বৃহস্পতিবার, ২৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিএনপি ধীরে ধীরে জনবিচ্ছিন্ন হচ্ছে

আবদুন নূর দুলাল

আরাফাত মুন্না

বিএনপি ধীরে ধীরে জনবিচ্ছিন্ন হচ্ছে

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নূর দুলাল বলেছেন, এবার জাতীয় নির্বাচনে অংশ না নেওয়া বিএনপির জন্য একটি আত্মঘাতী সিদ্ধান্ত ছিল। যে কোনো রাজনৈতিক দলের জন্য মানুষের কাছে যাওয়ার সহজ পথ নির্বাচন। তারা তাদের নেতা-কর্মীদের সেই অধিকার থেকে বঞ্চিত করেছে। এর মাধ্যমে তারা আসলে ধীরে ধীরে জনবিচ্ছিন্ন হচ্ছে। বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

আওয়ামী সমর্থক আইনজীবী নেতা দুলাল বলেন, বঙ্গবন্ধু কখনো নির্বাচন বয়কট করেননি। ১৯৫৪ সালে যখন নির্বাচনে অংশ নেন তখন তাঁকে একটি বৈরী পরিবেশে নির্বাচন করতে হয়েছে। বৈরী পরিবেশে কীভাবে রাজনীতি করতে হয় এটা বিএনপি জানে না। বঙ্গবন্ধু সব সময়ই বৈরী পরিবেশে নির্বাচন করেছেন এবং ফল নিজের পক্ষে এনেছেন। আমরা তাঁর কাছ থেকেই শিখেছি।

বিএনপির আইনজীবীদের অভিযোগ, সরকার বিচার বিভাগ নিয়ন্ত্রণ করে ভোটের আগে তাদের নেতা-কর্মীদের জেলে দিয়েছে। এ বিষয়ে সুপ্রিম কোর্ট বার সম্পাদক বলেন, আমরা পরিষ্কার বলতে চাই, বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করছে। বিচার বিভাগের ওপর কারও কোনো হস্তক্ষেপ নেই। কাউকে আলাদা করে নয়, যাকে যেখানে যে সাজা দেওয়া হচ্ছে, সবই যথাযথ আইনি প্রক্রিয়ায়। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে এবং পরিপূর্ণ ট্রায়ালের মাধ্যমে বিচার হচ্ছে। তিনি বলেন, এখন কেউ যদি রায়ে সংক্ষুব্ধ হন, তাহলে উচ্চ আদালতে আপিল করতে পারেন। তবে বিচার বিভাগের প্রতি ঢালাও মন্তব্য করা সঠিক হবে না। এটা আদালত অবমাননার শামিল। তিনি বলেন, যারা আইন জানেন না, তারা যদি বলেনও অন্তত কোনো আইনজীবী এ ধরনের মন্তব্য করতে পারেন না।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিএনপি একতরফা বলছে। এ বিষয়ে তিনি বলেন, বিএনপি ঢালাও মন্তব্য করছে। এটা কোনোভাবেই কাম্য নয়। একটি রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ করবে কি না, এটা তার নিজস্ব রাজনৈতিক অধিকার। সব দল যদি নির্বাচনে আসে, তাহলে নির্বাচনটা আরও বেশি অংশগ্রহণমূলক হয়। সেখানে তারা (বিএনপি) নির্বাচনে না এসে জাতি, গণতন্ত্র এবং রাজনৈতিক প্রক্রিয়াকে বঞ্চিত করেছে। এ দায় তারা অন্য কারও ওপর চাপাতে পারে না।

আবদুন নূর দুলাল বলেন, বিএনপির অংশগ্রহণ ছাড়া যে নির্বাচন হয়েছে, এটাও একটি মডেল নির্বাচন। এ নির্বাচনে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এটা সারা পৃথিবীতেই ঘটেছে। পৃথিবীর অনেক দেশের তুলনায় আমাদের নির্বাচন অনেক ভালো হয়েছে। সরকার নির্বাচন বা নির্বাচন কমিশনকে প্রভাবিত করেছে, এমন কথা কেউ বলতে পারবে না বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ খবর