শিরোনাম
বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্বাচনি সহিংসতা চলছেই

ঝিনাইদহে একজনকে কুপিয়ে হত্যা

প্রতিদিন ডেস্ক

সারা দেশে নির্বাচন-পরবর্তী ব্যাপক সহিংসতার খবর পাওয়া গেছে। এর মধ্যে নৌকার পক্ষে নির্বাচন করায় ঝিনাইদহে আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে। কিশোরগঞ্জে তিনজনকে কুপিয়ে জখম এবং বাড়িতে হামলা চালানো হয়। রাজধানীর অদূরে ধামরাইয়ে স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের ইটভাটায় হামলা ভাঙচুর এবং লুটপাটের অভিযোগ উঠেছে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। চট্টগ্রামের পটিয়ায় নৌকা অনুসারীদের ওপর হামলার অভিযোগ উঠেছে স্বতন্ত্র প্রার্থীর কর্মীদের    বিরুদ্ধে। সিরাজগঞ্জের বেলকুচিতে নৌকা প্রার্থীর কর্মী-সমর্থকরা বসতবাড়ি ভাঙচুর লুটপাটসহ ১২ জনকে আহত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। মুজিবনগরে ট্রাক এবং নৌকার কর্মীদের মধ্যে সংঘর্ষে ২০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া গাজীপুরের কালিয়াকৈরে স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে পিটিয়ে আহত করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

ঝিনাইদহ : নৌকার পক্ষে নির্বাচন করায় ঝিনাইদহে বরুন কুমার ঘোষ (৪২) নামে এক আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। গতকাল সন্ধ্যা ৭ টার দিকে শহরের হামদহ ঘোষপাড়া মোড় এলাকায় এ ঘটনা ঘটে। নিহত বরুন ঝিনাইদহ হামদহ ঘোষপাড়ার নরেন চন্দ্র ঘোষের ছেলে এবং ঝিনাইদহ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক অরুণ ঘোষের ভাই। তিনি ঠিকাদারি ও টাইলস ব্যবসা করতেন বলে জানা গেছে। ঝিনাইদহ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ জানান, সংসদ নির্বাচনে বরুন ঝিনাইদহ-২ আসনের আওয়ামী লীগ প্রার্থী তাহজীব আলম সিদ্দিকীর পক্ষে কাজ করেন। গতকাল সন্ধ্যায় শহরের ঘোষপাড়া মোড়ের এক চায়ের দোকানে যান বরুণ। এ সময় আগে থেকে ওঁৎ পেতে থাকা সন্ত্রাসীরা তাকে নৃশংসভাবে কুপিয়ে আহত করে। তাকে দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঝিনাইদহ সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. সুলতানা মেফতাহুল জান্নাত জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে। তার দুই পা ও শরীরের বিভিন্ন স্থানে গভীর ক্ষতের চিহ্ন রয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তার মৃত্যু হয়েছে। এ বিষয়ে ঝিনাইদহ সদর থানার ওসি শাহিন উদ্দীন জানান, হামদহ এলাকায় বরুণ নামে একজনকে হত্যা করা হয়েছে। কে বা কারা হত্যা করেছে তা পুলিশ তদন্ত করে দেখছে। উল্লেখ্য, গত দুদিনে ঝিনাইদহে নির্বাচনি সহিসংতায় বাড়িঘর ভাঙচুর, লুটপাট এবং ১৪ জনকে কুপিয়ে ও পিটিয়ে আহত করা হয়েছে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কাজ করায় তিনজনকে কুপিয়ে জখম এবং বাড়িতে হামলা ও ভাঙচুর করার অভিযোগ পাওয়া গেছে। সদর উপজেলার দানাপাটুলি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন জানান, ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলামের পক্ষে কাজ করায় গাগলাইল এলাকার নূর হোসেন, রিফাত ও সালমান নামে তিন আওয়ামী লীগ কর্মীকে কুপিয়ে জখম করেছে সন্ত্রাসীরা। এ ছাড়া একই গ্রামের বেশ কয়েকটি বাড়ি, দোকানপাটে হামলা ও ভাঙচুর করা হয়েছে। দানাপাটুলি ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক পলাশ সরকার জানান, আবু হানিফ ও হিমেলের নেতৃত্বে একদল সন্ত্রাসী তার বাড়িতে হামলা চালায়। তারা বাড়ির ফটকে কোপায় এবং দেয়াল টপকে ভিতরে ঢুকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। এ সময় যুবলীগের সভাপতি ধনু মিয়ার বাড়িতেও হামলা করেছে তারা। একই ইউনিয়নের ৩ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি মোস্তফা মিয়া, নজরুল ও রিয়ালের দোকান ভাঙচুর করা হয়েছে। হুমকি দেওয়া হয়েছে ৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মুক্তু মিয়াকে।

