শিরোনাম
বুধবার, ২৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
সুলতানা কামাল

আমরা এখনো ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারছি না

নেত্রকোনা প্রতিনিধি

আমরা এখনো ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে পারছি না

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল বলেছেন, আমাদের বিচারব্যবস্থা এত নাজুক হয়ে গেছে যে, কোনো অপরাধ সংঘটিত হলে তার যে একটা বিচারিক প্রক্রিয়া আছে সেই প্রক্রিয়ায় কোনো স্বচ্ছতা নেই।

গতকাল বিকালে নেত্রকোনা জেলা শহরের শিবগঞ্জ রোডের স্বাবলম্বী উন্নয়ন সমিতির ড্রিম সেন্টার কার্যালয়ে হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্কের এক মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন। অ্যাডভোকেট সিতাংশু বিকাশের সভাপতিত্বে সভায় অতিরিক্ত ম্যাজিস্ট্রেট (এডিএম) আশিক নুরসহ মানবাধিকার নিয়ে কাজ করেন এসব সামাজিক নেতা উপস্থিত ছিলেন।

মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেন, মূলত যে বিষয়টি আমরা বলতে চাই ন্যায়বিচার প্রতিষ্ঠা তা আমরা করতে পারছি না। কারণ এটা প্রথম শুরু করে পুলিশ। আর পুলিশের ভূমিকা নিয়ে অনেক প্রশ্ন আছে। তার মধ্যে হয়তো অনেক ব্যতিক্রম আছে যারা চেষ্টা করেন বিচারটা এনে দেওয়ার। মূলত দেখা গেছে, যেখান থেকে শুরু হয় সেখানে মামলার হেরফের করা হয়। যে ধারায় মামলা হওয়া উচিত ছিল সে ধারায় মামলা হয় না। এরপর ডাক্তারি পরীক্ষার আমরা সঠিক রিপোর্টটা পাইনি। তারপর পুলিশকে যদি সাক্ষী হতে হয়, তখন পুলিশ আরেক থানায় থাকলে সেখান থেকে আরেক থানায় আসবে এর কোনো খরচ রাষ্ট্র বহন করে না। এসব নানা কারণে বিচারিক যে প্রক্রিয়া তা সুষ্ঠুভাবে পালন করা হয় না। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে আমাদের যে অভিযোগ তা হলো আসলে কোনো ঘটনার সুুষ্ঠু বিচারের দৃষ্টান্ত আমরা স্থাপন করতে পারি না বলে মানুষের বিচারব্যবস্থার ওপরও আস্থা কমে গেছে। যারা এটার সমাধান দেওয়ার বা সুরাহা দেওয়ার দায়িত্বে থাকেন তারাও তাদের দায়িত্বগুলো প্রাতিষ্ঠানিকভাবে পালন করেন না। কেউ কেউ করেন। যার ফলে এসব ঘটনা বেড়েই যাচ্ছে। হয়তো কখনো কখনো সংখ্যায় কমে আসছে।

সর্বশেষ খবর