শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

রাজ্যের নাম বাংলা চাই

দীপক দেবনাথ, কলকাতা

রাজ্যের নাম বাংলা চাই

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রশ্ন তুলে বলেছেন, ‘পাঞ্জাব’ নামে একটি রাজ্য পাকিস্তানেও থাকতে পারে, আবার ভারতেও থাকতে পারে। যদি ‘বাংলাদেশ’ নামে একটি আন্তর্জাতিক রাষ্ট্র থাকতে পারে, তবে পশ্চিমবঙ্গের নাম বদল করে ‘বাংলা’ হতে পারে না কেন?

গতকাল রাজ্য সরকারের সচিবালয় নবান্নে এক সংবাদ সম্মেলন থেকে পশ্চিমবঙ্গের বদলে রাজ্যের নাম ‘বাংলা’ রাখা নিয়ে কেন্দ্রীয় সরকারকে উদ্দেশ্য করে প্রশ্ন করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, রাজ্যের নাম বদল নিয়ে দুই বার রাজ্য বিধানসভায় প্রস্তাব পাস হয়েছে। ওরা (কেন্দ্র) যা যা ক্লারিফিকেশন চেয়েছে, আমরা সবকিছু দিয়েছি। তারপরেও দীর্ঘদিন ধরে তারা রাজ্যের নাম বদলে সম্মতি দিচ্ছে না।

তার প্রশ্ন ‘বোম্বে থেকে মুম্বাই হয়েছে, উড়িষ্যা থেকে ওড়িশা হয়েছে কিন্তু আমাদের কেন হবে না? আমাদের অপরাধটা কি?’ এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীর অভিমত, রাজ্যের নাম বাংলা হলে রাজ্যের ছেলেমেয়েরা যারা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বা পড়াশোনা করতে যায়- তারা অনেক সুবিধা পাবে। সর্বভারতীয় স্তরে যে কোনো মিটিংয়ে গেলে আমাদের শেষ পর্যন্ত বসে থাকতে হয়, (ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল অর্থাৎ নামের আদ্যাক্ষর ডব্লিউ (ড) থাকার কারণে সর্বভারতীয় স্তরে যে কোনো আলোচনায় সবার শেষে রাজ্যটির প্রতিনিধিদের বলার সুযোগ আসে)। সে ক্ষেত্রে রাজ্যের গুরুত্বটা কমিয়ে দেওয়া হয়।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমরা যুক্তি-তর্ক দিয়ে বোঝানোর চেষ্টা করছি। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের কাছে অনেকবার আরজি জানানো হয়েছে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর