপুরে ভোট বর্জনের ঘোষণা দেন। বিকালে গোপালপুরে কাহেতা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট বাক্সে আগুন, ৫ রাউন্ড গুলির ঘটনায় দুজন আনসার সদস্য আহত হন। পরে সহকারী রিটার্নিং কর্মকর্তা ভোট কেন্দ্র স্থগিত করেন।

মোরেলগঞ্জে আওয়ামী লীগ নেতার কারাদন্ড : বাগেরহাটের মোরেলগঞ্জে জালভোট দেওয়ায় শহিদুজ্জামান সাবু (৫৮) নামে এক আওয়ামী লীগ নেতাকে দুই বছরের কারাদন্ড দিয়েছেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। উপজেলা আওয়ামী লীগের সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুজ্জামান সাবু এক প্রার্থীর পক্ষে এসিলাহা উচ্চবিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দিতে গিয়ে ধরা পড়েন।

ফেনীতে প্রিসাইডিং অফিসার লাঞ্ছিত : ফেনী-৩ (সোনাগাজী ও দাগনভূঞা) আসনের স্বতন্ত্র প্রার্থী রহিম উল্লাহর হাতে আমির হোসেন নামে একজন প্রিসাইডিং অফিসার লাঞ্ছিত হয়েছেন। দুপুরে ফেনীর সোনাগাজী উপজেলার ভোরবাজার অ্যাডভোকেট বেলায়েত হোসেন উচ্চবিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পাঁচ সদস্যের কমিটি করা হয়।

 প্রিসাইডিং অফিসার ও বক্তারমুন্সি শেখ শহীদুল ইসলাম ডিগ্রি কলেজের অধ্যাপক আমির হোসেন জানান, স্বতন্ত্র প্রার্থী রহিম উল্লাহ ওই কেন্দ্রে এসে কক্ষে প্রবেশের পূর্বে তিনি দরজার সামনে এগিয়ে এলে কোনো কিছু বুঝে ওঠার আগেই তাকে উদ্দেশ করে গালাগাল করে বাগ্বিতন্ডায় জড়িয়ে পড়েন। এ সময় তার সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ ও নানা হুমকি-ধমকি করতে থাকেন। একপর্যায়ে তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। জেলা রিটার্নিং কর্মকর্তা মুছাম্মৎ শাহীনা আক্তার এ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়। এ ছাড়া জাল ভোট ও নানা অনিয়মের দায়ে ১৪ জনকে আটক করেছে পুলিশ। সোনাগাজী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে লাঙল প্রতীকে সিল মারা ব্যালট জব্দ করা হয়েছে। এ সময় লাঙল প্রতীকের পোলিং এজেন্টকে আটক করেছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ ছাড়া সোনাগাজীর বিভিন্ন কেন্দ্র থেকে লাঙলের পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগে ১২ জনকে আটক করা হয়।

জাল ভোটসহ নানা অনিয়ম সারা দেশে : জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ অধিকাংশ আসনে শান্তিপূর্ণ হলেও অনেক স্থানে জাল ভোট দেওয়াসহ নানা অনিয়মও ছিল। এসব ঘটনায় কয়েক শ ব্যক্তি আটক হয়েছেন। ভ্রামমাণ আদালতে সাজাও হয়েছে অনেকের। বিভিন্ন আসনে স্বতন্ত্র প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ ছিল।

নেত্রকোনা : পূর্বধলায় জাল ভোট দেওয়ার অভিযোগে তিন কিশোরকে আটক করা হয়। আটককৃতরা হলো- রাজন, মাহমুদুল হাসান নাইম ও তৈয়ব উল্লাহ। সকালে তাদের আটক করেন পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. খবিরুল আহসান।

খাগড়াছড়ি : খাগড়াছড়ির পানছড়িতে জাল ভোট দেওয়ার অপরাধে চারজনকে ছয় মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। পানছড়ি উপজেলার ছোট পানছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

লক্ষ্মীপুর : জাল ভোট দেওয়ার অভিযোগে চারটি কেন্দ্র থেকে পৃথক ছয়জনকে আটক করেছে পুলিশ। রামগঞ্জের একটি কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের হাবিবুর রহমান পবনের চিফ এজেন্ট শামছুল হক মিজানকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মীরা মারধরসহ তার ব্যবহৃত গাড়ি ভাঙচুর করার অভিযোগ ওঠে। লক্ষ্মীপুর-৩ আসনের জাল ভোট দেওয়ার সময় চারজন এবং লক্ষ্মীপুর-২ আসন থেকে দুজনকে আটক করা হয়েছে। লক্ষ্মীপুর-২ আসনে কয়েকটি কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।

দিনাজপুর : খানসামায় জাল ভোট দেওয়ার অভিযোগে দুজন আটক করে পুলিশ। বিরামপুরে দুপুর ১২টার দিকে নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীর এজেন্টদের কাছ থেকে কেন্দ্রের ফলাফল সিটে স্বাক্ষর নেওয়ার অভিযোগ উঠেছে।

যশোর : যশোরে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বলেন, অর্ধশতাধিক কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়া, নেতা-কর্মীদের মারপিট করারও অভিযোগ করেন। যশোর-৫ আসনে কৃষ্ণবাটি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী জেলা কৃষক লীগের সহসভাপতি এস এম ইয়াকুব আলীর সমর্থক মশিউর রহমান ও সাধন দাসকে কুপিয়ে জখম করে নৌকা প্রতীকের সমর্থকরা।

কেরানীগঞ্জ (ঢাকা) : ঢাকা-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর লোকজন অভিযোগ করেছেন, বিভিন্ন কেন্দ্র থেকে তাদের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে ও বিভিন্ন কেন্দ্রে জাল ভোট দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর