বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ইরাকের পর পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের

♦ তিনজন নিহত ♦ পাল্টাপাল্টি রাষ্ট্রদূত বহিষ্কার

প্রতিদিন ডেস্ক

ইরাকের পর পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা ইরানের

ইরাকে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত ভবন -এএফপি

পাকিস্তানে আকস্মিকভাবে ইরানি বিমান ও ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। গত মঙ্গলবার রাতে এ হামলা চালানো হয়। আগের দিন একইভাবে ইরাক ও সিরিয়ায় হামলা চালানোর পর পাকিস্তানে এ হামলা চালানো হলো। এতে দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। এরই মধ্যে উভয় দেশ পাল্টাপাল্টিভাবে রাষ্ট্রদূত বহিষ্কার করেছে। সূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি। একটি খবরে বলা হয়েছে, বিমান ও ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ব্যবহার করে পাকিস্তানের বেলুচি গোষ্ঠী জইশ আল আদলের দুটি ঘাঁটিতে এ হামলা চালায় ইরান। ইরাক ও সিরিয়ায় ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ এবং আইএস জঙ্গিদের বিভিন্ন স্থাপনায় ইরানি ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ক্ষেপণাস্ত্র হামলা চালানোর এক দিন পর এ হামলার ঘটনা ঘটেছে। এ হামলার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান।

আরেক খবরে বলা হয়, জইশ আল আদল নামের এ জঙ্গি গোষ্ঠীটি এর আগে পাকিস্তানের সঙ্গে সীমান্ত এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েক দফা হামলা চালিয়েছিল। বিশদ কোনো বিবরণ না দিয়ে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, ‘ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালিয়ে এ ঘাঁটিগুলো ধ্বংস করা হয়েছে।’ এ ছাড়া ইরানের শীর্ষ নিরাপত্তা সংস্থার সঙ্গে যুক্ত নূরনিউজ জানিয়েছে, হামলার লক্ষ্যবস্তু হওয়া ঘাঁটিগুলো পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে অবস্থিত।

পাকিস্তান বলেছে, ইরানি হামলায় দুই শিশুসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও তিনজন। হামলার পর ইরানকে ‘গুরুতর পরিণতির’ হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এ ছাড়া ইসলামাবাদে নিযুক্ত তেহরানের শীর্ষ কূটনীতিককে তলব এবং পরে তাকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে তেহরান থেকে নিজ রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে দেশটি। তবে জানা গেছে, তেহরান পাকিস্তানি রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। গতকাল ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ বলেন, ‘ইরান থেকে রাষ্ট্রদূতকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এ ছাড়া পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত, যিনি বর্তমানে তেহরান সফর করছেন তিনি আপাতত আর ফিরে নাও আসতে পারেন।’ পাশাপাশি ইরানি হামলার ঘটনায় পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্রের দেওয়া এক বিবৃতিতে ইসলামাবাদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ ঘটনার ‘গুরুতর পরিণতি’ হতে পারে এবং এটি ‘সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’। বিবৃতিতে হামলাটি কোথায় হয়েছে- তা বলা হয়নি। তবে পাকিস্তানের বিভিন্ন সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বেলুচিস্তান প্রদেশে বিস্ফোরণের খবর দেওয়া হয়েছে। সেখানে দুই দেশের মধ্যে বিক্ষিপ্তভাবে প্রায় ১ হাজার কিলোমিটার (৬২০ মাইল) জনবহুল সীমান্ত রয়েছে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, ‘ইরানের এই হামলা আরও বেশি উদ্বেগজনক, কারণ পাকিস্তান এবং ইরানের মধ্যে যোগাযোগের বিভিন্ন চ্যানেল থাকা সত্ত্বেও এই অবৈধ হামলাটি ঘটেছে।’ অন্যদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। প্রাপ্ত খবর অনুযায়ী, এ হামলা নিয়ে প্রতিবেশী দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা তৈরি হয়েছে। প্রসঙ্গত, আগের দিন সোমবার গভীর রাতে ইরাক ও সিরিয়ায় বিভিন্ন ‘সন্ত্রাসী স্থাপনায়’ ব্যাপক হামলা চালায় ইরান। হামলায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়। হামলার লক্ষ্যবস্তু স্থানগুলোর মধ্যে ইসরায়েলের ‘গোয়েন্দা সদর দফতর’ ছিল বলেও জানিয়েছে ইরান। ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে বলেছে, ইরান সোমবার গভীর রাতে সিরিয়া ও ইরাকে ‘সন্ত্রাসী গোষ্ঠীর’ বিভিন্ন অবস্থানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে ব্যাপক হামলা করেছে। সিরিয়া ও ইরাকে একটি ‘মোসাদের সদর দফতর’ এবং ‘ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠীর সমাবেশ’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে। বিবৃতিতে উল্লেখ করা হয়, এ মাসের শুরুতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর কেরমানে জোড়া বোমা হামলা এবং গত বছরের ডিসেম্বরে সিস্তান-বেলুচিস্তান প্রদেশের একটি পুলিশ স্টেশনে হামলার ঘটনায় ইরানবিরোধী গোষ্ঠীগুলোর ‘সাম্প্রতিক সন্ত্রাসী অপরাধের’ জবাবে এ হামলা চালানো হয়েছে।

হামলা সংক্রান্ত সংবাদ প্রকাশ না করার নিদের্শনা : পঞ্জগুর ও তুর্বতে ইরানের হামলাসংক্রান্ত কোনো সংবাদ প্রকাশ/সম্প্রচার না করার জন্য সব মিডিয়া হাউসকে নির্দেশ দেওয়া হচ্ছে। সরকারের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গণমাধ্যমকর্মীদের ক্ষতিগ্রস্ত এলাকায় অনুমতি দেওয়া হচ্ছে না। গতকাল প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব ক্যাপ্টেন (অব.) মোহাম্মদ খুররাম আগা স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব নির্দেশনা দেওয়া হয়।

সর্বশেষ খবর