শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

জাতি একটি চলমান সংকট থেকে উঠে এসেছে : সিইসি

নিজস্ব প্রতিবেদক

জাতি একটি চলমান সংকট থেকে উঠে এসেছে : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুসম্পন্ন হয়েছে। জাতি একটি চলমান সংকট থেকে উঠে এসেছে, যা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা ছিল। তবে এটি স্থায়ী সমাধান নয়। নির্বাচনব্যবস্থার ওপর জনগণের আস্থা অনেকটা হ্রাস পেয়েছে বলে মন্তব্য করেন তিনি। সিইসি বলেন, নির্বাচন অনুষ্ঠানের পথ কুসুমাস্তীর্ণ ছিল না। তবে সবার সমন্বিত প্রয়াসে নির্বাচন উঠিয়ে আনা হয়েছে। সাময়িকভাবে হলেও জাতি স্বস্তি বোধ করেছে। নির্বাচন কমিশনও স্বস্তি বোধ করেছে। গতকাল ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করায় ধন্যবাদ জ্ঞাপন’ অনুষ্ঠানে এসব কথা বলেন সিইসি। নির্বাচন ভবনের মিলনায়তনে এ ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিবালয়ের কর্মকর্তারা অনুষ্ঠানে অংশ নেন। ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান। সভাপতিত্ব করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সরকারের সহায়তা ছাড়া এত বড় কর্মযজ্ঞ সফল করা সম্ভব ছিল না। আমাদের অপবাদ, বদনাম দুটোই নিতে হবে। উদ্বেগ, সংকট থেকে জাতি উঠে এসেছে। তবে এটা স্থায়ী সমাধান নয়। রাজনীতিবিদদের যদি আস্থা না থাকে তাহলে নির্বাচন কমিশনের গ্রহণযোগ্যতা থাকে না।

সিইসি বলেন, নির্বাচন নিয়ে যদি প্রতি পাঁচ বছর পর সংকট সৃষ্টি হয়, তাহলে দেশের উন্নয়ন বাধাগ্রস্ত হবে। সেজন্য নির্বাচন নিয়ে রাজনৈতিক নেতৃত্বের একটি পদ্ধতি অন্বেষণ করা প্রয়োজন। ইসির কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, নির্বাচন তুলনামূলকভাবে ভালো হয়েছে। সংবাদপত্র পড়ে তিনি মূলত জেনে থাকেন। অনেকে সুনাম করেছে, অনেকে অপবাদ দিয়েছে। দুটোই বিবেচনায় নিতে হবে।

