শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ডলার ও জ্বালানি সংকট মোকাবিলা বড় চ্যালেঞ্জ

--- মো. মাহবুবুল আলম

নিজস্ব প্রতিবেদক

ডলার ও জ্বালানি সংকট মোকাবিলা বড় চ্যালেঞ্জ

দেশে ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম বলেছেন, ডলার ও জ্বালানি সংকট মোকাবিলা করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ডলার সংকটের কারণে ব্যবসায়ীরা ঠিকমতো শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানি করতে পারছেন না। আর জ্বালানি সংকটে শিল্প-কারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। গ্যাস না থাকায় জেনারেটর দিয়ে কারখানা চালাতে গিয়ে খরচ বেড়ে যাচ্ছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এফবিসিসিআই সভাপতি বলেন, রোজার মাসের প্রয়োজনীয় পণ্য আমদানির জন্য বাংলাদেশ ব্যাংক ন্যূনতম মার্জিনে এলসি খুলতে তফসিলি ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে। এ সিদ্ধান্ত আরও এক মাস আগে নিলে ভালো হতো। ব্যবসায়ীরা রোজার পণ্য আমদানি করে এগিয়ে রাখতে পারতেন।

মাহবুবুল আলম বলেন, জ্বালানি সংকটে এরই মধ্যে দেশের অনেক কারখানা বন্ধ হয়েছে। যেসব কারখানায় জ্বালানি দেওয়া হচ্ছে, সেটাও পর্যাপ্ত নয়। জ্বালানি সমস্যার সমাধান না হলে একে একে অনেক শিল্প-কারখানা বন্ধ হয়ে যাবে। বেকার হবেন হাজার হাজার শ্রমিক। দেশের অগ্রযাত্রার সহযোগী হিসেবে ব্যবসায়ীদের ডলার ও জ্বালানি সংকট সমাধানে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, ভ্যাট বাড়াতে কাজ করছে এফবিসিসিআই। দেশে ২ কোটির বেশি ব্যবসায়ী রয়েছেন। অনানুষ্ঠানিক খাতেও কোটি কোটি টাকার ব্যবসা হয়। এদের কীভাবে ভ্যাটের আওতায় আনা যায়, তা নিয়ে আমরা কাজ করছি।

সর্বশেষ খবর