রবিবার, ২১ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
উগান্ডায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও শক্তিশালী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও শক্তিশালী

উগান্ডায় গতকাল বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ

উগান্ডায় ন্যাম শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের পর ড. হাছান মাহমুদের সঙ্গে এটিই ভারতের পররাষ্ট্রমন্ত্রীর প্রথম বৈঠক। প্রতিবেশী দুই পররাষ্ট্রমন্ত্রী বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়। সমাজমাধ্যম এক্সে এ বৈঠকের ছবি প্রকাশ করে ড. জয়শঙ্কর লিখেছেন, কামপালায় বাংলাদেশের নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দেখা করে খুবই আনন্দিত। তাঁর নিয়োগের জন্য তাঁকে অভিনন্দন জানাই এবং তাঁর সার্বিক সাফল্য কামনা করি। ভারত-বাংলাদেশ সম্পর্ক দিন দিন আরও শক্তিশালী হচ্ছে। শিগগিরই দিল্লিতে তাঁকে অভ্যর্থনা করার জন্য অপেক্ষা করছি।’ ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. জয়শঙ্কর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ড. হাছান মাহমুদের নতুন ভূমিকায় অভিনন্দন জানান। তাঁরা বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন নয়াদিল্লি সফর নিয়েও আলোচনা করেন। তাঁরা বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন। পাশাপাশি বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেওয়ার উপায় নিয়ে কথা বলেন। ড. হাছান মাহমুদ ন্যামের ১৯তম শীর্ষ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ এ মুহিত এবং কেনিয়া ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনারসহ অন্যরা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

এর আগে গতকাল সকালে ন্যাম শীর্ষ সম্মেলনের শেষ দিনের আলোচনায় অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনের নির্যাতিত জনগণের জন্য ন্যায়বিচার চায় বাংলাদেশ। বিশ্ব সম্প্রদায়কে ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর এবং তাদের সমর্থনে সব ধরনের উদ্যোগ গ্রহণের আহ্বান জানাচ্ছি। রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান নিশ্চিত করতে পররাষ্ট্রমন্ত্রী সবাইকে দ্বিগুণ প্রচেষ্টা চালানোর আহ্বান জানান। জোর দেন শান্তিপূর্ণ, ন্যায্য এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়তে গঠনমূলক এবং শান্তিপূর্ণ সংলাপের প্রয়োজনীয়তার ওপর। বিশ্বের সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি এবং শান্তির সংস্কৃতি সমুন্নত রাখার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর শান্তি, উন্নয়ন ও মানবাধিকারের উত্তরাধিকার সাহসিকতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সম্মেলনের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সুয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাঁরা রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দুই দেশের মধ্যকার অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক : ন্যামের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল ফিলিস্তিনের পররাষ্ট্র ও প্রবাসী মন্ত্রী রিয়াদ আল মালিকির সঙ্গেও বৈঠক করেছেন। বৈঠকে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী তাঁর দেশের প্রতি বঙ্গবন্ধুর অদম্য সমর্থনের কথা স্মরণ করে সেই ধারাবাহিতাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং এই সংকটময় মুহূর্তে ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। ড. হাছান ফিলিস্তিনের মন্ত্রী আল-মালিকিকে বাংলাদেশের সরকার ও জনগণের অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।

এবং ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানের গভীর প্রয়োজনীয়তার ওপর জোর গুরুত্ব আরোপ করেন।

সর্বশেষ খবর