বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
ফলাফলের গেজেট প্রকাশ

নতুন এমপিরা শপথ নেবেন আজ

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ২৯৯ আসনে ভোট হলেও ২৯৮ আসনের ফলাফলের গেজেট প্রকাশ হয়েছে। একটি আসনের এক কেন্দ্রে ভোট স্থগিত থাকায় ওই আসনের ফলাফল আটকে আছে। এদিকে দ্বাদশ জাতীয় সংসদের সদস্যদের বরণ করে নিতে প্রস্তুত হচ্ছে বাংলাদেশের সংসদ ভবন। আজ বুধবার সকাল ১০টায় হবে তাদের শপথ অনুষ্ঠান। এই শপথ অনুষ্ঠান হবে জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রথমে নিজে দ্বাদশ সংসদের এমপি হিসেবে শপথ নেবেন। এবারও তিনি রংপুর-৬ আসন থেকে নির্বাচিত হয়েছেন। পরে তিনি অন্যদের শপথবাক্য পাঠ করাবেন। একাদশ সংসদের প্রধান হুইপ ও আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি নূর ই আলম চৌধুরী গণমাধ্যমকে বলেন, কাল সকাল ১০টায় শপথ হবে। আর বেলা ১২টায় আমাদের সংসদীয় দলের সভাও রয়েছে। সংসদের ৩০০ আসনের মধ্যে রবিবার ভোট হয়েছে ২৯৯ আসনে। এর মধ্যে একটি কেন্দ্রে ফল স্থগিত থাকায় ময়মনসিংহের একটি আসনের ফলাফল আটকে আছে। ফলে বুধবার ২৯৮ আসনের নবনির্বাচিত জনপ্রতিনিধিদের শপথের আয়োজন হচ্ছে।

নির্বাচন কমিশন ইতোমধ্যে ২৯৮ আসনে নবনির্বাচিতদের নামে গেজেট প্রকাশের অনুমোদন দিয়েছে জানিয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর নিজের কার্যালয়ে সাংবাদিকদের বলেন, ২৯৮ আসনের নির্বাচনের ফলাফল মিলিয়ে দেখা হয়েছে, যাচাই করা হয়েছে। সব ঠিক আছে। এখন গেজেট করার জন্যে বিজি প্রেসে পাঠিয়ে দেওয়া হয়েছে। সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথ অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এরপর ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে। প্রথম অধিবেশন শুরুর ৯০ দিনের মধ্যে শপথ না নিলে বা স্পিকারকে অবহিত না করলে সদস্য পদ খারিজ হবে। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার বেদনাথ জানান, গেজেট প্রকাশের পরেই পরবর্তী ব্যবস্থা নিতে সংসদ সচিবালয়ে গেজেটের কপি পাঠানো হবে। গেজেট পেলে স্পিকারের নির্দেশনা অনুযায়ী শপথ আয়োজনের প্রস্তুতি চূড়ান্ত করবে সংসদ সচিবালয়। সংসদ ভবনের নিচতলায় ‘শপথ কক্ষে’ নবনির্বাচিতদের শপথ পড়াবেন স্পিকার। ইতোমধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে নবনির্বাচিতদের শপথের বিষয়ে জানানো হয়েছে। আওয়ামী লীগের নবনির্বাচিত সংসদ সদস্য ঢাকা দক্ষিণের সাবেক মেয়র সাঈদ খোকন বলেন, দলীয়ভাবে আমাকে বলা হয়েছে, বুধবার সকাল ১০টায় নবনির্বাচিত সংসদ সদসস্যদের শপথ হবে।

গেজেট অনুমোদন : ২৯৮ আসনে নবনির্বাচিত সংসদ সদস্যদের নাম গেজেট আকারে প্রকাশের অনুমোদন দেয় নির্বাচন কমিশন। গতকাল বিকালে নিজ কার্যালয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘৩০০ আসনের মধ্যে ২৯৮ আসনের নির্বাচনের ফলাফল মিলিয়ে দেখা হয়েছে, যাচাই করা হয়েছে। সব ঠিক আছে। নির্বাচন কমিশন যখন দেখেছে সব সঠিক রয়েছে, এখন (নির্বাচিতদের নাম ঠিকানাসহ) গেজেট করার জন্য বিজি প্রেসে পাঠিয়ে দেওয়া হয়েছে। গেজেট প্রকাশের পরই তা সংসদ সচিবালয়ে পাঠাবে ইসি সচিবালয়।

দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২২, জাতীয় পার্টি ১১, ওয়ার্কার্স পার্টি এক, জাসদ এক, কল্যাণ পার্টি এক এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২ আসনে বিজয়ী হয়েছেন। রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে শপথ নেবেন অন্যরা। শপথ শেষে নতুন সংসদ সদস্যরা সংসদ সচিবের কার্যালয়ের স্বাক্ষর খাতায় সই করবেন এবং একসঙ্গে তাদের ছবি তোলা হবে। এমপিদের শপথের আনুষ্ঠানিকতা শেষে শুরু হবে নতুন সরকার গঠনের পর্ব। রাষ্ট্রপতি সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। এরপর বঙ্গভবনে হবে নতুন মন্ত্রিসভার শপথ। নিরঙ্কুশ জয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

একাদশ সংসদ নির্বাচন হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর, এরপর ৪৮ ঘণ্টার মধ্যে গেজেট প্রকাশ করা হয়। ২০১৯ সালের ৩ জানুয়ারি শপথ নেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। সেদিনই রাষ্ট্রপতির সরকার গঠনের আমন্ত্রণ জানান।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর