রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্ধারিত বেতন দাবিতে মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের কোনাবাড়ীতে সরকার ঘোষিত সর্বনিম্ন বেতনসহ ছয় দফা দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। গতকাল কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন।

পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, সকাল সাড়ে ৭টার দিকে প্রায় ৪০০ জন শ্রমিক কারখানার ভিতরে প্রবেশ করে এবং ২০০-২৫০ শ্রমিক না ঢুকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে তাদের ছয় দফা দাবি আদায়ে অবস্থান করে। সকাল পৌনে ৮টার সময়    শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানচলাচল বন্ধ করে রাস্তার ওপর বসে পড়েন। খবর পেয়ে শ্রমিকদের বুঝিয়ে সকাল পৌনে ১০টার দিকে সড়ক থেকে সরিয়ে দেয় কোনাবাড়ী থানা পুলিশ ও শিল্প পুলিশ।

শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে তাদের গ্রেড এক থেকে চারে অন্তর্ভুক্ত করা। তফসিল ক এবং তফসিল খ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ। ১০ ঘণ্টা কর্মদিবসের পরিবর্তে ৮ ঘণ্টা নির্ধারণ। মূল বেতন সরকারি নিয়ম অনুসারে করা। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে করা এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই করা যাবে না।

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের ম্যানেজার (এডমিন) খালিদ হাসান জানান, ‘শ্রমিকদের বেতন বাড়ানো হয়েছে কিন্তু তাদের মন মতো হয়নি।’

কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ জিয়াউল ইসলাম জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে কিছু শ্রমিক রাস্তায় নামলে যান চলাচল সাময়িক বিঘ্নিত হয়। পরে শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। পরে কারখানা কর্তৃপক্ষ দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা কাজে যোগ দেন।

কালিয়াকৈরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ : গাজীপুরের কালিয়াকৈরে সিনাবহ এলাকায় যমুনা ইলেকট্রনিক্স কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সকালে বেতন বৃদ্ধিসহ ৬ দফা দাবিতে কাজ বন্ধ রেখে সফিপুর-বড়ইবাড়ী আঞ্চলিক সড়ক অবরোধ করে শ্রমিকরা ওই কর্মসূচি পালন করে। এতে সড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শ্রমিক, পুলিশ ও কারখানা সূত্রে জানা যায়, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়দের দাবিতে গতকাল সকালে শ্রমিকরা কাজ বন্ধ রেখে কারখানার ভিতরে বিক্ষোভ করে। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে কারখানার পাশে সফিপুর-বড়ইবাড়ী আঞ্চলিক সড়ক অবরোধ করে দেয়। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা সরকারের ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।

সর্বশেষ খবর