রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা । নতুন মন্ত্রীদের নিয়ে বৈঠক

রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখুন : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ও গোপালগঞ্জ প্রতিনিধি

রমজানে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখুন : প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর সমাধিতে গতকাল শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা -পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনিযুক্ত মন্ত্রীদের নিয়ে গতকাল টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন। পরে সেখানে নতুন মন্ত্রীদের নিয়ে অনানুষ্ঠানিক বৈঠক করেন।

এতে প্রধানমন্ত্রী নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। তিনি মজুদবিরোধী অভিযান নিয়মিত পরিচালনার নির্দেশনা দিয়ে বলেন, প্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখুন, যাতে সাধারণ মানুষ স্বস্তিতে থাকতে পারে। এ মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানো উচিত নয় বলেন সরকারপ্রধান। টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর নিজ বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন সাংবাদিকদের এক ব্রিফিংয়ে বলেন, এটি মন্ত্রিসভার অনানুষ্ঠানিক বৈঠক ছিল। সেখানে রমজানের সময় বিশেষ করে বড় মজুদদাররা যাতে কৃত্রিম সংকট সৃষ্টির জন্য জরুরি পণ্য মজুদ করতে না পারে সে ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য মন্ত্রীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, প্রধানমন্ত্রী প্রথমবারের মতো নবনিযুক্ত মন্ত্রীদের প্রথমে তাঁদের মন্ত্রণালয়ের সার্বিক বিষয়ে তথ্য জানার নির্দেশ দেন। দেশ ও জনগণের জন্য কল্যাণকর যে কোনো প্রকল্প গ্রহণের সময় মন্ত্রীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে বলেন।

গতকাল সকালে ঢাকা থেকে সড়কপথে রওনা দিয়ে বেলা ১১টার দিকে দুই দিনের সফরে টুঙ্গিপাড়া পৌঁছান প্রধানমন্ত্রী। তাঁর সঙ্গে নতুন মন্ত্রিসভার সদস্যরা ছিলেন। টুঙ্গিপাড়ায় পৌঁছানোর পর বেলা ১১টা ৫৫ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানান তিনি। এ সময় তিন বাহিনীর একটি চৌকশ দল গার্ড অব অনার প্রদান করে। এরপর ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে সেখানে দোয়া ও মোনাজাতে অংশ নেন তিনি। পরে মন্ত্রিসভার নতুন সদস্যদের নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান সরকারপ্রধান। বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্সের রক্ষিত পরিদর্শন বইতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য লিখে স্বাক্ষর করেন। এরপর টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির পিতার সমাধিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। পঞ্চমবার সরকার গঠনের পর এটা তাঁর প্রথম সফর। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দুই দিনের সফরে নিজের নির্বাচনি এলাকা গোপালগঞ্জে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১টা ৪৫ মিনিটে টুঙ্গিপাড়া এসে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নেতা-কর্মীরা স্বাগত জানান। তারা স্লোগানে স্লোগানে জাতির পিতার সমাধিসৌধ মুখরিত করে তোলেন। হাস্যোজ্জ্বল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় হাত নেড়ে নেতা-কর্মীদের অভিবাদনের জবাব দেন। বিকালে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী, জনপ্রতিনিধি ও সুধীজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। আজ দুপুরে তিনি নিজ নির্বাচনি এলাকার কোটালীপাড়া উপজেলা পরিষদ কমপ্লেক্স চত্বরে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত শুভেচ্ছা ও মতবিনিময় সভায় যোগ দেবেন। আজ বিকালেই প্রধানমন্ত্রীর ঢাকা ফেরার কর্মসূচি রয়েছে।

নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র ছিল : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র ছিল। চক্রান্ত ছিল যেন নির্বাচন করতে না পারি। দেশি-বিদেশি সব ষড়যন্ত্র মোকাবিলা করেই আমরা সফলভাবে নির্বাচন করতে সক্ষম হয়েছি। দেশবাসীকে ধন্যবাদ জানাই কারণ তারা ভোট উৎসবে অংশ নিয়েছেন। আমাদেরকে আবারও বিজয়ী করেছেন। দেশবাসী যে আশা আকাক্সক্ষা নিয়ে আমাদের নির্বাচিত করেছেন তাদের প্রতিদান করতে হবে।

গতকাল দুপুরে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে অনির্ধারিত মন্ত্রিসভায় তিনি এসব কথা বলেন। বৈঠকে একাধিক মন্ত্রী বিষয়টি বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন। সূত্রটি জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথম মন্ত্রিসভার বৈঠকে দেশের মানুষ যেন স্বস্তিতে থাকতে পারে এবং আসন্ন রমজানে নিত্যপণ্যের দাম যেন নিয়ন্ত্রণে থাকে সে জন্য মন্ত্রীদের নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, ‘পবিত্র রমজান ঘনিয়ে আসছে। তাই প্রয়োজনীয় পদক্ষেপ নিন। কারণ এই মাসে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ানো উচিত নয়।’ এ ছাড়াও বিনা প্রয়োজনে কোনো প্রকল্প না নিতে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এমন কোনো প্রকল্প গ্রহণ করা যাবে না, যেগুলো জনগণের কোনো কল্যাণে কাজে আসবে না। প্রয়োজন বুঝে কর্মসূচি গ্রহণ করতে হবে। আমাদের খাদ্য উৎপাদন বাড়াতে হবে। প্রথমবারের মতো মন্ত্রিসভায় স্থান পাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের উদ্দেশে বলেছেন, ভালো করে কাজ করতে হবে। এ জন্য প্রচুর জানাশোনা থাকা দরকার। পড়ালেখাও করতে হবে। কোনো ফাইল অহেতুক ফেলে রাখা যাবে না। সময়ের কাজ সময়েই করতে হবে।

সর্বশেষ খবর