হামলার প্রতিবাদে গতকাল দুপুরে গাগলাইল এলাকায় প্রতিবাদ সভা করেছে স্থানীয় আওয়ামী লীগ। কিশোরগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মোস্তফা জানান, মিছিল থেকে পলাশ সরকারের বাড়িতে ঢিল মেরেছে শুনেছি। এ ছাড়া কাউকে কুপিয়ে জখমের অভিযোগ তিনি পাননি বলে জানান।

ধামরাই (ঢাকা) : ধামরাইয়ে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের সমর্থক ব্যবসায়ী আবদুল লতিফের দুটি ইটভাটায় দুর্বৃত্তরা হামলা চালিয়ে ভাঙচুর, শ্রমিকদের মারধর ও চার লাখ টাকা লুট করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

জানা গেছে, ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের গোয়ালদী গ্রামের ব্যবসায়ী আবদুল লতিফ এবারের নির্বাচনে স্বতন্ত্র ট্রাক মার্কার প্রার্থী সাবেক এমপি এমএ মালেকের সক্রিয় সমর্থক ছিলেন। এ ঘটনার জের ধরে সোমবার রাতে তার মালিকানাধীন ডাউটিয়া এলাকায় সান ব্রিকস ও গোয়ালদীতে লামিয়া ব্রিকসে ২৫-৩০টি মোটরসাইকেলে করে প্রায় ৪০-৫০জন দুর্বৃত্ত হামলা চালায়। এ সময় দুটি ভাটার শ্রমিকদের মারধর, অফিস কক্ষ ভাঙচুর ও টেবিলের ড্রয়ার ভেঙে ৪ লাখ ১৬ হাজার টাকা লুট করে নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ইটভাটার শ্রমিক খোরশেদ আলম, মহসিন, ইকবাল হোসেন, সাইদুর রহমান ও জোবায়ের হোসেন জানান, মোটরসাইকেলে ৪০-৫০ জন লোক এসেই আকস্মিকভাবে মারধর শুরু করে। এর পর তারা ইটভাটা বন্ধ রাখতে বলেন ও মেশিন বন্ধ করে দেন। তাদের মারধরে প্রায় ২৫ জন শ্রমিক আহত হন।

ইটভাটার ম্যানেজার হযরত আলী বলেন, অফিস কক্ষের দরজা ভেঙে ভিতরে প্রবেশ করে টেবিলের ড্রয়ার ভেঙে ৪ লাখ ১৬ হাজার টাকা লুট করে নিয়ে গেছে হামলাকারীরা। ইটভাটার মালিক আবদুল লতিফ জানান, নির্বাচনে পক্ষ নেওয়াকে কেন্দ্র করেই এমন হামলা হয়েছে। এতে আমার প্রায় ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

ধামরাই থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, হামলার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে।

চট্টগ্রাম : পটিয়া আসনের বিতর্কিত প্রার্থী সামশুল হক চৌধুরী নির্বাচনে হেরে আওয়ামী লীগের নেতা কর্মীদের ওপর ভাড়াটে সন্ত্রাসী দিয়ে হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন নির্বাচিত এমপি বীর মুক্তিযোদ্ধা মোতাহেরুল ইসলাম চৌধুরী। গতকাল দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেন তিনি। তিনি অভিযোগ করেন- স্বতন্ত্র প্রার্থীর ভাড়াটে সন্ত্রাসীরা তার কর্মী-সমর্থকদের ওপর হামলা অব্যাহত রেখেছে। সোমবার সামশুর গ্রামের বাড়ি শোভনদন্ডীতে হামলার শিকার হন আমাদের নেতা-কর্মীরা। কুসুমপুরার গোরনখাইনে নৌকা সমর্থক মো. রায়হান পারভেজ নাঈমকে কুপিয়ে কখম করা হয়। এ ছাড়াও বিভিন্ন এলাকায় আওয়ামী লীগের নেতা-কর্মী ও আমার সমর্থকদের হুমকি দেওয়া হচ্ছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সাবেক মহিলা এমপি চেমন আরা তৈয়ব, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি আইয়ুব আলী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ দাশ, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আমম টিপু সুলতান চৌধুরী, যুব ও ক্রীড়া সম্পাদক মোহাম্মদ ফারুক প্রমুখ।

