রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মন্ত্রীদের দায়িত্ব শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা আজই দায়িত্ব পালন শুরু করবেন। ইতোমধ্যে তাদের অফিস প্রস্তুত করা হয়েছে। আজই সচিবালয়ে নিজ নিজ দফতরে কাজে যোগ দেবেন তাঁরা। প্রথম দিন তাঁরা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিত হবেন, মন্ত্রণালয়ের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হবেন। এখনো মন্ত্রী-প্রতিমন্ত্রীদের একান্ত সচিব (পিএস), সহকারী একান্ত সচিব (এপিএস) নিয়োগ হয়নি। সরকার থেকে মন্ত্রিসভার সদস্যদের জন্য দ্রুতই পিএস ঠিক করে দেওয়া হবে। আর নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে শুধু এপিএস নিজের পছন্দমতো নিতে পারবেন।

শপথ গ্রহণের পর দুই দিন সাপ্তাহিক ছুটি থাকলেও ব্যস্ত সময় পার করেন মন্ত্রিসভার সদস্যরা। গতকাল টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর নিজ বাসভবনে নবনিযুক্ত মন্ত্রীদের সঙ্গে অনানুষ্ঠানিক এক বৈঠকে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মন্ত্রিসভায় সাত মন্ত্রণালয়ে নতুন প্রতিমন্ত্রী, তিন মন্ত্রণালয়ে পদোন্নতি পেয়ে পূর্ণমন্ত্রী আর ১৪ মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী। বাকিরা আগের মন্ত্রণালয়েই দায়িত্ব পেয়েছেন। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী পাওয়া মন্ত্রণালয়ে ছুটির দিনেও নানা কাজ হয়েছে। অনেকের নেমপ্লেট ইতোমধ্যে পাল্টানো হয়েছে, কারও নেমপ্লেট বানাতে দেওয়া হয়েছে, আজই লাগানো হবে। পুরনো মন্ত্রী-প্রতিমন্ত্রীদের ফাইল বা ব্যক্তিগত জিনিস তাদের বাসায় পাঠিয়ে অফিস নতুনভাবে সাজানো হয়েছে।

মৎস্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এ মুহূর্তে অফিস প্রস্তুত, নেমপ্লেট তৈরি ছাড়া আর তেমন কিছু নেই। পরে মন্ত্রী মহোদয় যোগ দিয়েই পছন্দমতো অফিসের ডেকোরেশন করেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, পুরনো মন্ত্রীর প্রয়োজনীয় ফাইল ও ব্যক্তিগত জিনিস পাঠিয়ে দেওয়া হয়েছে। নতুন মন্ত্রী এসে যদি মনে করেন টেবিল-চেয়ার অন্য স্থানে বসাবেন বা নতুন কিছু যুক্ত করবেন অর্থাৎ উনার চাহিদার ভিত্তিতে করা হবে। এদিকে এক উপমন্ত্রী ও দুই প্রতিমন্ত্রীকে পদোন্নতি দিয়ে মন্ত্রী করে একই মন্ত্রণালয়ে রাখা হয়েছে। সেখানেও পদবি পাল্টানোর কার্যক্রম চলছে।

পিএস দেবে সরকার, এপিএস নিয়োগেও শর্ত : ‘ক্লিন ইমেজ’ রয়েছে এমন কর্মকর্তাদের মন্ত্রিসভার সদস্যদের জন্য পিএস হিসেবে ঠিক করে দেবে সরকার। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা নিজেদের পছন্দের একান্ত সচিব (পিএস) না পেলেও পছন্দের ব্যক্তিকে সহকারী একান্ত সচিব (এপিএস) নিয়োগ দিতে পারবেন। তবে এপিএস যিনি হবেন, তার প্রথম শ্রেণির কর্মকর্তার পদে আবেদন করার ন্যূনতম যোগ্যতা থাকতে হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সায়লা ফারজানা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ২০১৪-১৮ মেয়াদে অনেক পিএসের বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতি-স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠলে ২০১৯ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরামর্শে ব্যাচভিত্তিক বিসিএস কর্মকর্তাদের তালিকা তৈরি করে পিএস নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এবারও একই পদ্ধতি অনুসরণ করা হবে। বিসিএস প্রশাসন ক্যাডারের উপসচিব ২৪, ২৫, ২৭, ২৮ ও ২৯তম ব্যাচের কর্মকর্তাদের মধ্য থেকেও পিএস নিয়োগ দেওয়া হবে। দু-এক দিনের মধ্যেই পিএস নিয়োগ হয়ে যাবে বলে জানা গেছে।

সর্বশেষ খবর