শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মর্মান্তিক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

মাথায় ইট পড়ে ব্যাংক কর্মকর্তার মর্মান্তিক মৃত্যু

রাজধানীর সিদ্ধেশ্বরী এলাকায় রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় নির্মাণাধীন ভবন থেকে মাথায় ইট পড়ে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (এডি) দীপু সানার মৃত্যু হয়েছে। তার বয়স ৩৭ বছর। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে দীপু গাড়ি থেকে নেমে হেঁটে বাসায় ফিরছিলেন। ফখরুদ্দিন পার্টি সেন্টারের সামনে ফুটপাত দিয়ে যাওয়ার সময় ওপর থেকে একটি ইট তার মাথায় পড়লে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে ময়নাতদন্তের জন্য তার লাশ ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) মর্গে পাঠায় পুলিশ। গতকাল এ ঘটনায় নিহতের স্বামী তরুণ কুমার বিশ্বাস বাদী হয়ে অজ্ঞাত পরিচয়দের আসামি করে রমনা থানায় একটি মামলা করেন। বিষয়টি নিশ্চিত করেন রমনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া। তিনি বলেন, ঘটনাস্থলের পাশে একটি নির্মাণাধীন ভবন রয়েছে। ইটটি কোথা থেকে পড়েছে, তা নিশ্চিত হতে তদন্ত চলছে। এরই মধ্যে সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে। সেগুলো যাচাইবাছাই করা হচ্ছে। দীপু সানার বাড়ি খুলনার পাইকগাছা উপজেলার সোলাদানা গ্রামে। দীপু সানার কাকা স্বপন কুমার সানা বলেন, বুধবার রাতে সদরঘাটে তার কর্মস্থল থেকে এসে গাড়ি থেকে নেমে হেঁটে মৌচাক মার্কেট এলাকার সিদ্ধেশ্বরীতে ফখরুদ্দিন রেস্টুরেন্টের পাশ দিয়ে হেঁটে বাসার দিকে ফিরছিলেন দীপু। এ সময় একটি নির্মাণাধীন ভবনের ওপর থেকে মাথায় ইট পড়ে সে গুরুতর আহত হয়। সেখান থেকে তাকে উদ্ধার করে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ঋষি রাজ নামে তার তিন বছর বয়সী এক সন্তান রয়েছে’। মাথায় ইট পড়ে মৃত্যুর ঘটনা সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। ফুটেজে দেখা গেছে, সন্ধ্যা ৭টা ২৯ মিনিটে হাতে একটি ব্যাগ নিয়ে হেঁটে বাসায় ফিরছিলেন সানা। হঠাৎ মাথায় ইট পড়লে সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। দীপু সানা ঢাকা ইউনিভার্সিটি থেকে সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করেছিলেন। তিনি ফজিলাতুন নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। সন্তান ও স্বামীকে নিয়ে সিদ্ধেশ্বরী এলাকায় থাকতেন। রমনা থানার এসআই আমেনা খানম বলেন, দীপু সানা পেশায় একজন ব্যাংক কর্মকর্তা ছিলেন। অফিস শেষে তিনি সিদ্ধেশ্বরী ফখরুদ্দিন পার্টি সেন্টারের সামনে ফুটপাত দিয়ে যাওয়ার সময় ওপর থেকে ইট মাথায় পড়ে মারা যান বলে জানতে পেরেছি। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ বলা যাবে। গতকাল ময়নাতদন্ত শেষে দীপু সানার লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

তদন্ত চায় মানবাধিকার কমিশন : এ ঘটনায় কারও অবেহেলা ছিল কি না, সে বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নিতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারকে নির্দেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। ভবন নির্মাণের সময় সেইফটি নেটসহ প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে এবং ইমারত নির্মাণ বিধিমালা বাস্তবায়নে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়, সে বিষয়েও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে তথ্য চাওয়া হয়েছে। এদিকে, বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল, ঢাকার সভাপতি এইচ এম দেলোয়ার হোসাইন ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) গোলাম মোস্তফা শ্রাবণ এক শোক ও প্রতিবাদ বার্তায় জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল, ঢাকার সদস্য, বাংলাদেশ ব্যাংক, সদরঘাট অফিসের সহকারী পরিচালক দীপু সানার মৃত্যু প্রকারান্তরে একটি নিষ্ঠুর হত্যাকান্ডের নামান্তর। কাউন্সিল এ ঘটনায় গভীর শোক, ক্ষোভ ও প্রতিবাদ প্রকাশ করছে।

পাশাপাশি এ ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দায়ীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কঠোর শাস্তি দাবি করছে। দীপু সানা ২০১৭ সালে বাংলাদেশ ব্যাংকে অফিসার হিসেবে যোগ দেন।

সর্বশেষ খবর