শিরোনাম
বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

এক্সপ্রেসওয়ে এখন সময়ের দাবি

মাহমুদুল ইসলাম চৌধুরী

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

এক্সপ্রেসওয়ে এখন সময়ের দাবি

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৮৫ শতাংশ পরিচালিত হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘিরে। কিন্তু প্রতিনিয়ত যানবাহন বৃদ্ধি, অবৈধ যান চলাচল বৃদ্ধি, মহাসড়কের বিভিন্ন জায়গায় অবৈধ হাটবাজার গড়ে ওঠায় গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে এ মহাসড়ক। রোজ যানজটের কবলে পড়ছে আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত পণ্য ও যাত্রীবাহী গাড়ি। এতে একদিকে যেমন নষ্ট হচ্ছে মূল্যবান সময়, অন্যদিকে অপচয় হচ্ছে জ্বালানির। এমন পরিস্থিতি উত্তরণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দ্রুত সময়ের মধ্যে আট লেনে উন্নীতকরণ এবং ডেডিকেটেড এক্সপ্রেসওয়ে তৈরির পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রথম মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী।

একান্ত সাক্ষাৎকারে প্রবীণ এ রাজনীতিক বলেন, আমদানি-রপ্তানির ৮৫ শতাংশ পরিচালিত হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে। দেশের অর্থনীতিতে এ মহাসড়কের গুরুত্ব আগামীতে আরও বাড়বে। দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল বঙ্গবন্ধু শিল্পনগরী, বে-টার্মিনাল, মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর চালু হলে এ মহাসড়কের ব্যস্ততা বেড়ে যাবে বহু গুণ। প্রতিবেশী দেশে ট্রানজিট এবং ট্রান্সশিপমেন্টের কারণে মহাসড়কের ওপর চাপ বাড়বে। তাই এ মহাসড়ক ঘিরে এখনই প্রস্তুতি নিতে হবে। ‘জাতীয় অগ্রাধিকার প্রকল্প’ বিবেচনায় দ্রুত সময়ের মধ্যে মহাসড়কটি আট লেনে উন্নীত করতে হবে। একই সঙ্গে আমদানি-রপ্তানির জন্য ডেডিকেটেড এক্সেপ্রেসওয়ে নির্মাণ করতে হবে। এতে করে আড়াই থেকে তিন ঘণ্টার মধ্য আমদানি-রপ্তানি পণ্য ঢাকা থেকে চট্টগ্রামে পরিবহন করা যাবে। তিনি উদাহরণ টেনে বলেন, বিশ্বের কোনো দেশেই প্রধান মহাসড়ক ঘিরে হাটবাজার নেই। মহাসড়কের ওপর গাড়ি স্টেশন নেই। নির্দিষ্ট গাড়ির বাইরে অন্যান্য গাড়ি চলাচল করতে পারে না। অথচ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চিত্র একেবারে ভিন্ন। মহাসড়কে অবৈধভাবে গড়ে ওঠা হাটবাজারগুলো উচ্ছেদ করা জরুরি। যে বাজারগুলো সরানো যাবে না সেগুলোতে আসা লোকজনের জন্য ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস করা যেতে পারে। যান চলাচল নির্বিঘ্ন করতে মহাসড়কের নির্ধারিত দূরত্বে ইউলুপ করা যেতে পারে।

তিনি প্রস্তাবনা দিয়ে বলেন, দেশের উন্নয়নের স্বার্থে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আট লেনে উন্নীতকরণ এখন সময়ের দাবি। একই সঙ্গে পণ্য পরিবহনের জন্য ডেডিকেটেড এক্সপ্রেসওয়ে তৈরি করতে হবে। মহাসড়কের যানজট নিরসনে হাইওয়ে থেকে বাজারগুলো সরিয়ে নিতে হবে। ফুটওভার ব্রিজ এবং ওয়ান্ডারপাস তৈরি করতে হবে। নির্দিষ্ট দূরত্বে ইউলুপ তৈরি করতে হবে।

সর্বশেষ খবর