শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
নজরুল ইসলাম খান

টিআইবির বক্তব্য জনমতের প্রতিফলন

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি যে বক্তব্য দিয়েছে তাকে ‘জনমতের প্রতিফলন’ বলে আখ্যা দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু হয়নি, এ কথা সবাই বলছে। কাজেই টিআইবি যা বলেছে, তা জনমতেরই প্রতিফলন। বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৮তম জন্মবার্ষিকীতে গতকাল সকালে রাজধানীর শেরেবাংলা নগরে তাঁর কবরে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘একপক্ষীয় ও পাতানো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ অ্যাখ্যা দিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি বুধবার বলেছে, এই নির্বাচন ভবিষ্যতের জন্য অশনিসংকেত। নির্বাচন ‘অবাধ ও অন্তর্ভূক্তিমূলক’ হয়নি। পররাষ্ট্র ও সেতুমন্ত্রীসহ সরকারের মন্ত্রীরা টিআইবির এই বক্তব্যকে বিএনপির দালালি বলে সমালোচনা করেন। তারা বলেন, বিএনপির ভাষার সঙ্গে টিআইবির ভাষা মিলে যাচ্ছে।

এসব বিষয়ে নজরুল ইসলাম খান বলেন, আমরা যা বলেছি সেটাও জনমতেরই প্রতিফলন। ফলে যদি আমাদের কথা মিলে যায়, সেটা এক পক্ষ অন্য পক্ষকে পছন্দ করার জন্য না, এটা সত্য বলার জন্য। নজরুল ইসলাম খান আরও বলেন, টিআইবি ন্যায্য কথা বলেছে। দেশের মানুষের পক্ষে যারাই ন্যায্য কথা বলবে, তাদের ধন্যবাদ জানাই। আমরা যা বলি সেটা গুরুত্বপূর্ণ, জনগণ যা বলে সেটাও ?গুরুত্বপূর্ণ। জনগণ এই সরকারকে পছন্দ করে না। আমাদের হাজার হাজার নেতা-কর্মীকে গ্রেফতার করে রাখা হয়েছে, আমরা এর নিন্দা জানাই। যারা এসব অন্যায়-অনাচার-জুলুম-নির্যাতন-নিপীড়ন এবং ভোট চুরির সমালোচনা করে তাদের সবাইকে আমরা ধন্যবাদ জানাই। জিয়াউর রহমানকে স্মরণ করে নজরুল ইসলাম খান বলেন, জিয়াউর রহমান যে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছিলেন, সেই গণতন্ত্র মেরে ফেলা হয়েছে। সেটাকে পুনরুজ্জীবিত করার লড়াই চলছে। গণতন্ত্র ফিরিয়ে আনার আগামী আন্দোলন কর্মসূচি শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

সর্বশেষ খবর