সিরাজগঞ্জ : নির্বাচনে ফল ঘোষণার পর থেকে গত দুই দিনে বেলকুচি-এনায়েতপুরে নির্বাচনপরবর্তী সহিংসতায় অন্তত ১২ জন আহত হয়েছেন। এ ছাড়াও বসতবাড়ি ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। অভিযোগ রয়েছে নৌকা প্রার্থী আবদুল মমিন মণ্ডলের সমর্থকরা এ হামলা ও লুটপাট চালিয়েছে।

মেহেরপুর : সোমবার রাত ৯ টার দিকে মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জিয়াউদ্দিন বিশ্বাসের বাড়ির সামনে নৌকা ও ট্রাক প্রতীকের সমর্থকদের মধ্যে হামলায় ৩০ জন আহত হয়েছেন। স্থানীয় আওয়ামী লীগের কর্মী ও নৌকার সমর্থক আলতাব হোসেন বাদী হয়ে মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও মুজিবনগর উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দিন বিশ্বাসসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এ মামলায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তিনজনকে আটক করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ-১ আসনে নির্বাচনপরবর্তী ১২টি সহিংসতার ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন স্বতন্ত্র প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটি। এ সব ঘটনায় থানায় অভিযোগ করা হলেও পুলিশ দৃশ্যমান কোনো ব্যবস্থা নেয়নি। গতকাল দুপুরে শিবগঞ্জ ডাক বাংলা চত্বরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলামের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব আতিকুল ইসলাম টুটুল খান। সংবাদ সম্মেলনে বলা হয়, নির্বাচনের ফল ঘোষণার পরই সৈয়দ নজরুল ইসলামের কর্মী-সমর্থকদের ওপর হামলা শুরু করে নৌকার সমর্থকরা।

কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের নির্বাচন করায় সোমবার সন্ধ্যায় কালিয়াকৈর উপজেলার উলুসারা এলাকায় ১৫/২০ জন যুবক শাহিনকে বাড়ী থেকে ধরে জঙ্গলের ভিতর নিয়ে পিটিয়ে আহত করেন। আহত শাহিন হাওলাদার(৩২) কালিয়াকৈর উপজেলার উলুশরা গ্রামের আওয়াল হাওলাদারের ছেলে এবং কালিয়াকৈর পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক।

আহতের পরিবার ও এলাকাবাসী সূত্রে জানা যায়, গাজীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের রেজাউল করিম রাসেলের নির্বাচন করে কালিয়াকৈর পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক উলুসারা গ্রামের শাহিন হাওলাদার। কিন্তু নির্বাচনে পরাজয় হয় ট্রাক প্রতীকের। ভোটের পরের দিন সোমবার সকালে শাহিন হাওলাদারের অফিসে হামলা চালিয়ে ভাঙচুর করে অজ্ঞাত কয়েক জন যুবক। একই দিন সন্ধ্যায় ১৫/২০ জন যুবক মাইক্রোবাস ও মোটরসাইকেল যোগে ট্রাকের সমর্থক শাহিন হাওলাদারের বাড়িতে প্রবেশ করে শাহিনের ওপর অতর্কিতভাবে হামলা চালায়। এ সময় তার স্ত্রী ও বোন এগিয়ে এলে তাদেরকেও মারধর করা হয়। একপর্যায়ে যুবকরা শাহিনকে বাড়ি থেকে তুলে একটি জঙ্গলের ভিতর নিয়ে বেধম মারপিট করে তাকে হত্যার চেষ্টা চালায়।

কালিয়াকৈর থানার ওসি এএফএম নাসিম বলেন, এ ঘটনায় এখনো কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর