বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ভিসা প্রক্রিয়া আরও সহজ করবে ভারত : স্বরাষ্ট্রমন্ত্রী

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে : প্রণয় ভার্মা

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ভারতের সাপোর্ট আমরা সবসময়ই পেয়ে থাকি। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে কার্যকর ভূমিকা নেবে ভারত। দুই দেশের নিরাপত্তায় বিজিবি-বিএসএফ সম্পর্ক বাড়ানো হবে। বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হবে। এ ছাড়া আগামীতে ভিসা প্রক্রিয়া আরও সহজ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার।

গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন। ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, নিরাপত্তা, অর্থনীতি ও যোগাযোগসহ দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। আগামী পাঁচ বছর এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান আরও বলেন, এ দেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখতে কাজ করবে ভারত সরকার। তাদের সাইবার সিকিউরিটি, সাইবার ফরেনসিক নিয়ে আরও ট্রেনিং দেওয়ার জন্য বলেছি। তারা সহযোগিতা করবেন বলে আমাদের জানিয়েছেন। তিনি আরও জানান, তাদের সঙ্গে সম্পর্ক আরও কীভাবে ভালো করা যায় সে বিষয়ে আমরা আলোচনা করেছি।

ভিসা জটিলতা বিষয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০২৩ সালে ১৬ লাখের বেশি লোককে তারা নতুন ভিসা দিয়েছেন। এক দিনের সর্বোচ্চ ৭ হাজার পর্যন্ত ভিসা দিয়েছেন। তিনি আরও বলেন, আমাদের দেশের মানুষের সামর্থ্য বেড়েছে, সে জন্য তারা বিদেশে যায়। কেউ ভারতে যায় বেড়াতে, কেউ চিকিৎসায়, কেউ যায় পড়াশোনা করতে। তিনি বলেন, তারা আমাদের আগেই জানিয়েছিলেন তাদের স্টাফ অফিসার কম সে জন্য তারা অ্যাপয়েন্টমেন্টটা একটু দেরিতে দিচ্ছেন। ভবিষ্যতে তারা এটাকে আরও সহজ করার কথা চিন্তাভাবনা করছে। সাংবাদিকদের প্রশ্নের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারাই (বিএনপি) বিদেশিদের দ্বারে দ্বারে ঘুরেছেন। তারা কত কিছু করল; আমাদেরকে নিয়ে কত কিছু করার জন্য কত দেশের হাতে পায়ে ধরল- সবকিছু ফেল করে তারা এখন আবার এসব বলছেন। এগুলো হাস্যকর বিষয়।

সর্বশেষ খবর