সিইসি বলেন, নির্বাচন খুব যে অংশগ্রহণমূলক হয়েছে তা নয়। নির্বাচন মোটা দাগে সার্বিক রাজনৈতিক নেতৃত্বের মধ্যে গ্রহণযোগ্য না হলে একটা রাজনৈতিক সংকট থেকে যায়। একটা অংশ শুধু নির্বাচন বর্জন করেনি, প্রতিরোধ করারও ঘোষণা দেয়। সেদিন থেকে সংকট শুরু। নির্বাচন অনুষ্ঠানের পথ কুসুমাস্তীর্ণ ছিল না। তবে সবার সমন্বিত প্রয়াসে নির্বাচন উঠিয়ে আনা হয়েছে। সাময়িকভাবে হলেও জাতি স্বস্তি বোধ করেছে। নির্বাচন কমিশনও স্বস্তি বোধ করেছে। রাজনীতিবিদদের যদি নির্বাচন কমিশনের ওপর আস্থা না থাকে, তাহলে নির্বাচন কমিশনের গ্রহণযোগ্যতা থাকে না বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এখনো পত্রপত্রিকায় সমালোচনা হচ্ছে। তবে তারা সোশ্যাল মিডিয়াকে গুরুত্ব দিচ্ছেন না। কারণ সেখানে অবারিতভাবে বদনাম করা হচ্ছে। মূলধারার গণমাধ্যমে ভারসাম্যপূর্ণ আলোচনা থাকে। নির্বাচন অনেকটা গ্রহণযোগ্যভাবে সুসম্পন্ন হয়েছে। সেটা বেশির ভাগ ক্ষেত্রে স্বীকৃত হয়েছে। সিইসি বলেন, দু-একটি সংস্থা বলেছে, সাংবিধানিক বাধ্যবাধকতার অজুহাত দিয়ে ইসি সরকারের গোপন এজেন্ডা বাস্তবায়ন করেছে। তিনি জানেন না সরকারের সঙ্গে আসলে কোনো গোপন এজেন্ডা হয়েছে কি না। তিনি নির্দ্বিধায় বলতে পারেন তাঁর সঙ্গে হয়নি। অন্য কারও সঙ্গে হয়েছে কি না তা তিনি জানেন না। তিনি প্রশ্ন রাখেন, ইসি কীভাবে অজুহাত দিল? তিনি বলেন, ‘রাজনৈতিক ঐকমত্য হয়ে ওঠেনি, এজন্য চাইলে কি ৩০ বছর নির্বাচন পিছিয়ে দেওয়া যেত?’ সংসদ নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করায় নিজেদের কর্মকর্তাদের পাশাপাশি সরকারি বিভিন্ন সংস্থা ও দফতরের কর্মকর্তাদেরও ধন্যবাদ জানান সিইসি। অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, ইমানের সঙ্গে কাজ করে সফল হয়েছি। এ নির্বাচনের মাধ্যমে জনগণ আস্থা ফিরে পেয়েছে। গণতন্ত্র, দেশ বাঁচাতে ও সংবিধানের সুরক্ষার জন্য আমরা সবাই মিলে কাজ করেছি। এ নির্বাচনে বড় চমক ছিল প্রশাসনে রদবদল করা। এটা সাহসিক পদক্ষেপ ছিল। তিনি বলেন, সামনে ৫০০ উপজেলা নির্বাচন; সিটি নির্বাচন আছে। নির্বাচন নিয়ে আমরা যে স্ট্যান্ডার্ডে পৌঁছেছি তা থেকে নামতে পারব না। আমরা দেখিয়ে দেব কীভাবে এ কমিশন কাজ করে। এবং এটি ভবিষ্যতের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, আমরা ভালো একটা নির্বাচন করতে চেয়েছিলাম। না করতে পারলে হয়তো আমরা একটা সিদ্ধান্ত নিতাম। আমাদের সরকার সহায়তা দিয়েছে। তা না হলে এক সুরে একভাবে কাজ করা সম্ভব হতো না। আশা করি মানসম্মানের সঙ্গে চলে যেতে পারব। নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, সরকার একটি বিরাট শক্তি, তাদের সহযোগিতা যদি না পেতাম, সুষ্ঠুভাবে নির্বাচন করতে পারতাম না। সব দল অংশগ্রহণ করলে আরও গ্রহণযোগ্য হতো। টকশোয় যখন দায় চাপানো হয় তখন খারাপই লাগে। অনেক সময় তারা না জেনে বা আংশিক জেনে মতামত দেন। তারা পণ্ডিত ব্যক্তি। অল্প জেনেই পুরোটা লিখতে পারেন। তাদের পুরোটা জানা দরকার না। কারা নির্বাচনে আসবে, তাদের আনার দায়িত্ব আমাদের না। আমরা আমাদের কাজকর্মের জন্য অত্যন্ত সন্তুষ্ট। নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, আমরা দৃঢ়তার সঙ্গে ছিলাম যে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে না পারলে আমরা আমাদের সিদ্ধান্ত নেব। তিনি বলেন, (ভোটের দিন) সাড়ে ৩টায় যদি শেষ ব্রিফ করত তিনটি তথ্য নিয়ে তাহলে বিভ্রান্তি হতো না। চ্যালেঞ্জ করলে আমরা তা দেখাতে পারি। যারা সাদাকে কালো দেখেন, তারা কালোই দেখবেন। এবার প্রথমবারের মতো প্রতি আসনে একটি করে গঠিত নির্বাচন তদন্ত কমিটি বড়-ছোট বিবেচনার ঊর্ধ্বে থেকে কাজ করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও ভালো কাজ করেছেন।

সর্বশেষ খবর