বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দ্বাদশ সংসদের যাত্রা শুরু, শপথ নিলেন এমপিরা

নিজস্ব প্রতিবেদক

যাত্রা শুরু করল দেশের দ্বাদশ জাতীয় সংসদ। গতকাল সকাল ১০টায় শেরেবাংলা নগরে সংসদ ভবনের শপথ কক্ষে আওয়ামী লীগের নবনির্বাচিত ২২২ জন সংসদ সদস্য শপথ গ্রহণ করেন। এরপর বেলা ১১টায় স্বতন্ত্র ৬১ জন এবং বেলা ১২টায় জাতীয় পার্টির ১১ জন সংসদ সদস্য শপথ গ্রহণের মাধ্যমে এ যাত্রা শুরু হয়। তাদের শপথ পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ ভবনের পূর্ব ব্লকের প্রথম লেভেলে শপথ পাঠ অনুষ্ঠিত হয়। শপথ অনুষ্ঠানের শুরুতেই বিধিমালা অনুযায়ী প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজের শপথ গ্রহণ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন। পরে একযোগে আওয়ামী লীগের সবাইকে শপথবাক্য পাঠ করান তিনি। এ ছাড়া ১৪ দলীয় প্রার্থী বরিশাল-২ আসন থেকে জয়ী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং বগুড়া-৪ আসন থেকে জয়ী এ কে এম রেজাউল করিম তানসেন, কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীকও শপথ গ্রহণ করেন। শপথ গ্রহণ শেষে সংসদ সদস্যগণ শপথ বইয়ে স্বাক্ষর করেন। জাতীয় সংসদের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম শপথ গ্রহণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। জাতীয় সংসদ মসজিদের পেশ ইমাম হাফেজ কারি মাওলানা মুফতি মোহাম্মদ আবু রায়হান তেলাওয়াত করেন।

আওয়ামী লীগের সংসদ সদস্যদের (এমপি) শপথবাক্য পাঠ শেষে দলের নেতারা ফুল দিয়ে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। দুপুর ১২টায় সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংসদ নেতা নতুন ও পুরনো এমপিদের উদ্দেশে দিকনিদের্শনামূলক বক্তব্য রাখেন। এ সময় নবীন এমপিদের সংসদীয় রীতিনীতি, সংবিধান সম্পর্কে পড়াশোনার ওপর জোর দেন তিনি। একই সঙ্গে আগামীতে কঠিন চ্যালেঞ্জের সময়- সেটাও স্মরণ করিয়ে দেন। জনগণ যে আশা আকাক্সক্ষা নিয়ে নির্বাচিত করেছে সেটা বাস্তবায়ন করতে নিজ নিজ এলাকায় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করার তাগিদ দেন সংসদ নেতা।

বৈঠকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শেখ হাসিনার নাম প্রস্তাব করেন এবং চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন ওই প্রস্তাবে সমর্থন দেন। পরে সর্বসম্মতিক্রমে তা গ্রহণ করা হয়। বৈঠকে আওয়ামী লীগের সংসদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, নূর-ই আলম চৌধুরী লিটন, ড. আবদুর রাজ্জাক, কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান, শেখ হেলাল উদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আ স ম ফিরোজ, মির্জা আজম, আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, এস এম কামাল, এনামুল হক শামীমসহ আওয়ামী লীগের সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে সংসদ নেতা ছাড়াও উপনেতা, স্পিকার, ডেপুটি স্পিকার, চিফ হুইপ নির্বাচন করা হয়। এর মাধ্যমে যাত্রা শুরু হলো দ্বাদশ জাতীয় সংসদের।

বেলা ১১টায় জাতীয় সংসদের শপথ কক্ষে আবদুল লতিফ সিদ্দিকী, আখতারুজ্জামান, মজিবুর রহমান চৌধুরী নিক্সন, পংকজ নাথ, এ কে আজাদ, আমাতুল কেয়া কিবরিয়া, জয়া সেনগুপ্তা, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, আবুল কালাম আজাদ, মশিউর রহমান মোল্লা সজলসহ স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত সংসদ সদস্যগণ শপথ নেন ও শপথ বইয়ে স্বাক্ষর করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাদেরকে শপথ পাঠ করান।

দুপুর ১২টায় একই কক্ষে শপথ নেন জাতীয় পার্টির ১১ জন সংসদ সদস্য। জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু, আনিসুল ইসলাম মাহমুদ ও এ বি এম রুহুল আমিন হাওলাদারসহ জাতীয় পার্টির নির্বাচিত সংসদ সদস্যগণ শপথ গ্রহণ করেন। পরবর্তীতে স্পিকারের কার্যালয়ে ঢাকা-৪ আসন থেকে জয়ী স্বতন্ত্র প্রার্থী ড. মো. আওলাদ হোসেনকে স্পিকার শপথবাক্য পাঠ করান।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি, ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল ও কল্যাণ পার্টি একটি করে আসনে বিজয়ী হয়েছে। এ ছাড়া নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র সদস্য নির্বাচিত হয়েছেন। এদিকে একজন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়। এ ছাড়া ময়মনসিংহ-৩ আসনের একটি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করায় ফলাফলও স্থগিত করা হয়েছে।

সর্বশেষ খবর