বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জাপান ডব্লিউইএফের স্বাগত, অস্ট্রেলিয়া কানাডার হতাশা

অভিনন্দন কানাডা পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপের

নিজস্ব প্রতিবেদক ও যুক্তরাষ্ট্র প্রতিনিধি

কিছু অনিয়ম হলেও সংসদ নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে জানিয়েছে ঢাকায় জাপান দূতাবাস। প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)। হতাশা প্রকাশ করেছে অস্ট্রেলিয়া ও কানাডা। শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে কানাডা পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ।

কিছু অনিয়ম হলেও নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে -জাপান : কিছু অনিয়ম থাকলেও বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ম মেনে শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে জানিয়ে বিবৃতি দিয়েছে ঢাকায় অবস্থিত জাপান দূতাবাস। গতকাল বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে তিন ধাপের একটি বিবৃতি দেন ঢাকায় নিযুক্ত জাপানের প্রেস সেক্রেটারি কোবায়াসি মাকি।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের অভিনন্দন, বার্ষিক সভায় আমন্ত্রণ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ)। আগ্রহ প্রকাশ করেছে তাঁর সরকারের সঙ্গে অব্যাহতভাবে কাজ করার। আমন্ত্রণ জানিয়েছে ১৫-১৯ জানুয়ারি সুইজারল্যান্ডের ডাভোস-ক্লিস্টার্সে অনুষ্ঠিত হতে যাওয়া ডব্লিউইএফের ৫৪তম বার্ষিক সভায় যোগদানের।

নির্বাচনে অর্থপূর্ণ সব পক্ষ উল্লেখযোগ্যভাবে অংশ নিতে পারেনি -অস্ট্রেলিয়া : বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অস্ট্রেলিয়া সরকার মনে করে, এমন এক পরিবেশে নির্বাচন হয়েছে, যেখানে সব পক্ষ অর্থপূর্ণ এবং উল্লেখযোগ্যভাবে অংশ নিতে পারেনি। এটি দুঃখজনক। একই সঙ্গে দেশটি বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে, মানবাধিকার ও আইনের শাসনের সুরক্ষায় কাজ করা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার বিষয়টিকে অগ্রাধিকার দিতে। গতকাল অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক দফতরের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে এসব কথা বলা হয়েছে।

গণতন্ত্র ও স্বাধীনতার মূলনীতি থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ -কানাডা : বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া নিয়ে হতাশা প্রকাশ করেছে কানাডা। এ ছাড়া নির্বাচনের আগে ও পরে সহিংসতার ঘটনায় নিন্দাও জানিয়েছে উত্তর আমেরিকার এ দেশটি। একই সঙ্গে কানাডা বাংলাদেশের নাগরিকদের গণতান্ত্রিক আকাক্সক্ষার প্রশংসা এবং সমর্থন করে বলেও জানিয়েছে। কানাডার স্থানীয় সময় মঙ্গলবার এক বিবৃতিতে এসব কথা বলেছে কানাডা সরকারের গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ডিপার্টমেন্ট।

শেখ হাসিনাকে কানাডা পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপের অভিনন্দন : টানা চতুর্থবার বিজয়ী হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর নেতৃত্বাধীন আওয়ামী লীগকে অভিনন্দন জানাল ‘কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপ’।

সংগঠনের চেয়ার ব্র্যাড রেডিকোপ এমপি এবং ভাইস চেয়ার সিনেটর সালমা আতাউল্লাহজান, সদস্য কেভিন ওউগ এমপি, কেন হার্ডি এমপি এবং ল্যারি ব্র্যাক এমপি ৮ জানুয়ারি প্রধানমন্ত্রীকে লেখা এক পত্রে এ অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

পত্রে উল্লেখ করা হয়েছে, পঞ্চমবারের মতো বাংলাদেশি প্রধানমন্ত্রী হওয়ার মতো বিজয় অর্জনের ঘটনায় আমরা অভিভূত এবং এটি আপনার জন্যে এবং আপনার দলের জন্যে বড় একটি অর্জন বলে মনে করছি। কানাডা এবং বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মধুর করতে আমরা আপনার সঙ্গে এবং আপনার সরকারের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি। আমরা আপনার সর্বাত্মক সাফল্য কামনা করছি এবং নতুন সরকারের প্রধান হিসেবেও বাংলাদেশকে উন্নতি দিতে আপনার বলিষ্ঠ নেতৃত্ব অব্যাহত থাকবে বলে আশা করছি।

 

সর্বশেষ খবর